বাংলা নিউজ > ঘরে বাইরে > Nodal Officers: ঘৃণাসূচক অপরাধ রুখতে ২৮ রাজ্যে নোডাল অফিসার, সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র, বাংলা কি তালিকায় আছে?

Nodal Officers: ঘৃণাসূচক অপরাধ রুখতে ২৮ রাজ্যে নোডাল অফিসার, সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র, বাংলা কি তালিকায় আছে?

যতি নরসিংহানন্দ গিরির বিরুদ্ধে এই ঘৃণাসূচক বক্তব্য বলার অভিযোগ উঠেছিল (ছবি সৌজন্যে টুইটার)

ঘৃণাসূচক বক্তব্য রুখতে কেন কোনও ব্যবস্থা নেওয়া হচ্ছে না তা নিয়ে একাধিক আবেদন করা হয়েছিল সুপ্রিম কোর্টে। এরপর সুপ্রিম কোর্ট এনিয়ে জানতে চায় এই ধরনের বক্তব্য রুখতে কী ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে সেটা জানাতে হবে। এরপরই কেন্দ্রীয় সরকার এনিয়ে জানিয়ে দিল সুপ্রিম কোর্টে।

ঘৃণা সূচক বক্তব্য রুখতে, গণপিটুনির মতো ঘটনা যাতে না হয় সেটা রুখতে অন্তত ২৮টি রাজ্য় ও কেন্দ্রশাসিত অঞ্চল নোডাল অফিসার নিয়োগ করেছে। কেন্দ্রীয় সরকার এব্যাপারে সুপ্রিম কোর্টের কাছে গোটা বিষয়টি জানিয়েছে। সুপ্রিম কোর্টে একাধিক আবেদনের মাধ্যমে বলা হয়েছিল এই ধরনের ঘৃণাসূচক বক্তব্যের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। এবার তানিয়ে রাজ্যগুলির কী অবস্থান সেটা জানিয়ে দিল কেন্দ্রীয় সরকার।

যে সমস্ত রাজ্যগুলি এই নোডাল অফিসার নিয়োগ করেছে তার তালিকা সুপ্রিম কোর্টে জমা দিয়েছে কেন্দ্রীয় সরকার। সেই রাজ্যগুলি হল অন্ধ্রপ্রদেশ, আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ, অরুণাচল প্রদেশ, অসম, ছত্তিশগড়, দিল্লি, গোয়া, হরিয়ানা, হিমাচল প্রদেশ, জম্মু ও কাশ্মীর, ঝাড়খণ্ড, কর্ণাটক, লাদাখ, লক্ষদ্বীপ, মধ্য়প্রদেশ, মহারাষ্ট্র, মণিপুর, মেঘালয়, মিজোরাম, ওড়িশা, পুদুচেরি, পাঞ্জাব, রাজস্থান, সিকিম, তেলেঙ্গানা, ত্রিপুরা, উত্তরাখণ্ড ও উত্তরপ্রদেশ। তবে তাৎপর্যপূর্ণভাবে সেই তালিকায় নেই পশ্চিমবঙ্গের নাম এমনটাই প্রাথমিকভাবে জানা গিয়েছে।

এদিকে ঘৃণাসূচক বক্তব্য রুখতে কেন কোনও ব্যবস্থা নেওয়া হচ্ছে না তা নিয়ে একাধিক আবেদন করা হয়েছিল সুপ্রিম কোর্টে। এরপর সুপ্রিম কোর্ট এনিয়ে জানতে চায় এই ধরনের বক্তব্য রুখতে কী ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে সেটা জানাতে হবে। এরপরই কেন্দ্রীয় সরকার এনিয়ে জানিয়ে দিল সুপ্রিম কোর্টে।

২০১৮ সালে সুপ্রিম কোর্ট রাজ্য় ও কেন্দ্রীয় সরকারের জন্য় একটি নির্দিষ্ট গাইডলাইন দিয়েছ। এই ধরনের ঘৃণাসূচক বক্তব্য় যাতে না দেওয়া হয়, গণপিটুনির ঘটনা যাতে না হয় সেটা নিশ্চিত করার ব্য়াপারে বলা হয়েছে। এই গাইডলাইনের মধ্য়ে দ্রুত শুনানি, ক্ষতিগ্রস্তদের জন্য় ক্ষতিপূরণ, গোরক্ষার নাম করে তাণ্ডব বন্ধ করার কথাও বলা হয়েছিল।

এরপরই এনিয়ে কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকারগুলি নড়েচড়ে বসে। গোটা দেশ জুড়েই এই ঘৃণাসূচক বক্তব্যের বিরুদ্ধে নানা নিন্দার ঝড় ওঠে। তবে এবার কেন্দ্রীয় সরকার জানিয়ে দিল এই ঘৃণাসূচক বক্তব্য রুখতে নোডাল অফিসার নিয়োগ করা হয়েছে।

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

‘তিনি যে-সে ব্যক্তি নন…',ইয়েদুরাপ্পাকে যৌন হেনস্থা কেস-এ রক্ষাকবচ দিয়ে বলল কোর্ট বিশ্বকাপ থেকে ছিটকে গেল পাকিস্তান, ‘মাঠে না নেমেই’ সুপার এইটে USA- পয়েন্ট তালিকা ভেস্তে গেল USA vs IRE ম্যাচ, বাবর আজমদের চোখের জলে ভাসিয়ে সুপার এইটে আমেরিকা মা দীপিকা নন, হবু বাবা রণবীর বলছেন, 'সন্তান আসার আগে ১৫ কেজি ওজন বাড়াতে চাই'! তিনটি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে প্রার্থী দিল বামেরা, হাত শিবিরে এল একটি আসন বাংলার সরকারি কর্মীদের লক্ষ্মীলা! কেন্দ্রের পথে হেঁটে বিজ্ঞপ্তি জারি রাজ্যের ক্রিশ্চিয়ানো রোনাল্ডো থেকে টনি ক্রুস, কোন পাঁচ ফুটবলারের এটাই শেষ UEFA Euro 2024 'স্ত্রীজি আমার জামাকাপ খুলে নেবেন না প্লিজ', কাচুমাচু হয়ে বললেন রাজকুমার, তারপর? গুঁড়িয়ে দেবে শত্রুঘাঁটি! 'মেড ইন ইন্ডিয়া' ঘাতক ড্রোন 'নাগাস্ত্র ১' পেল সেনা G7 সম্মেলনের সমারোহের মাঝে পোপকে আলিঙ্গন মোদীর! ভারতে আসার আমন্ত্রণ PMর

T20 WC 2024

ভেস্তে গেল USA vs IRE ম্যাচ, বাবর আজমদের চোখের জলে ভাসিয়ে সুপার এইটে আমেরিকা কারা কত নম্বরে থেকে সুপার এইটে উঠবে, ঠিক করা আছে আগেই, ভারতের প্রতিপক্ষ কারা? T20 WC 2024-এর ম্যাচ খেলে হোটেলে ফিরেই কাজে বসতে হয়- সহজ নয় সৌরভের কর্মজীবন বাবরদের দুশ্চিন্তা বাড়িয়ে ফ্লোরিডার আহবহাওয়ার আপডেট দিলেন সূর্যকুমার যাদব দলের সাফল্যের জন্য ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটকে কৃতিত্ব দিলেন আফগান অধিনায়ক রশিদ খান হরভজনের গলায় আমিরের প্রশংসা! ভাইরাল হল ভাজ্জির ‘ফিক্সার কো সিক্সার’ পোস্ট ফিল সল্ট কেন ৬১ নম্বর জার্সি পরেন? কারণ জানলে গালাগাল দেবেন ম্যান ইউ সমর্থকরা নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামের পিচে খেলা সহজ ছিল না: রোহিতের স্বীকারোক্তি ১০-১৫ রান কম করেছি:- ভারতের বিরুদ্ধে ম্যাচ হেরে স্বীকারোক্তি অ্যারন জোন্সের পরপর ২টি ছক্কা হাঁকিয়েই ইতিহাসে নাম তুললেন সল্ট, এই রেকর্ড বিশ্বের আর কারও নেই

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.