বাংলা নিউজ > ঘরে বাইরে > Nepal: বিজেপির জেপি নাড্ডার আমন্ত্রণে ভারতে এলেন নেপালের কমিউনিস্ট চেয়ারম্যান
বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার আমন্ত্রণে তিনদিনের ভারত সফরে নেপালের প্রাক্তন প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহাল(ANI Photo/ ANI Pic Service) (ANI)

Nepal: বিজেপির জেপি নাড্ডার আমন্ত্রণে ভারতে এলেন নেপালের কমিউনিস্ট চেয়ারম্যান

  • প্রচন্ড জানিয়েছেন, প্রতিবেশীর স্বার্থ বিঘ্ন হয় এমন কোনও কাজ নেপালের মাটিকে ব্যবহার করে যাতে না হয় সেটা দেখতে হবে।

বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার আমন্ত্রণে তিনদিনের ভারত সফরে নেপালের প্রাক্তন প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহাল। তিনি প্রচন্ড নামেও পরিচিত। তিনি নেপালের কমিউনিস্ট পার্টিরও চেয়ারম্যান। তিনি জানিয়েছেন, ইতিহাসগতভাবে কিছু ইস্যু থেকে গিয়েছে। ভারত নেপাল সম্পর্কের মাঝেই এগুলি বুঝতে হবে।

 ১৯৫০ সালের চুক্তি মোতাবেক কিছু সমস্যা কূটনৈতিক প্রচেষ্টা ও আলোচনার মাধ্যমে মেটাতে হবে। ভালো প্রতিবেশী হিসাবে আমরা আমাদের সম্পর্ককে সমস্যামুক্ত করার চেষ্টা করব।

এদিকে বিশিষ্টজনেদের নিয়ে ২০১৬ সালে একটি গ্রুপ তৈরি হয়েছিল। সম্পর্ককে আরও জোরদার করতে তারা বছর দুয়েক পরে একটি রিপোর্ট দিয়েছিল। তবে সেটা এখনও পাবলিক হয়নি।

এদিকে ২০২০ সালে একটি ম্যাপ সামনে আসে। সেই ম্যাপে ভারতের তিনটি জায়গাকে ম্যাপে অন্তর্ভুক্ত করা হয়।তবে প্রচন্ড জানিয়েছেন, প্রতিবেশীর স্বার্থ বিঘ্ন হয় এমন কোনও কাজ নেপালের মাটিকে ব্যবহার করে যাতে না হয় সেটা দেখতে হবে।

 পারস্পরিক বিশ্বাস ও সম্মানের মাধ্যমে অতীতেও দুই দেশ নানা সমস্যা থেকে উত্তোরণ ঘটিয়েছে। তিনি জানিয়েছেন, আমরা চাই দুই দেশ যাতে একসঙ্গে কাজ করে আমাদের নাগরিকদের জীবনধারণের মানকে আরও উন্নত করতে পারে। নেপালের কাছে ভারত অত্য়ন্ত গুরুত্বপূর্ণ ব্যবসায়ীক সহযোগী। জানিয়েছেন নেপালের প্রাক্তন প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহাল।

বন্ধ করুন