বাংলা নিউজ > ঘরে বাইরে > National Pension System Rules relaxed: আরও কাজ কমল পেনশনভোগীদের, NPS-র নিয়ম পরিবর্তনে ব্যাপক লাভ প্রবীণ নাগরিকদের
আরও কাজ কমল পেনশনভোগীদের, NPS-র নিয়ম পরিবর্তনে ব্যাপক লাভ প্রবীণ নাগরিকদের। (ছবিটি প্রতীকী, সৌজন্যে Pixabay)

National Pension System Rules relaxed: আরও কাজ কমল পেনশনভোগীদের, NPS-র নিয়ম পরিবর্তনে ব্যাপক লাভ প্রবীণ নাগরিকদের

  • National Pension System Rules relaxed: বিশেষজ্ঞদের মতে, বিমা ক্ষেত্রে ‘ইজ অফ ডুয়িং বিজনেস’-র স্বার্থে এবং পলিসিহোল্ডারদের স্বার্থ সুরক্ষায় নিয়ম শিথিল করেছে। তার ফলে প্রবীণ নাগরিকদের জীবনে ঝক্কি কমবে

পেনশনভোগীদের সুবিধার্থে ন্যাশনাল পেনশন সিস্টেমের (এনপিএস) নিয়ম শিথিল করা হল। এবার থেকে অবসরের সময় এনপিএসের আয় থেকে অ্যানুইটি ক্রয়ের জন্য পেনশনভোগীদের পৃথক কোনও ফর্ম ফিল-আপ করতে হবে না। অর্থাৎ ঝক্কি কমতে চলেছে পেনশনভোগীদের।

গত মঙ্গলবার ইনসিওরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অফরিটি অফ ইন্ডিয়ার (IRDAI) তরফে একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, অবসরের সময় এনপিএসের (একাধিক রিপোর্ট অনুযায়ী, এনপিএসে আরও বেশি গ্রাহক টানতে আরও একাধিক বিষয়ে ভাবনাচিন্তা করছে কেন্দ্র)) আয় থেকে অবিলম্বে অ্যানুইটি ক্রয়ের জন্য পৃথক 'প্রপোজাল ফর্ম' জমা দেওয়ার যে প্রয়োজনীয়তা ছিল, সেই নিয়ম শিথিল করা হল। যে নিয়ম ১৩ সেপ্টেম্বর থেকেই কার্যকর হয়েছে।

আরও পড়ুন: NPS scheme: কম ঝুঁকিতে ভাল রিটার্ন চান? নজরে রাখুন এই পেনশন প্ল্যান

এতদিন অবসরের সময় এনপিএসের কাছে পেনশনভোগীদের ‘এগজিট ফর্ম’ জমা দিতে হত। বিমাকারীর কাছে ‘প্রপোজাল ফর্ম’ জমা দিতে হত পেনশনভোগীদের। এবার সেই ঝক্কি কমতে চলেছে। আইআরডিএআইয়ের তরফে জানানো হয়েছে, এনপিএসের পেনশনভোগীরা যে ‘এগজিট ফর্ম’ জমা দেবেন, সেই সংশ্লিষ্ট বিমা সংস্থাকে ‘প্রপোজাল ফর্ম’ হিসেবে বিবেচনা করতে হবে। 

ডিজিটাল মাধ্যমে লাইফ সার্টিফিকেট জমা দেওয়া

বিমা নিয়ন্ত্রক সংস্থা আইআরডিএআই নির্দেশ দিয়েছে, বিমা সংস্থাগুলিকে জীবন প্রমাণের মতো লাইফ সার্টিফিকেটের যাচাইয়ের জন্য আধার-নির্ভর বায়োমেট্রিক প্রক্রিয়া বেছে নিতে হবে। কেন্দ্রীয় সরকারের বায়োমেট্রিক-নির্ভর ডিজিটাল পরিষেবা কর্মসূচির আওতায় সেই পদক্ষেপ করা হচ্ছে।

কীভাবে প্রবীণ নাগরিকরা লাভবান হবেন?

বিশেষজ্ঞদের মতে, যে প্রবীণ নাগরিকরা এনপিএসের গ্রাহক, তাঁরা নয়া সিদ্ধান্তের ফলে লাভবান হবেন। বিষয়টি নিয়ে ‘হিন্দুস্তান টাইমস’ গ্রুপের সংবাদমাধ্যমে ‘লাইভ মিন্ট’-এ এসএজি ইনফোটেকের ম্যানেজিং ডিরেক্টর অমিত গুপ্তা জানিয়েছেন, বিমা ক্ষেত্রে ‘ইজ অফ ডুয়িং বিজনেস’-র স্বার্থে এবং পলিসিহোল্ডারদের স্বার্থ সুরক্ষায় নিয়ম শিথিল করেছে আইআরডিএআই। অর্থাৎ আলাদা কোনও ফর্ম ফিল-আপ না করেই অবসরের সময় এনপিএসের আয় থেকে অ্যানুইটি ক্রয়ের ছাড়পত্র দিয়েছএ বিমা নিয়ন্ত্রক সংস্থা। তার ফলে প্রবীণ নাগরিকদের জীবনে ঝক্কি কমবে বলে জানিয়েছেন এসএজি ইনফোটেকের ম্যানেজিং ডিরেক্টর।

আরও পড়ুন: Tax Saving Schemes for seniors: এই ৪টি স্কিমে বিনিয়োগ করলে বয়স্করা করছাড় পাবেন

কে এনপিএস গ্রাহকদের অ্যানুইটি প্রদান করে?

পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অফরিটি অফ ইন্ডিয়ার (পিএফআরডিএ) নিয়ম অনুযায়ী, অ্যানুইটি কেনার জন্য কোনও গ্রাহকের পেনশন তহবিলের মোট সম্পদের কমপক্ষে ৪০ শতাংশ ব্যবহার করতে হবে। তবে সেক্ষেত্রে মানতে হবে শর্ত। ওই শর্ত অনুযায়ী, একলপ্তে মাসিক পেনশন দিতে হবে পেনশনভোগীদের।

বন্ধ করুন