বাংলা নিউজ > ঘরে বাইরে > NITI Ayog on Poverty: দারিদ্র্যের হার কমে ৫ শতাংশে ঠেকেছে, সরকারি রিপোর্টের ভিত্তিতে দাবি নীতি আয়োগের সিইও-র

NITI Ayog on Poverty: দারিদ্র্যের হার কমে ৫ শতাংশে ঠেকেছে, সরকারি রিপোর্টের ভিত্তিতে দাবি নীতি আয়োগের সিইও-র

নীতি আয়োগের প্রধানের দাবি, দেশের দারিদ্র্যের হার ৫ শতাংশে নেমে এসেছে

গৃহস্থের মাসিক খরচ নিয়ে প্রকাশিত রিপোর্টের ভিত্তিতে নীতি আয়োগের সিইও বিভিআর সুব্রহ্মণ্যম এবার দাবি করলেন, দেশে দারিদ্র্য ৫ শতাংশে নেমে এসেছে। 

গৃহস্থের মাসিক খরচ নিয়ে ১১ বছর পর ফের রিপোর্ট প্রকাশ করেছে সরকার। সেই রিপোর্টের ভিত্তিতে নীতি আয়োগের সিইও বিভিআর সুব্রহ্মণ্যম এবার দাবি করলেন, দেশে দারিদ্র্য ৫ শতাংশে নেমে এসেছে। পাশাপাশি তাঁর আরও বক্তব্য, এই তথ্য থেকেই স্পষ্ট হয়েছে যে গ্রামীণ অর্থনীতিও পাল্লা দিয়ে এগোচ্ছে। উল্লেখ্য, এখানে মাসিক খরচের পরিসংখ্যান খতিয়ে দেখে দাবি করা হচ্ছে যে দেশে দারিদ্র্যের হার ৫ শতাংশে নেমেছে। যদিও দেশের আসল দরিদ্র মানুষের সংখ্যা নিয়ে বিতর্ক রয়েছে। (আরও পড়ুন: আর একফোঁটা জলও যাবে না পাকিস্তানে, নদীর প্রবাহ পুরোপুরি থমকে দিল ভারত)

আরও পড়ুন: মুসলিম পক্ষের আবেদন খারিজ HC-র, জ্ঞানবাপীর বেসমেন্টে জারি থাকবে হিন্দুদের পুজো

সদ্য প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, ২০২২-২৩ অর্থবর্ষে গ্রামীণ ভারতে গৃহস্থের গড় মাসিক খরচ ৩৭৭৩ টাকা। এদিকে শহুরে গৃহস্থে মাসিক গড় খরচ ৬৪৫৯। মাসিক গড় খরচের নিরিখে ভারতের শহর এবং গ্রামের ফারাক এখন ৭১.২ শতাংশ। এর আগে ২০০৪-০৫ বর্ষে সেই ফারাক গিয়ে ঠেকেছিল ৯০ শতাংশে। আয়ের ওপর ভিত্তি করে জনসংখ্যার শ্রেণিভাগ করা হলে দেখা যাবে, আয়ের নিরিখে নীচের ৫ শতাংশে থাকা শহুরে মানুষের গড় মাসিক খরচ ২০০১ টাকা ছিল ২০২২-২৩ অর্থবর্ষে। আর গ্রামে আয়ের নিরিখে নীচের ৫ শতাংশে থাকা গৃহস্থের মাসিক গড় খরচ ১৩৭৩ টাকা। এদিকে আয়ের নিরিখে শীর্ষ ৫ শতাংশে থাকা শহুরে গৃহস্থের গড় মাসিক খরচ হল ২০,৮২৪ টাকা। আর আয়ের নিরিখে শীর্ষ ৫ শতাংশে থাকা গ্রামীণ গৃহস্থের গড় মাসিক খরচ ১০,৫০১ টাকা।

এদিকে সরকারের রিপোর্ট অনুযায়ী, ১৯৯৯-০০ অর্থবর্ষে গ্রামীণ গৃহস্থের গড় মাসিক খরচ ছিল ৪৮৬ টাকা, আর শহুরে গৃহস্থের গড় মাসিক খরচ ছিল ৮৫৫ টাকা। এদিকে ২০০৪-০৫ অর্থবর্ষে গ্রামীণ গৃহস্থের গড় মাসিক খরচ ছিল ৫৭৯ টাকা, আর শহুরে গৃহস্থের গড় মাসিক খরচ ছিল ১১০৫ টাকা। এরপর ২০০৯-১০ অর্থবর্ষে গ্রামীণ গৃহস্থের গড় মাসিক খরচ বেড়ে দাঁড়ায় ১০৫৪ টাকা, আর শহুরে গৃহস্থের গড় মাসিক খরচ বেড়ে হয় ১৯৮৪ টাকা। এরপর ২০১১-১২ অর্থবর্ষে গ্রামীণ গৃহস্থের গড় মাসিক খরচ ছিল ১৪৩০ টাকা, আর শহুরে গৃহস্থের গড় মাসিক খরচ ছিল ২৬৩০ টাকা। আর বিগত এক দশকেরও বেশি সময় ধরে এই রিপোর্ট প্রকাশ করা হয়নি। তবে সদ্য প্রকাশিত রিপোর্টে দেখা যাচ্ছে, ১১ বছরে গ্রামীণ গৃহস্থের গড় মাসিক খরচ বেড়েছে ২৩৪৩ টাকা। আর শহুরে গৃহস্থ বাড়ির গড় মাসিক খরচ বেড়েছে ২৬৮৬ টাকা।

এদিকে এই রিপোর্টেই দেখা যাচ্ছে, ভারতীয়রা বর্তমানে চাল-ডালের মতো রোজকার খাবারের থেকে বেশি খরচ করছে প্রক্রিয়াজাত খাবারের ওপর। এছাড়াও টিভি, এসি, ফ্রিজের মতো দীর্ঘকালীন ব্যবহারের ইলেকট্রনিক সামগ্রীর ওপরেও খরচ বাড়ছে সাধারণ মানুষের। এছাড়া বিভিন্ন ধরনের পরিষেবাতেও খরচ অনেকটা বেড়েছে ভারতীয়দের। রিপোর্টে প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী, ২০১১-১২ অর্থবর্ষে যেখানে গ্রামীণ এলাকার গৃহস্থে গড়ে ৫২.৯ শতাংশ টাকা খরচ হত খাদ্য সামগ্রী কিনতে, ২০২২-২৩ অর্থবর্ষে তা কমে দাঁড়িয়েছে ৪৬.৪ শতাংশে। আর শহুরে সংসারের ক্ষেত্রে ২০১১-১২ অর্থবর্ষে যেখানে মোট খরচের ৪২.৬২ শতাংশ ব্যয় হত খাবার কিনতে, ২০২২-২৩ অর্থবর্ষে তা কমে দাঁড়িয়েছে ৩৯.২ শতাংশে। একই ভাবে ২০২২-২৩ অর্থবর্ষে গ্রামীণ ও শহুরে সংসারে খাদ্য সামগ্রী বাদে অন্যান্য ক্ষেত্রে গড় খরচ হয়েছে যথাক্রমে ৫৩.৬ এবং ৬০.৮ শতাংশ।

ঘরে বাইরে খবর

Latest News

আয়রন ডোম থেকে অ্যারো সিস্টেম, কীভাবে ইরানের আক্রমণ প্রতিহত করল ইজরায়েল? চালসায় নববর্ষের মঙ্গলযাত্রায় মমতা, নাচলেন, বাজালেন মাদল, চা শ্রমিকদের মন ভিজল? 'শেষবারের মতো...' সলমনের বাড়ির সামনে হামলার দায় স্বীকার বিষ্ণোই গ্যাংয়ের ক্যাচ ধরার চেষ্টায় প্যান্ট খুলে গেল রোহিত শর্মার! হেসেই খুন সতীর্থরা- ভিডিয়ো এরা তো থাকে সমুদ্রে! খেলে বেড়াচ্ছে সুন্দরবনের নদীতে, হলটা কী, বড় বিপদ সামনে? কর্নাটকের মন্ত্রীকে ‘বাড়তি পেগ’ নেওয়ার পরামর্শ BJP-র প্রাক্তন বিধায়কের,এল জবাবও টাকা নিয়ে ঝগড়া, রাগে দোকানদারের আঙুল কামড়ে দিলেন ব্যক্তি! কোথায় ঘটল? বিশ্বকে বাঁচাতে হাতে আর মাত্র ২ বছর! সতর্ক করলেন বিজ্ঞানীরা 'আপত্তি না, কিন্তু...' বাবলি করতে রাজিই ছিলেন না আবির! কিন্তু কেন? ‘খেটে খাও, সস্তায় রান মিলবে না’, LSG ব্যাটারদের কাজ কঠিন করার কৌশল ফাঁস শ্রেয়সের

Latest IPL News

ক্যাচ ধরার চেষ্টায় প্যান্ট খুলে গেল রোহিত শর্মার! হেসেই খুন সতীর্থরা- ভিডিয়ো ‘খেটে খাও, সস্তায় রান মিলবে না’, LSG ব্যাটারদের কাজ কঠিন করার কৌশল ফাঁস শ্রেয়সের মুম্বইতে মহারাষ্ট্রীয় খাবারের স্বাদ নিলেন স্টিভ স্মিথ - স্টুয়ার্ট ব্রড ভিডিও-ওয়াংখেড়েতে প্রাক্তন বিশ্বকাপজয়ী অধিনায়ক ধোনিকে ঘিরে উচ্ছাস সমর্থকদের পাখির মতো শরীর ছুঁড়ে দুরন্ত ক্যাচ রমনদীপের, ইডেনে অনবদ্য ফিল্ডিং নাইটদের- Video CSK vs MI: ম্যাচের আগে এক টেবিলে সচিন-ধোনি-রোহিত! ভাইরাল হচ্ছে তিন তারকার ছবি IPL-এর মরশুমে পয়লা বৈশাখের আগে শহরে অনিন্দ্য, কীভাবে কাটাচ্ছেন নববর্ষ? চন্দ্রকান্তকে নিয়ে সোচ্চার প্রাক্তন শিষ্যরা, সতর্ক প্রতিক্রিয়া গম্ভীরের হঠাৎ করে কেন টেলএন্ডারকে ওপেনিংয়ে পাঠালেন? বিতর্কের মুখে সাফাই সঞ্জুর ‘এত কম বয়সে অধিনায়ক হব ভাবতে পারিনি’, অকপট শ্রেয়স আইয়ার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.