বাংলা নিউজ > ঘরে বাইরে > ভারত থেকে কাউকে ঢুকতে দেবে না বিশ্বের এই দেশ, দু'সপ্তাহ থাকবে নিষেধাজ্ঞা
ভারত থেকে কাউকে ঢুকতে দেবে না বিশ্বের এই দেশ, দু'সপ্তাহ থাকবে নিষেধাজ্ঞা। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
ভারত থেকে কাউকে ঢুকতে দেবে না বিশ্বের এই দেশ, দু'সপ্তাহ থাকবে নিষেধাজ্ঞা। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

ভারত থেকে কাউকে ঢুকতে দেবে না বিশ্বের এই দেশ, দু'সপ্তাহ থাকবে নিষেধাজ্ঞা

এখন একেবারেই এই দেশেই যাওয়ার পরিকল্পনা করবেন না।

দ্বিতীয় দফায় করোনাভাইরাসের সংক্রমণের জর্জরিত ভারত। তার জেরে সাময়িকভাবে ভারত থেকে নিউডিল্যান্ডে যাওয়ার নিষেধাজ্ঞা চাপাল জেসিন্ডা আর্ডেন প্রশাসন। আপাতত দু'সপ্তাহ ভারত থেকে কোনও যাত্রী নিউজিল্যান্ডে ঢুকতে পারবেন না। এমনকী ছাড় পাবেন না কিউয়ি নাগরিকরাও।

বৃহস্পতিবার অকল্যান্ডে সাংবাদিক বৈঠকে প্রধানমন্ত্রী আর্ডেন বলেন, ‘ভারত থেকে আগত যাত্রীদের নিউজিল্যান্ডে প্রবেশের উপর সাময়িকভাবে নিষেধাজ্ঞা চাপাচ্ছি আমরা।’ সঙ্গে তিনি বলেন, ‘ভারত থেকে আগত করোনাভাইরাস আক্রান্তরা আসার ফলে এই ব্যবস্থা নেওয়া হয়েছে বলে আমি জানাতে চাই। সাধারণত অধিক বিপদসম্পন্ন থেকে আসা যাত্রীদের কীভাবে সামলানো যায়, সেদিকে নজর রাখছি আমরা। এটা কোনও নির্দিষ্ট দেশভিত্তিক পর্যালোচনা নয়।’

বৃহস্পতিবার নিউজিল্যান্ডের সীমান্তে ২৩ জন নয়া আক্রান্তের হদিশ মিলেছে। তাঁদের মধ্যে ১৭ জনই ভারত থেকে ফিরেছেন বা ভারতের যোগ আছে। তার জেরেই আগামী রবিবার (১১ এপ্রিল) বিকেল চারটে (স্থানীয় সময় অনুযায়ী) থেকে সেই বিধিনিষেধ কার্যকর হবে। তা চলবে আগামী ২৮ এপ্রিল পর্যন্ত। সেই সময় পরিস্থিতির পর্যালোচনা করা হবে। তার ভিত্তিতেই সিদ্ধান্ত নেওয়া হবে, ভারত থেকে নিউডিল্যান্ডে যাতয়াতের ছাড়পত্র কবে দেওয়া হবে। 

এমনিতে নিজেদের দেশের মধ্যে কার্যত ভাইরাসকে ঢুকতে দেয়নি নিউজিল্যান্ড প্রশাসন। প্রায় ৪০ দিন ধরে স্থানীয়ভাবে গোষ্ঠী সংক্রমণের কোনও খবর মেলেনি। তবে সম্প্রতি ভারত-সহ বিদেশ থেকে করোনা আক্রান্তরা নিউজিল্যান্ডে আসায় সীমান্তে নজরদারির বিষয়টি নতুন করে ভাবনাচিন্তা করে দেখছেন আর্ডেনের প্রশাসন। তিনি জানিয়েছেন, করোনা আক্রান্তের গড় ক্রমশ বাড়ছে। বুধবার তা ছিল সাত। যা গত অক্টোবরের পর থেকে সর্বোচ্চ।

বন্ধ করুন