বাংলা নিউজ > ঘরে বাইরে > Assam Police Commando Training: সেনার অধীনে এবার পুলিশের কমান্ডোদের ট্রেনিং! সীমান্তের এই রাজ্য়ে জোর তৎপরতা
অসমে নতুন ৫ টি কমান্ডো ব্যাটালিয়ান তৈরি হবে।

Assam Police Commando Training: সেনার অধীনে এবার পুলিশের কমান্ডোদের ট্রেনিং! সীমান্তের এই রাজ্য়ে জোর তৎপরতা

  • অসম পুলিশ সূত্রের খবর এই কমান্ডোরা দুর্নীতি ও ভুলভ্রান্তি থেকে অনেক দূরে থাকেন, তাই এমন উদ্যোগ। জানা গিয়েছে, ৫,২০০ জনকে নিয়োগ করছে অসম। এঁদের মধ্যে ৭০৭ জন মহিলা। 

উৎপল পরাশর

সীমান্তের রাজ্যগুলির নিরাপত্তা ও সুরক্ষা বাড়িয়ে দিতে আগে থেকেই তৎপরতা দেখা গিয়েছে কেন্দ্রের তরফে। এবার অসমের পুলিশ কমান্ডোদের প্রশিক্ষণের বিষয়ে উঠে এলো আরও বড় পদক্ষেপ। জানা গিয়েছে, অসমে নব নিযুক্ত কমান্ডোদের এবার প্রশিক্ষণ হবে ভারতীয় সেনার আওতায়। 

অসম পুলিশের ডিজি ভাষ্করজ্যোতি মহান্ত জানিয়েছেন, যাতে এই কমান্ডোরা দুর্নীতি ও ভুল ভ্রান্তি থেকে অনেক দূরে থাকেন, তাই তাঁদের আলাদা করে সেনার আওতায় রেখে প্রশিক্ষণ দেওয়া হবে। জানা গিয়েছে, ৫,২০০ জনকে নিয়োগ করছে অসম। এঁদের মধ্যে ৭০৭ জন মহিলা। ৬ জন ভিন্ন আধিকারিকের আওতাধীন হিসাবে এই কমান্ডোরা নিযুক্ত হবেন। চলতি বছরের মে মাসে ৯০০০৫ জনকে পুলিশ ফোর্সে নিয়োগ করা হয়েছে। তারপর আলাদা করে কমান্ডো বাহিনী নিয়ে বিজেপি শাসিত সীমান্তের এই রাজ্যে আলাদা তৎপরতা নজরে আসছে। ভাষ্করজ্যোতি মহান্ত আরও জানিয়েছেন যে, ‘অসম পুলিশের নতুন ৫ টি নতুন কমান্ডো ব্যাটালিয়ান আসছে।’ এই ব্যাটালিয়ানের নিয়োগ প্রক্রিয়া আগের চেয়েও অনেকটাই কঠিনতর হতে চলেছে। নিয়োগ প্রক্রিয়ার অংশ হিসাবে থাকবে একটি সাইকোমেট্রিক টেস্ট। সমুদ্রে আছড়ে পড়বে দানবীয় 'টাইফুন নানমাডোল'! অশনি সংকেত ঘিরে জাপানে তৎপরতা

অসমের রাজ্যপুলিশে বর্তমানে ৩৩ টি রেগুলার ব্যাটালিয়ান রয়েছে। সেখানে যাঁদের নতুন নিযুক্ত করা হয়েছে, তাঁদের প্রশিক্ষণ শুরু হয়ে গিয়েছে। জানা গিয়েছে কমান্ডো বাহিনীর ৫ টির মধ্যে , ২ টি কমান্ডো ব্যাটালিয়ান শহরভিত্তিক কর্মকাণ্ডের অংশ হবে। বাকি ৩ টি পুলিশ কমান্ডো বাহিনী অপহরণ, তল্লাশি, জঙ্গিদের লুকিয়ে থাকা, জঙ্গলের যুদ্ধবিদ্যা সম্পর্কীয় ক্ষেত্রে বিশেষ ক্ষমতা রাখবে। জানা গিয়েছে, পুলিশের এই নিয়োগ পদ্ধতিতে নজর রাখছেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। সম্পূর্ণ মেধার ভিত্তিতে এই নিয়োগ শুরু হয়েছে বলে জানা গিয়েছে। 

 

 

বন্ধ করুন