বাংলা নিউজ > ঘরে বাইরে > North Vs South: দক্ষিণ ভারত যেন দুয়োরানি! কেন্দ্রের বৈষম্যের অভিযোগে ফুঁসছে কর্ণাটক-কেরল

North Vs South: দক্ষিণ ভারত যেন দুয়োরানি! কেন্দ্রের বৈষম্যের অভিযোগে ফুঁসছে কর্ণাটক-কেরল

কেন্দ্রীয় বৈষম্য়ের প্রতিবাদে দিল্লিতে বিক্ষোভে কর্ণাটকের মুখ্য়মন্ত্রী সহ অন্যান্যরা। . REUTERS/Adnan Abidi (REUTERS)

উত্তরভারত সুয়োরানী আর দক্ষিণ ভারত দুয়োরানি। এই অভিমান দীর্ঘদিনের।

উত্তর ভারত বনাম দক্ষিণ ভারত। এটা একেবারে চিরাচরিত একটা বিতর্ক। তবে এবার এসেছে দক্ষিণ কর ইস্যু। কর্ণাটক, তামিলনাড়ু ও কেরলে এবার কার্যত হাত ধরাধরি করে আন্দোলনে নামার প্রস্তুতি নিচ্ছে। কেন্দ্রীয় সরকার কর সংক্রান্ত ব্যাপারে বঞ্চনার মূল্যায়ন করছে বলে অভিযোগ তোলা হয়েছে। 

দক্ষিণের নেতাদের দাবি, উত্তরপ্রদেশে কেন্দ্রকে যে এক টাকা করে কর দেয় তার বিনিময়ে ২.৭৩ টাকা করে পায়। বিহার এক্ষেত্রে ৭.০৬ টাকা করে পায়। তবে এনডিটিভির প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে,  অর্থ কমিশনের কাছ থেকে সুপারিশ অনুসারেই প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়েছে। 

এদিকে দক্ষিণভারতের একাধিক নেতার দাবি, তারা অর্থনীতি সংক্রান্ত বিষয়গুলি ঠিকঠাক দেখাশোনা করেন।

জনসংখ্য়ার নিয়ন্ত্রণেও তারা যথেষ্ট বড় সাফল্য পেয়েছে। 

এদিকে দক্ষিণ ভারত ও উত্তর ভারতে কর সংক্রান্ত একটা বৈষম্যের অভিযোগ বার বারই উঠছে। সম্প্রতি কেরলের প্রাক্তন অর্থমন্ত্রী থমাস আইজ্যাক ও তামিলনাড়ুর প্রাক্তন অর্থমন্ত্রী পালানিভেল থাইগারাজন এই কর সংক্রান্ত বৈষম্যের কথা আগেই উল্লেখ করেছিলেন। এমনকী তেলেঙ্গানার প্রাক্তন মুখ্য়মন্ত্রী কে চন্দ্রশেখর রাও গত ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে সাফ জানিয়েছিলেন যে যুক্তরাষ্ট্রীয় বিষয়টিকে মাথায় রেখে সংবিধানকে ফের লেখা দরকার।  ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে যেদিন কেন্দ্রীয় বাজেট লেখা হয়েছিল সেদিনই তিনি একথা জানিয়েছিলেন।

এদিকে গত ৯ ফেব্রুয়ারি কর্ণাটকের মুখ্য়মন্ত্রী সিদ্ধারামাইয়া মোদীর কথা উল্লেখ করে জানিয়েছিলেন, গুজরাট কেন্দ্রীয় সরকারকে ৬০,০০০ কোটি টাকা দিচ্ছে। তার মধ্য়ে কত টাকা ফিরে আসবে? 

টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে, এবার আরও একটু পেছন ফিরে তাকানো যাক। ২০১২ সালে সেই সময় কেন্দ্রীয় সরকারে ছিল কংগ্রেস। তব সিদ্ধারামাইয়ারে দাবি এই যে কর সংক্রান্ত, পাওনা সংক্রান্ত বৈষম্য এটা নতুন কিছু নয়। এটা অনেক দিনের পুরনো। 

এদিকে পিনারাই বিজয়নের নেতৃত্বে কেরল সরকারও  দিল্লিতে তীব্র প্রতিবাদ জানিয়েছিল। কর্ণাটকের তরফেও যন্তরমন্তরে এনিয়ে প্রতিবাদ কর্মসূচির আয়োজন করা হয়েছিল। কেরলের তরফে দাবি করা হয়েছিল জিএসটি ও কর সংক্রান্ত ইস্যুতেও নানা ধরনের বৈষম্য রয়েছে উত্তর ও দক্ষিণের মধ্য়ে। 

এদিকে এর আগে রাষ্ট্রপতির ধন্য়বাদ জ্ঞাপন ভাষণে প্রধানমন্ত্রী জানিয়েছিলেন, যদি দেহের একটা অংশ ক্ষতিগ্রস্ত হয় তবে দেহের অন্য় অংশটিতেও তার প্রভাব পড়ে। এক ভারত এই তত্ত্বের উপরেও জোর দেন তিনি। 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

‘কাম অন বাংলাদেশ’, সেমিতে ওঠার লড়াইয়ে ‘টাইগার’-দের পাত্তাই দিল না অস্ট্রেলিয়া? গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিতে ভারত, অজিরা চাতকের মতো তাকিয়ে BAN v AFG ম্যাচের দিকে আফগান জিতলেই ছিটকে যাবে অস্ট্রেলিয়া! কীভাবে বাংলাদেশ সেমিতে যেতে পারবে? রইল অঙ্ক ছয় হাঁকিয়ে নিজের ১৪ বছর আগের রেকর্ড ছুঁলেন রোহিত,T20 WC-এ গড়লেন বাউন্ডারির নজির আন্দুলে রেলের কাজ, ১৬৬ ট্রেন বাতিলের তালিকা নিশ্চিত নয়, জল্পনায় কান দেবেন না সাত মাসের সাধ খেলেন প্রীতি, বউয়ের বেবি বাম্প আগলে রাহুল, কবে আসছে সন্তান? 'হোয়াই,হোয়াই, হোয়াই'- নবান্নে রণংদেহী মমতা, ক্ষোভ-সুনামির মুখে মন্ত্রী, আমলারা স্নানযাত্রা থেকে রথযাত্রা পর্যন্ত চলে একাধিক বিধি, বিশদে জেনে নিন এ সম্পর্কে ডিভোর্স লইয়ার কাব্যর সঙ্গে ঘটক দিদি দিতির মালাবদল! ঋতু-বিশ্বজিতের বিয়েটা টিকবে? ‘হোয়্যাটটটট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে ক্যাচ অক্ষরের, নিশ্চিত ছক্কা ছিল

T20 WC 2024

আফগান জিতলেই ছিটকে যাবে অস্ট্রেলিয়া! কীভাবে বাংলাদেশ সেমিতে যেতে পারবে? রইল অঙ্ক ‘হোয়্যাটটটট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে ক্যাচ অক্ষরের, নিশ্চিত ছক্কা ছিল প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো ভারতের তিন জন স্পিনার না খেলিয়ে,সিরাজকে খেলানোর পরামর্শ সেন্ট লুসিয়ার কিউরেটরদের Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.