বাংলা নিউজ > ঘরে বাইরে > দেশজুড়ে গাড়ির জন্য নতুন 'BH' রেজিস্ট্রেশন সিরিজ চালুর ঘোষণা কেন্দ্রের
ফাইল ছবি, সৌজন্য সমীর জানা/হিন্দুস্তান টাইমস
ফাইল ছবি, সৌজন্য সমীর জানা/হিন্দুস্তান টাইমস

দেশজুড়ে গাড়ির জন্য নতুন 'BH' রেজিস্ট্রেশন সিরিজ চালুর ঘোষণা কেন্দ্রের

  • তবে সবাই এই নয়া রেজিস্ট্রেশন মার্কের জন্য আবেদন জানাতে পারবেন না।

এবার থেকে নতুন গাড়ির জন্য নতুন রেজিস্ট্রেশন মার্কের ঘোষণা করল কেন্দ্র। কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রকের নয়া ঘওষণা এবার এক রাজ্য থেকে অন্য রাজ্যে গাড়ি নিয়ে গিয়ে ব্যবহার করা আরও সহজ হল। 'ভারত সিরিজ' নামক এই নতুন রেজিস্ট্রেশন মার্ক থাকলে ভিনরাজ্যে গেলে গাড়ি নতুন করে রেজিস্টার করাতে হবে না।

তবে সবাই এই নয়া রেজিস্ট্রেশন মার্কের জন্য আবেদন জানাতে পারবেন না। শুধুমাত্র কেন্দ্র ও রাজ্য সরকারি কর্মী, প্রতিরক্ষা কর্মী, রাজ্য ও কেন্দ্র সরকারের অধীনে থাকা কোনও প্রতিষ্ঠান ও বেসরকারি সংস্থা যাদের ৪ বা তার বেশি সংখ্যক রাজ্যে শাখা রয়েছে, তারাই এই নতুন সুবিধা পাবেন।

এর আগে এক রাজ্যের অন্য রাজ্যে নিয়ে গিয়ে দীর্ঘদিনের জন্য ব্যবহার করতে হলে তা ১২ মাসের মধ্যে নতুন করে রেজিস্টার করাতে হত। ১৯৮৮-র ৪৭ নম্বর ধারা অনুযায়ী এই ঝক্কি পোহাতে হত অনেককেই। তবে এবার থেকে BH রেজিস্ট্রেশন মার্ক থাকা গাড়িকে অন্য রাজ্যে নিয়ে গেলে আর নতুন করে রেজিস্ট্রেশন করাতে হবে না।

এই নয়া রেজিস্ট্রেশন মার্ক পেতে আবেদনকারীকে সংশ্লিষ্ট রাজ্যের নো অবজেকশন সার্টিফিকেট পেতে হবে। নয়া রাজ্যের হারে রোড ট্যাক্স জমা দিতে হবে। তাছাড়া গাড়ির উপর কর দুই বছরের ধার্য করা হবে। তারপর প্রতি দুই বছরে কর জমা দিতে হবে।

 

বন্ধ করুন