বাংলা নিউজ > ঘরে বাইরে > New Deal: চাপে পড়ছে চিন, রেল ও বন্দর চুক্তি নিয়ে আমেরিকা, সৌদি আরবের সঙ্গে আলোচনায় ভারত: Report

New Deal: চাপে পড়ছে চিন, রেল ও বন্দর চুক্তি নিয়ে আমেরিকা, সৌদি আরবের সঙ্গে আলোচনায় ভারত: Report

জাকার্তায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  (ANI Photo) (ANI/ PIB )

এই ফোরাম ২০২১ সালে তৈরি হয়েছিল। এই ফোরামচটি মূলত মধ্যপ্রাচ্যের নানা পরিকাঠামোগত বিষয় নিয়ে আলোচনার জন্য তৈরি করা হয়েছিল। সবথেকে বড় কথা চিনের আগ্রাসন আর বাড়বাড়ন্ত রুখতেই এই মঞ্চ বা ফোরাম তৈরি করা হয়েছিল।

আমেরিকা, ভারত, সৌদি আরব ও অন্যান্য দেশের মধ্যে রেলপথ ও বন্দরের পরিকাঠামো বৃদ্ধি ও পারস্পরিক যোগাযোগ বৃদ্ধি ও তার চুক্তি সম্পাদন নিয়ে পারস্পরিক কথাবার্তা হয়েছে বলে সূত্রের খবর। শুক্রবার রয়টার্সের রিপোর্টে একথা উল্লেখ করা হয়েছে।

এজেন্সি সূত্রে খবর, আমেরিকার নিউজ লেটার Axios-এর তরফে এই আলোচনার ব্যাপারে রিপোর্টিং করা হয়েছে। আমেরিকান নিউজলেটার সূত্রে জানা গিয়েছে, বাইডেন প্রশাসন সৌদি আরবের সঙ্গে মেগা ডিল করতে চাইছে। ২০২৪ সালের আগেই এটা সম্পন্ন হতে পারে বলে খবর।

এই নয়া প্রকল্পের মাধ্যমে আরব দেশসমূহের সঙ্গে ভারতের রেলপথ ও সমুদ্র বন্দরের মাধ্যমে যোগাযোগ নিবিড় হতে পারে। গত ১৮ মাস ধরে এনিয়ে নানা কথাবার্তা হয়েছে। I2U2 এই মঞ্চ থেকে কথাবার্তা চলেছে গত কয়েক মাস ধরেই। সেই মঞ্চে রয়েছে আমেরিকা, ইজরায়েল, ভারত, আরব আমিরশাহি সহ বিভিন্ন দেশ। Axios এর প্রতিবেদনকে উদ্ধৃত করে জানিয়েছে এনডিটিভি। তবে এই মঞ্চে চিনের কোনও অস্তিত্ব নেই বলে খবর। অনেকের মতে, এই রিজিয়নে চিনের বাড়বাড়ন্ত যাতে না থাকে তার জন্য় অত্যন্ত কৌশলে পা ফেলছে একাধিক দেশ।

এই ফোরাম ২০২১ সালে তৈরি হয়েছিল। এই ফোরামচটি মূলত মধ্যপ্রাচ্যের নানা পরিকাঠামোগত বিষয় নিয়ে আলোচনার জন্য তৈরি করা হয়েছিল। সবথেকে বড় কথা চিনের আগ্রাসন আর বাড়বাড়ন্ত রুখতেই এই মঞ্চ বা ফোরাম তৈরি করা হয়েছিল। এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় বলে মত অনেকেরই।

গত বছর I2U2 মিটিংয়ে ইজরায়েল বলেছিল রেলপথের মাধ্যমে এই দেশগুলির মধ্য়ে যোগাযোগ বৃদ্ধি করা দরকার। এমনকী এই বিরাট প্রকল্পকে বাস্তবায়িত করার জন্য ভারতের অভিজ্ঞ মহলের কাছ থেকে পরামর্শ নেওয়ার ব্যাপারেও বলা হয়েছিল। এমনটাই সূত্রের খবর।

তখনই বাইডেন প্রশাসনের তরফ থেকে বলা হয়েছিল এর মধ্য়ে সৌদি আরবকেও যুক্ত করা হোক। সব মিলিয়ে চিনকে চাপে রাখতে এই সব প্রকল্প যথেষ্ট কার্যকরী হতে পারে বলে খবর।

 

ঘরে বাইরে খবর

Latest News

হঠাৎ আসা টাকায় ফুলবে পকেট, চাকরি-ব্যবসায় লাভ! সূর্য ও গুরুর যুতিতে লাকি ৩ রাশি সামনেই অন্নপূর্ণা পুজো, কীভাবে শুরু এই উৎসবের, জেনে নিন সেই পৌরাণিক কাহিনি ‘ক্রিকেট একজনের খেলা নয়’, অধিনায়কের টানা সমালোচনার উত্তরে বললেন পোলার্ড গিলকে সামনে দেখে বেহুঁশ হওয়ার জোগাড় যুবতীর! নেটিজেনরা বলল ‘আমারও এরকম হাল হত’ MI vs CSK: হার্দিক থেকে রুতুরাজ প্রত্যেকেই মানলেন ম্যাচে পার্থক্য গড়লেন ধোনি এই দেশে পা রাখার আগেই টাটার সঙ্গে বড় চুক্তি টেসলার, দাবি রিপোর্টে ‘নিলাম হলে শাহজাহানের বাড়ি আমি কিনব’, সন্দেশখালিতে বললেন শুভেন্দু, কটাক্ষ TMC-র হাওড়া মেট্রো চালু হতেই যাত্রী কমেছে নদী জলপথে, বিকল্প রুটে ফেরি পরিষেবার ভাবনা ১৯-এ ছিল, ২৪-এ নেই! CAA নিয়ে অনড় থাকলেও NRC 'উধাও' BJP-র সংকল্প থেকে! MI vs CSK: সাধারণ বোলিং, সাধারণ মানের নেতৃত্ব- হার্দিকের উপর বেজায় চটলেন গাভাসকর

Latest IPL News

‘ক্রিকেট একজনের খেলা নয়’, অধিনায়কের টানা সমালোচনার উত্তরে বললেন পোলার্ড গিলকে সামনে দেখে বেহুঁশ হওয়ার জোগাড় যুবতীর! নেটিজেনরা বলল ‘আমারও এরকম হাল হত’ MI vs CSK: হার্দিক থেকে রুতুরাজ প্রত্যেকেই মানলেন ম্যাচে পার্থক্য গড়লেন ধোনি MI vs CSK: সাধারণ বোলিং, সাধারণ মানের নেতৃত্ব- হার্দিকের উপর বেজায় চটলেন গাভাসকর T20-তে মানিয়ে নিতে সময় লাগছিল- শুরুতে সাফল্য না পাওয়ার কারণ বোঝালেন স্টার্ক CSK-র সঙ্গে যুক্ত হচ্ছেন চেতেশ্বর পূজারা? তারকার ইঙ্গিতপূর্ণ পোস্ট ঘিরে জল্পনা ইজরায়েলকে লক্ষ্য করে ক্ষেপনাস্ত্র ছুঁড়ছে ইরান, পিটারসেনদের বিমানপথে পরিবর্তন! T20 ক্রিকেটের ইতিহাসে বিরল নজির মহেন্দ্র সিং ধোনির, স্পর্শ করলেন বিরাট কোহলিকে IPL 2024: Orange Cap-র দৌড়ে রোহিতের লম্বা জাম্প! চাহালের দখলে Purple Cap MI vs CSK ম্যাচের পরে IPL 2024 Points Table এ বড় পরিবর্তন!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.