বাংলা নিউজ > ঘরে বাইরে > Nipah Outbreak: বাদুর থেকে সাবধান! নিপা ভাইরাসের থাবা ওই রাজ্যে, আবার কনটেনমেন্ট জোন! থাকতে হবে ঘরবন্দি

Nipah Outbreak: বাদুর থেকে সাবধান! নিপা ভাইরাসের থাবা ওই রাজ্যে, আবার কনটেনমেন্ট জোন! থাকতে হবে ঘরবন্দি

কেরলে নিপা ভাইরাসের দাপট(PTI Photo)  (PTI)

প্রাথমিকভাবে কেরলের নিপা ভাইরাস সম্পর্কে যে তথ্য পাওয়া গিয়েছে তাতে দেখা যাচ্ছে, গত ৩০ অগস্ট ৪৯ বছর বয়সি এক ব্যক্তি একটি বেসরকারি হাসপাতালে মারা গিয়েছিলেন। তবে তার লিভার সিরোসিসও ছিল। পরে মৃত্যু হয় তার।

করোনার দাপট কিছুটা কমেছে। এবার নিপা ভাইরাসের আতঙ্ক কেরলে। কেরলে এনিয়ে আতঙ্ক ক্রমশ ছড়াচ্ছে। কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীনা জর্জ বুধবার রাজ্য বিধানসভায় জানিয়েছেন, কোঝিকোড় জেলায় নিপা ভাইরাসের দাপট ঠেকাতে সব রকম ব্যবস্থা নেওয়া হয়েছে। তার মধ্য়ে অন্যতম হল যাদের প্রবল ঝুঁকি রয়েছে তাদের মধ্য়ে যোগাযোগ বন্ধ করে দেওয়া, চিকিৎসার ব্যবস্থা করা, যাদের পজিটিভ হয়েছে তাদের জন্য ওষুধের ব্যবস্থা করা।

কেরলের স্বাস্থ্যমন্ত্রী বিধানসভায় জানিয়েছেন, কীভাবে এই নিপা ভাইরাস ছড়াল, কারা মারা গিয়েছেন তার তালিকা প্রকাশ করা হবে। ক্লিনিক, হাসপাতাল যেখানে তারা গিয়েছিলেন সবটা জানানো হবে। কোঝিকোড় মেডিক্যাল কলেজে অন্তত ৭৫টি রুম এই রোগীদের চিকিৎসার জন্য বরাদ্দ করা হয়েছে।

তিনি জানিয়েছেন, আইসিএমআর আধিকারিকদের সঙ্গে কথা হয়েছে। মনোকোনাল অ্যান্টিবডির প্রয়োজনীয় ডোজের ব্যবস্থা করা হয়েছে। ন্যাশানাল ইনস্টিটিউট অফ ভাইরোলজির একটি টিম পুনে থেকে আসবে। তারা কোঝিকোড় মেডিক্যাল কলেজে একটি ল্যাব তৈরি করবে। চেন্নাই থেকে একটি টিম আসবে। আর একটা টিম খতিয়ে দেখবে কোথায় বাদুরের অবস্থান রয়েছে। সেখান থেকেও এই নিপা ভাইরাস ছড়িয়ে পড়তে পারে।

প্রাথমিকভাবে কেরলের নিপা ভাইরাস সম্পর্কে যে তথ্য পাওয়া গিয়েছে তাতে দেখা যাচ্ছে, গত ৩০ অগস্ট ৪৯ বছর বয়সি এক ব্যক্তি একটি বেসরকারি হাসপাতালে মারা গিয়েছিলেন। তবে তার লিভার সিরোসিসও ছিল। সব মিলিয়ে মৃত্যু হয় তার।

তবে কোঝিকোড় জেলা প্রশাসন ইতিমধ্য়েই ঘোষণা করেছে সাতটি পঞ্চায়েতের ৪৩টি ওয়ার্ডকে কনটেনমেন্ট জোন হিসাবে ঘোষণা করা হয়েছে। ওখানে প্রবেশ ও বের হওয়া নিষিদ্ধ করা হয়েছে। ব্যাঙ্ক, স্কুল, অঙ্গনওয়াডি কেন্দ্র সব বন্ধ। একমাত্র ওষুধের দোকান খোলা।

তিরুবনন্তপুরমে একজন ছাত্রের প্রবল জ্বর হওয়ার জেরে তাকে আলাদা করে দেওয়া হয়। সে একটি বাদুরের সংস্পর্শে এসেছিল বলে খবর। তবে তার শরীরের নিপার কোনও লক্ষণ নেই।

বুধবার চারজনের শরীরে নিপার লক্ষণ দেখা দিয়েছে।

 

 

ঘরে বাইরে খবর

Latest News

সোনাক্ষীকে বিয়ের প্রস্তাব নিয়ে শত্রুঘ্নর কাছে, কী শুনেছিলেন জাহির শ্বশুরের থেকে 'আমার আর কেউ নাই', ছেলের রক্তাক্ত দেহে মাথা রেখে কান্না মায়ের, কাঁদছে বাংলাদেশ কানে ব্যান্ডেজ, হামলার পর প্রথম ভাষণ দিলেন ট্রাম্প, বললেন- 'ঈশ্বর আমার সাথে' Kenya বনাম Nigeria ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? সূর্যগ্রহণে গমন করছেন শনিদেব, আগামী বছর জুড়ে নোটের বৃষ্টির মধ্যে থাকবে এই রাশি বাবাকে কোলে তুলে নিলেন! ভারতীয় দলে জায়গা পাওয়ার পরেই হর্ষিতের বিশেষ সেলিব্রেশন ভাটপাড়ায় বন্দুক হাতে TMCP নেতার ফটোশ্যুট, ছবি ভাইরাল হলেও চুপ পুলিশ হিংসা কবলিত বাংলাদেশ থেকে কোনওক্রমে মেঘায়লে এলেন ২০২ ভারতীয়, ১০১ নেপালি ৮১টি পান্না বসানো ঘড়ি পরে আম্বানির বিয়েতে গিয়েছিলেন রণবীর, জানেন এটির দাম কত? কাঁথিতে চরমে TMCর গোষ্ঠীকোন্দল, উত্তমের বিরুদ্ধে কলকাতায় নালিশ করলেন সুপ্রকাশ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.