বাংলা নিউজ > ঘরে বাইরে > চিনের সঙ্গে আলোচনায় সমাধানসূত্র মেলেনি, স্বীকার করলেন রাজনাথ
রাজনাথ সিং
রাজনাথ সিং

চিনের সঙ্গে আলোচনায় সমাধানসূত্র মেলেনি, স্বীকার করলেন রাজনাথ

পূর্ব লাদাখে অচলাবস্থা নিয়ে দফায় দফায় বৈঠক হয়েছে। 

এপ্রিল থেকে পূর্ব লাদাখে চলছে অচলাবস্থা। বছর প্রায় শেষ। কিন্তু দফায় দফায় আলোচনা করেও যে জট ছাড়েনি ভারত-চিন সম্পর্কে, সেটা স্বীকার করে নিলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। তিনি জানিয়েছেন যে কাজের কাজ কিছুই হয়নি কূটনৈতিক ও সামরিক স্তরে হওয়া আলোচনা থেকে। 

রাজনাথ সিং বলেন যে যতক্ষণ অচলাবস্থা জারি থাকবে, ততদিন সেনা কমানোর প্রশ্ন আসে না। তিনি জানান যে অচলাবস্থা কাটাতে দফায় দফায় বৈঠক হলেও সাফল্য আসেনি। পরবর্তী পর্যায়ের সামরিক বৈঠক খুব দ্রুতই হবে বলে তিনি জানান। এই মুহূর্তে স্ট্যাটাস কো আছে জানিয়ে প্রতিরক্ষামন্ত্রী বলেন যে তিনি আশা করেন যে আলোচনার মাধ্যমেই সমস্যার সমাধান মিলবে। 

এই মুহূর্তে মারাত্মক শীতে দুই দেশের হাজার হাজার সেনা লাদাখে উপস্থিত। পরিস্থিতির কোনও উন্নতি না হলে দুই দেশই সেনা সরাবে না বলে মনে করেন রাজনাথ সিং। প্রসঙ্গত, প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় দুই দেশের সেনার অবস্থান সম্পর্কিত চুক্তি, বিধি, সৌজন্য ভেঙে অনুপ্রবেশের চেষ্টা করে চিন। বাধা দেয় ভারত। তারপর গালওয়ানে রক্তক্ষয়ী সংঘর্ষও হয় যাতে কুড়িজন ভারতীয় ও চিনের অজানা সংখ্যক সেনার মৃত্যু হয়। তারপর থেকে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে না গেলেও বিশেষ কোনও উন্নতি হয়নি বলেই এতদিন সূত্রের মারফত খবর মিলছিল। এবার সেই কথা স্বীকার করলেন রাজনাথ সিং। 

 

বন্ধ করুন