বাংলা নিউজ > ঘরে বাইরে > পুরুষরা যেভাবে রোজ রোজ…জন্মনিয়ন্ত্রণ নিয়ে মুখ্যমন্ত্রীর মন্তব্য়ে এবার ঝড় উঠল

পুরুষরা যেভাবে রোজ রোজ…জন্মনিয়ন্ত্রণ নিয়ে মুখ্যমন্ত্রীর মন্তব্য়ে এবার ঝড় উঠল

জন্ম নিয়ন্ত্রণ নিয়ে মন্তব্য মুখ্যমন্ত্রীর। প্রতীকী ছবি

অনেকের মতে বিহারের মুখ্যমন্ত্রী দুটি গুরুত্বপূর্ণ বিষয়ের উপর জোর দিয়েছেন। একটি হল জনসংখ্য়া নিয়ন্ত্রণ ও অপরটি হল নারী শিক্ষা। মায়ের পড়াশোনা জানলে তাঁরা জন্ম নিয়ন্ত্রনের সুফল সম্পর্কে জানতে পারবেন বলে মনে করা হয়। সেটাই তুলে ধরেছেন মুখ্যমন্ত্রী।

জন্ম নিয়ন্ত্রণ সম্পর্কে বক্তব্য রাখতে গিয়ে একেবারে বিতর্কিত মন্তব্য করে বসলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। এমনটাই অভিযোগ তুলেছেন বিজেপি নেতৃত্ব। তাঁদের মতে মুখ্যমন্ত্রী শালীনতার সীমা ছাড়িয়ে গিয়েছেন। শনিবার বৈশালিতে একটি সভাতে বক্তব্য রাখতে গিয়ে বিহারের মুখ্যমন্ত্রী জানিয়েছেন, নারীরা শিক্ষিত না হওয়া পর্যন্ত বিহারের জনসংখ্যা নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। পাশাপাশি পুরুষদের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি। এদিকে নীতীশের এই মন্তব্যকে কেন্দ্র করে ইতিমধ্যেই সমালোচনার ঝড় উঠেছে। বিহারের বিরোধী দলনেতা বিজেপির সম্রাট চৌধুরী মুখ্যমন্ত্রীর এই বক্তব্য়ের তীব্র সমালোচনা করেছেন। তাঁর মতে নীতীশ কুমার অশালীন মন্তব্য করেছেন। তিনি তাঁর পদের অমর্যাদা করেছেন। এনিয়ে টুইটও করেছেন তিনি। কিন্তু ঠিক কী বলেছেন নীতীশ কুমার?

সংবাদ সংস্থা এএনআই সূত্রে জানা গিয়েছে, বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার বক্তব্য রাখতে গিয়ে বলেন, মহিলারা পড়াশোনা করলে জন্মনিয়ন্ত্রণ করা সম্ভব। কিন্তু এখনও পর্যন্ত সেই একই পরিস্থিতিই চলছে। আজও যদি মহিলারা পড়াশোনা না করেন, পুরুষরা যেভাবে রোজ রোজ …তাদের মনেই থাকে না যে এত বাচ্চার জন্ম দেওয়াটা ঠিক নয়, মহিলারা যদি পড়াশোনা করেন তবে তাঁরা বুঝতে পারেন যে আমাদের কীভাবে বাঁচতে হবে…

এদিকে জন্মনিয়ন্ত্রণ করার পরামর্শ দিতে গিয়ে বিহারের মুখ্যমন্ত্রী মূলত নারীদের পড়াশোনার উপর জোর দিয়েছেন। যাতে মহিলারা পড়াশোনা করে তাঁদের ভালো মন্দ বুঝতে পারেন সেব্যাপারেই মন্তব্য় করেছেন নীতীশ। তবে যেভাবে তিনি একথা বলেছেন তার তীব্র সমালোচনা করেছেন বিহার বিজেপি। বিজেপি নেতৃত্বের দাবি, ওই পদে থেকে তিনি এসব কথা বলতে পারেন না। তা পদের মর্যাদা রক্ষা করে না। এমনকী তিনি অশালীন মন্তব্য করেছেন বলেও উল্লেখ করা হয়েছে।

এদিকে ইতিমধ্যেই জাতিভিত্তিক জনগণনার প্রথম পর্যায়ের কাজ শুরু হয়েছে বিহারে। নাম দেওয়া হয়েছে সমাধান যাত্রা। সেই জনগণনার প্রথম পর্বে বেকারত্ব, স্বাস্থ্য রক্ষা, শিক্ষার উপর জোর দেওয়া হচ্ছে। তার মধ্যেই মুখ্যমন্ত্রীর এই মন্তব্য। অনেকের মতে তিনি দুটি গুরুত্বপূর্ণ বিষয়ের উপর জোর দিয়েছেন। একটি হল জনসংখ্য়া নিয়ন্ত্রণ ও অপরটি হল নারী শিক্ষা। মায়ের পড়াশোনা জানলে তাঁরা জন্ম নিয়ন্ত্রনের সুফল সম্পর্কে জানতে পারবেন বলে মনে করা হয়। সেটাই তুলে ধরেছেন মুখ্যমন্ত্রী। সেই সঙ্গেই পুরুষদের ভূমিকা নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি।

 

বন্ধ করুন