বাড়ি > ঘরে বাইরে > ভারতীয় জওয়ানদের আটক করেনি চিন, গুজব উড়িয়ে ঘোষণা সেনার
সীমান্তে ভারতীয় সেনা আটকের কোনও ঘটনা ঘটেনি, দাবি ভারতীয় সেনাবাহিনীর।
সীমান্তে ভারতীয় সেনা আটকের কোনও ঘটনা ঘটেনি, দাবি ভারতীয় সেনাবাহিনীর।

ভারতীয় জওয়ানদের আটক করেনি চিন, গুজব উড়িয়ে ঘোষণা সেনার

  • শনিবার গুজব রটে, লাদাখের LAC এলাকায় দুই পক্ষের সংঘাতের জেরে ভারতীয় সেনা ও ইন্দো টিবেটান বর্ডার পুলিশের যৌথ টহলদারি বাহিনীকে আটক করেছে চিনের পিপলস লিবারেশন আর্মি।

চিন সীমান্তে কোনও ভারতীয় সেনাকর্মীকে আটক করা হয়নি, সাফ জানিয়ে দিলেন সেনাবাহিনীর মুখপাত্র কর্নেল আমন আনন্দ। 

শনিবার গুজব রটে, লাদাখের LAC এলাকায় দুই পক্ষের সংঘাতের জেরে ভারতীয় সেনা ও ইন্দো টিবেটান বর্ডার পুলিশের যৌথ টহলদারি বাহিনীকে আটক করেছে চিনের পিপলস লিবারেশন আর্মি। সংবাদমাধ্যমের একাংশে প্রকাশিত রিপোর্টে দাবি করা হয়, ভারতীয় বাহিনীকে আটক করার পরে অস্ত্র ছিনিয়ে নিয়েছে চিনা ফৌজ।

এ দিন সেই রিপোর্ট নস্যাৎ করে ভারতীয় সেনার তরফে জানানো হয়েছে, ‘সীমান্তে ভারতীয় সেনা আটকের কোনও ঘটনা ঘটেনি। আমরা বিশেষ করে এই দাবি নাকচ করছি। সংবাদমাধ্যমে ভিত্তিহীন খবর প্রকাশের ফলে দেশাতমবোধের বিরুদ্ধে আঘাত হানা হয়।’

সংবাদমাধ্যমে প্রকাশিত রিপোর্টে বলা হয়, লাদাখে সীমান্ত অতিক্রম করে ভারতে প্যাংগং সরোবর পর্যন্ত ঢুকে পড়ে চিনা সেনা। এ প্রেক্ষিতেই এ দিন সেনা আটক করার খবর বাতিল করেছে ভারতীয় সেনাবাহিনী। 

গত সপ্তাহে কেন্দ্রীয় বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়, ভারতের নিয়মিত টহলদারি অভিযানে বাধা সৃষ্টি করছে চিন। অভিযোগ, চিন অধিকৃত লাদাখের গলওয়ান উপত্যকায় ভারত ও চিনের মধ্যে সামরিক সংঘর্ষ বাধে। ঘটনায় চিনের বিরুদ্ধে আন্তর্জাতিক সীমান্ত বিধি লঙ্ঘনের অবিযোগ তোলে দিল্লি। অন্য দিকে, ভারতীয় সেনার বিরুদ্ধে সীমান্ত অতিক্রমের অভিযোগ আনে চিনও। 

বেজিংয়ের দাবি উড়িয়ে দিয়ে বিদেশ মন্ত্রকের তরফে জানানো হযেছে, ভারত-চিন সীমান্তের নিয়ন্ত্রণরেখার নিয়মাবলী সম্পর্কে সম্পূর্ণ ওয়াকিবহাল ভারতীয় সেনা। সীমান্তে শান্তি ও স্থিতি বজায় রাখতে ভারত সদা তৎপর। 

বন্ধ করুন