বাংলা নিউজ > ঘরে বাইরে > দেওয়া হোক হাসপতালের শয্যার 'লাইভ আপডেট', করোনা আবহে পরামর্শ মানবাধিকার কমিশন
প্রতীকী ছবি (পিটিআই)
প্রতীকী ছবি (পিটিআই)

দেওয়া হোক হাসপতালের শয্যার 'লাইভ আপডেট', করোনা আবহে পরামর্শ মানবাধিকার কমিশন

  • করোনা পরিস্থিতিতে হাসপাতালের শয্যার 'রিয়েল টাইম আপডেট' দেওয়া হোক। কেন্দ্র ও রাজ্য সরকারকে এমনই পরামর্শ দিল জাতীয় মানবাধিকার কমিশন।

করোনা পরিস্থিতিতে হাসপাতালের শয্যার 'রিয়েল টাইম আপডেট' দেওয়া হোক। কেন্দ্র ও রাজ্য সরকারকে এমনই পরামর্শ দিল জাতীয় মানবাধিকার কমিশন। পাশাপাশি সবাইকে বিনামূল্যে করোনা টিকা দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে মানবাধিকার কমিশনের তরফে।

কেন্দ্রকে মানবাধিকার কমিশন পরামর্শ দিয়ে বলে, 'আরটি-পিসিআর পরীক্ষার প্রয়োজনীয়তা, প্রয়োজনীয় ওষুধ, ভ্যাকসিন, অক্সিজেন, আইসিইউ সরঞ্জাম ইত্যাদি সহ পর্যাপ্ত শয্যা, বিশেষত আইসিইউ শয্যার সংখ্যা বাড়ানোর জন্য পরিকল্পনা গ্রহণ করতে হবে এবং কঠোর ব্যবস্থা গ্রহণ করতে হবে।'

জাতীয় মানবাধিকার কমিশনের স্পষ্ট বক্তব্য, শয্যার সংখ্যা সবাই জানতে পারলে চিকিত্সা ব্যবস্থ্যা মৌলিক মানবাধিকারের অধীনে আনা যাবে। কেন্দ্রকে কমিশন বলে, 'কোনও রোগী বা তাঁর পরিবারকে তাদের দায় নিজেদের উপর ছেড়ে দেওয়া উচিত না।'

এদিকে প্রাইভেট হাসপাতালের অত্যাধিক চার্জের বিরুদ্ধেও কেন্দ্রের হস্তক্ষেপ দাবি করা হয় মানবাধিকার কমিশনের তরফে। এছাড়া শ্মশান এবং সমাধিস্থল পরিচালনা উন্নতি করার আবেদন করা হয়েছে। যাতে মৃতের পরিবারকে দীর্ঘ সময় ধরে অপেক্ষা না করতে হয়।

এদিকে এদিনই দেশের অন্যতম বৈজ্ঞানিক উপদেষ্টার আশঙ্কা করোনার তৃতীয় ঢেউ অবশম্ভাবী। ইতিমধ্যেই তিনি সরকারকে সতর্ক করেছেন। ইতিমধ্যেই করোনার দ্বিতীয় ঢেউ সামলাতে বিধ্বস্ত দেশের হাসপাতালগুলো। এই পরিস্থিতিতে তাঁর দাবি, কোভিডের বিরুদ্ধে লড়তে টিকার আপডেট প্রয়োজন।

 

বন্ধ করুন