বাংলা নিউজ > ঘরে বাইরে > আবারও চোখ রাঙাচ্ছে করোনা! মার্কিন যুক্তরাষ্ট্র, ইজরায়েলে ভয় ধরাচ্ছে নতুন কোভিড

আবারও চোখ রাঙাচ্ছে করোনা! মার্কিন যুক্তরাষ্ট্র, ইজরায়েলে ভয় ধরাচ্ছে নতুন কোভিড

মার্কিন যুক্তরাষ্ট্র, ইজরায়েলে বিএ.২.৮৬ স্ট্রেইনের খোঁজ (via REUTERS)

করোনার এই ভ্যারিয়েন্ট নতুন করে চিন্তার ভাঁজ ফেলছে চিকিৎসক মহলে। কোভিড-১৯-এর বৈশিষ্ট্যগুলি সময়ের সাথে সাথে পরিবর্তিত হয়। ফলে এর ওপর আগের ভ্যাকসিনের কার্যকারিতা নিয়েও চিন্তিত বিশেষজ্ঞ মহল।

করোনার ভয়াবহতা কাটিয়ে সবে মাত্র ধাতস্থ হচ্ছে গোটা পৃথিবী, এরই মাঝে হঠাৎ করে চোখ রাঙাচ্ছে করোনা ভাইরাসের নতুন সংস্করণ। আবারও নতুন ভ্যারিয়েন্টের হদিশ মিলেছে আমেরিকা, ইজরায়েল, এবং ডেনমার্কে। বিজ্ঞানীরা এই নতুন ভ্যারিয়েন্টের নাম দিয়েছেন 'বিএ.২.৮৬'। শুক্রবারে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু (WHO) এবং মার্কিন স্বাস্থ্য কর্তৃপক্ষের থেকে জানানো হয়েছে এই ভ্যারিয়েন্টের উপরে বিশেষ নজর রাখা হচ্ছে।

হু এই নতুন ভ্যারিয়েন্টের ভাইরাস বহনকারী স্পাইক জিন মিউটেশনের সংখ্যা ৩০ টিরও বেশি বলে নিশ্চিত করেছে। যদিও 'বিএ.২.৮৬' কতটা ভয়ঙ্কর হতে পারে, বর্তমানে তা অজানা। তবে বিজ্ঞানীরা অনুমান করেছেন বিগত ভ্যারিয়েন্টগুলির থেকে এই নতুন ভ্যারিয়েন্টটির সংক্রমক এবং মারণ ক্ষমতা অনেক বেশি। 'বিএ.২.৮৬' ভ্যারিয়েন্টটির উপর সর্বদা নজর রাখছেন বিজ্ঞানীরা। আপাতত ইজরায়েল, ডেনমার্ক ও আমেরিকার কয়েকটি জায়গা থেকেই নতুন ভ্যারিয়েন্টে আক্রান্তের খোঁজ মিলেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে এই তিনটি উপড়ে সতর্কমূলক দৃষ্টি রেখেছে এবং বিশেষ সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের পরামর্শ দেওয়া হয়েছে দেশগুলোকে।

করোনার কালে অনেক দেশই ভাইরাসটির জন্য নজরদারির যে ব্যবস্থা স্থাপন করেছিল, বর্তমানে তাদের অনেকের মধ্যে করোনা সতর্কীকরণ নিয়ে গাছাড়া ভাব লক্ষ্য করা গিয়েছ। করোনা পরবর্তীকালে দেশগুলির এই উদাসীনতার তীব্র নিন্দা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বর্তমানের দেশগুলিকে শক্তিশালী পর্যবেক্ষণের আহ্বান জানিয়েছে হু। ১৭ জুলাই থেকে ১৩ আগস্টের পর্যন্ত হু-এর শেষ পরিসংখ্যান অনুযায়ী, ১.৪ মিলিয়নেরও বেশি মানুষ নতুন করে আক্রান্ত বলে সনাক্ত করা হয়েছে। ২,৩০০ জনেরও বেশি মৃত্যুর খবর পাওয়া গিয়েছে।

করোনার এই ভ্যারিয়েন্ট নতুন করে চিন্তার ভাঁজ ফেলছে চিকিৎসক মহলে। কোভিড-১৯-এর বৈশিষ্ট্যগুলি সময়ের সাথে সাথে পরিবর্তিত হয়। ফলে এর ওপর আগের ভ্যাকসিনের কার্যকারিতা নিয়েও চিন্তিত বিশেষজ্ঞ মহল। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই ভ্যারিটেন্টের উপসর্গের উপরে বিশেষ নজর রেখেছে এবং চিকিৎসকদের সতর্ক থেকে চিকিৎসা করার পরামর্শ দেওয়া হয়েছে।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

মেষ, বৃষ, মিথুন, কর্কটের ভাগ্যে আজ কী রয়েছে? লাকি কারা? ১৮ জুনের রাশিফল রইল মৃত ৯, 'রহস্যের' কাগজ, ‘অনাথ’ রেলকে তোপ মমতার- কাঞ্চনজঙ্ঘা দুর্ঘটনার ইতিবৃত্ত মুখের স্বাদ বাড়াতে রোজ খাচ্ছেন মাখন? সতর্ক হবার সময় এসেছে ১৫ ঘণ্টাও টিকল না বাংলাদেশির রেকর্ড! T20 বিশ্বকাপে সর্বাধিক ডট বলের নজির কিউয়ির ইউরোয় মস্ত বড় অঘটন, স্লোভাকিয়া-র কাছে হার বেলজিয়াম-এর!বাতিল লুকাকু-র জোড়া গোল সরি! ‘মোবাইল দিয়ে ইভিএম আনলক করার খবর পুরো ভুল ছিল…’ ক্ষমা চাইল মিড-ডে দ্বিতীয় স্বামী রাতুলের সঙ্গে বিরিয়ানিতে ইদ উদযাপন রূপাঞ্জনার নাবালিকার যৌন হেনস্থা মামলায় ৩ ঘণ্টা ধরে BJPর ইয়েদুরাপ্পাকে ম্যারাথন জেরা CIDর মঙ্গল থেকে 'মঙ্গল' বার্তা! বাড়বে বৃষ্টি, কমবে গরম, ৫০ কিমিতে ঝড় দক্ষিণবঙ্গে বক্স অফিসে রণবীর ‘ক্রেজ’, ১৩ বছর পর, ২য় মুক্তিতেও ঝড় তুলল 'রকস্টার', আয় কত?

T20 WC 2024

পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন সুপার ৮-এ নামার আগে ফিলগুড মেজাজে কোহলি-হার্দিকরা, খেললেন বিচ ভলিবল!দেখুন ভিডিয়ো নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক বোলিং ফাটাফাটি হচ্ছে,ব্যাটিং যদি ভালো হয়…...সুপার ৮-এ উঠেই ব্যাঘ্রগর্জন শান্ত-র ২০১১ বিশ্বকাপ থেকে বাদ পড়েই ম্যাগি ম্যান হয়ে ওঠেন হিটম্যান!কীভাবে? বললেন অভিষেক PAK vs IRE: ক্যাচ নিতে গিয়ে ভয়ঙ্কর ধাক্কা! অল্পের জন্য রক্ষা পেলেন আফ্রিদি-উসমান ওপেনিং করাতে গিয়ে ব্যর্থ বিরাট, সুপার হিট পন্ত!কেন এমন সিদ্ধান্ত, জানালেন বিক্রম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.