বাংলা নিউজ > ঘরে বাইরে > POCSO Act: রোম্যান্টিক সম্পর্কে পকসো অ্যাক্ট নয়, পর্যবেক্ষণ হাইকোর্টের

POCSO Act: রোম্যান্টিক সম্পর্কে পকসো অ্যাক্ট নয়, পর্যবেক্ষণ হাইকোর্টের

পকসো আইন নিয়ে গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণ এলাহাবাদ হাইকোর্টের। প্রতীকী ছবি

১৮ বছরের নীচে যারা রয়েছে তাদের যৌন হেনস্থা করা হলে সেখানে প্রয়োগ করা পকসো আইন। এবার তা নিয়ে বড় পর্যবেক্ষণ জানাল এলাহাবাদ হাইকোর্ট। 

পকসো অ্য়াক্টের অপব্যবহার করা হচ্ছে, এনিয়ে উদ্বেগ প্রকাশ করল এলাহাবাদ হাইকোর্ট। আদালত জানিয়েছে, এই আইনের মাধ্য়মে ১৮ বছরের নীচে থাকা কোনও শিশুকে যৌন হেনস্থা থেকে রক্ষা করা, ও অপরাধীকে শাস্তি দেওয়াটাই লক্ষ্য। কিন্তু বয়ঃসন্ধিকালে দুজনের সম্মতির ভিত্তিতে কোনও রোমান্টিক সম্পর্ক গড়ে উঠলে সেটাকে অপরাধ বলে গণ্য করার অভিপ্রায় এই আইনের কোথাও নেই।

সেই সঙ্গেই আদালতের উদ্বেগ যে, পকসো অ্য়াক্টকে নির্যাতনের একটা মাধ্যম হিসাবে ধরা হচ্ছে। অন্যদিকে জামিন দেওয়ার ক্ষেত্রে ভালোবাসার সম্পর্ককে খেয়াল রাখা দরকার বলেও জানানো হয়েছে। সেই সঙ্গেই আদালত জানিয়েছে, এক্ষেত্রে অভিযুক্তকে জেলে পাঠানোটা একটা অন্যায্য ব্যাপার।

বিচারপতি কৃষান পাহাল মৃগরাজ গৌতম নামে এক ব্যক্তিকে জামিন দিয়েছিলেন। তার বিরুদ্ধে এক কিশোরীকে অপহরণ, বিয়ের প্রতিশ্রুতি দিয়ে একজনকে অপহরণ ও ১৫ বছর বয়সি এক কিশোরীকে প্রলোভন দেখানোর অভিযোগ উঠেছিল। উত্তরপ্রদেশের জালাউনে ওই ব্যক্তির বিরুদ্ধে এই অভিযোগ উঠেছিল।
আদালত ওই অপরাধের প্রকৃতিটা অত্যন্ত ভালোভাবে খতিয়ে দেখে। কিশোরীর বিবৃতির পরিপ্রেক্ষিতে খতিয়ে দেখা হয়, অভিযুক্ত কতটা জড়িয়ে ছিলেন ওই ঘটনার সঙ্গে। তবে আদালত জানিয়েছে, পকসো অ্য়াক্টকে নির্যাতনের একটা মাধ্যম হিসাবে ধরা হচ্ছে। অন্যদিকে জামিন দেওয়ার ক্ষেত্রে ভালোবাসার সম্পর্ককে খেয়াল রাখা দরকার বলেও জানানো হয়েছে। সেই সঙ্গেই আদালত জানিয়েছে, এক্ষেত্রে অভিযুক্তকে জেলে পাঠানোটা একটা অন্যায্য ব্যাপার।

সব মিলিয়ে পকসো আইনের অপব্যবহার যাতে না করা হয় সেব্যাপারে নিশ্চিত করার কথা জানিয়েছেন হাইকোর্ট।

 

ঘরে বাইরে খবর

Latest News

কসবা এলাকার বাড়ি থেকে উদ্ধার হয়েছে কঙ্কাল, সংস্কারের কাজ করতে গিয়ে আলোড়ন Video:ফের রেল দুর্ঘটনা! উত্তরপ্রদেশে লাইনচ্যূত চণ্ডীগড়-ডিব্রুগড় এক্সপ্রেস লাইম রোগে ভুগছেন রেডিট সহ-প্রতিষ্ঠাতা! কী এই ভয়ঙ্কর রোগ? কীভাবে রেহাই পাবেন রাশিয়ার সঙ্গে মিশছে বলে ভারত আন্তর্জাতিক দুনিয়ায় চাপে থাকে…আর কী বললেন লাভরভ? পেট ভরে সিঙাড়া, মিষ্টি খান দীপিকা! কোন ডায়েট প্ল্যানটি ফলো করেন হবু মা Video: নিউটাউনের আকাঙ্খা মোড়ে অভিজাত আবাসনে অগ্নিকাণ্ড! পৌঁছল দমকলের ৩ ইঞ্জিন নন্দীগ্রাম আন্দোলনে নিখোঁজ তিন পরিবারকে মৃত্যুর শংসাপত্র দিতে নির্দেশ হাইকোর্টের খাদ্য়ে বিষক্রিয়া! মুম্বইয়ের হাসপাতালে ভর্তি জাহ্নবী কাপুর, কেমন আছেন নায়িকা? রাত পোহালেই এশিয়া কাপের ভারত-পাক ম্যাচ, T20I-এর মুখোমুখি লড়াইয়ে এগিয়ে কারা? মাথা তুলছে জঙ্গিরা, কাশ্মীরে এনকাউন্টার, মিটিংয়ে বসেই কড়া নির্দেশ মোদীর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.