বাংলা নিউজ > টুকিটাকি > World Ovarian Cancer Day: বিশ্ব ওভারিয়ান ক্যানসার দিবসে জানুন, এই অসুখ হওয়ার মূল কারণগুলি

World Ovarian Cancer Day: বিশ্ব ওভারিয়ান ক্যানসার দিবসে জানুন, এই অসুখ হওয়ার মূল কারণগুলি

প্রতীকী ছবি (pixabay)

Main causes of ovarian cancer: মহিলাদের মধ্যে বাড়ছে ওভারিয়ান ক্যানসারের প্রবনতা। কেন বাড়ছে এই প্রবনতা ? কীভাবে প্রতিরোধ করা যাবে এই ক্যানসারকে। 

প্রতিবছর ৮ মে পালন করা হয় বিশ্ব ওভারিয়ান ক্যানসার দিবস। প্রাথমিক শনাক্তকরণ এবং চিকিৎসার গুরুত্ব সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করার জন্য এই দিনটি পালন করা হয়। বর্তমানে ওভারিয়ান ক্যানসারের প্রবণতা উল্লেখযোগ্য ভাবে বেড়ে গেছে মহিলাদের মধ্যে। আজ এই প্রতিবেদনে আপনাদের জানানো হবে এমন কয়েকটি কারণ যার ফলে ডিম্বাশয় ক্যানসারের ঝুঁকি বাড়তে পারে।

বয়স: বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মহিলাদের মধ্যে ওভারিয়ান ক্যানসারের ঝুঁকি বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। ডিম্বাশয়ের কোষগুলি সময়ের সাথে সাথে আরো জেনেটিক মিউটেশনের মধ্য দিয়ে যেতে থাকে যার ফলে ক্যানসার হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

(আরো পড়ুন:ঠিক করে দাঁত মাজেন না? মাথার কোন ক্ষতি হচ্ছে, ভাবতেও পারবেন না)

পারিবারিক ইতিহাস: BRCA ও BRCA 2 এই দুটি জিন উত্তরাধিকার সূত্রে যারা পায়, তাদের মধ্যে ওভারিয়ান ক্যানসারের প্রবণতা বেড়ে যায়। আপনার পরিবারে যদি কেউ ওভারিয়ান ক্যানসারে আক্রান্ত হন তাহলে কিছু সময় অন্তর অন্তর নিয়মিত স্ক্রিনিং, জেনেটিক পরীক্ষা এবং চিকিৎসকের পরামর্শ মতো চলতে হবে আপনাকে।

স্থূলতা: অতিরিক্ত স্থূলতা ডিম্বাশয়ের ক্যানসারের কারণ হতে পারে। নিয়মিত ব্যায়াম এবং সুষম খাদ্য আহারের মাধ্যমে আপনি আপনার অতিরিক্ত স্থূলতা কন্ট্রোলে রাখতে পারেন। অতিরিক্ত স্থূলতা হরমোনের ভারসাম্যহীনতার জন্য দায়ী যেটি ওভারিয়ান ক্যানসারের অন্যতম কারণ।

ঋতুস্রাব বা প্রজজন সমস্যা: গর্ভবতী হতে না পারা, সময়ের আগে ঋতুস্রাব শুরু হওয়া এবং দেরিতে মেনোপোজের মত কারণগুলি ডিম্বাশয় ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে দেয়। আপনার যদি এরকম কোনও সমস্যা থাকে তাহলে কিছু সময় অন্তর অন্তর পরীক্ষা করিয়ে নিতে হবে চিকিৎসকের পরামর্শ মত।

ধূমপান: নির্দিষ্ট ধরনের ডিম্বাশয়ের ক্যানসারের কারণ হতে পারে ধূমপান। আপনি যদি ধূমপান করেন তাহলে এখনই ধূমপান ত্যাগ করুন নতুবা অদূর ভবিষ্যতে আপনার ওভারিয়ান ক্যানসারের ঝুঁকি থেকে যাবে।

(আরো পড়ুন:রোজ মাছ-মাংস খান? তার জন্যই পেটের সমস্যা হচ্ছে না তো)

পরিবেশগত কারণ: অতিরিক্ত দূষণ আপনার ওভারিয়ান ক্যানসারের জন্য দায়ী হতে পারে। যদিও সর্বদা পরিবেশগত দূষণ এড়ানো সম্ভব নয় কিন্তু চেষ্টা করবেন যেখানে সঠিক বায়ু চলাচল করে সেখানে বেশিরভাগ সময় থাকা।

হরমোন রিপ্লেসমেন্ট থেরাপি: হরমোন রিপ্লেসমেন্ট থেরাপির দীর্ঘমেয়াদী ব্যবহার ডিম্বাশয় ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। সঠিক সময়ে চিকিৎসকের সঙ্গে আলোচনা করে এই ঝুঁকি কমিয়ে আনতে পারেন আপনি।

টুকিটাকি খবর

Latest News

অশান্ত মণিপুরে জ্বালিয়ে দেওয়া হয় সিআরপিএফ জওয়ানদের বাস, তারপর কী ঘটল? ‘‌রেখা সন্দেশখালির বাঘিনী’‌, বিজেপির কেন্দ্রীয় প্রতিনিধি দলের সদস্যদের সম্বোধন দুরন্ত সেঞ্চুরির পুরস্কার, ICC র‍্যাঙ্কিংয়ের তিনে উঠলেন স্মৃতি! উত্থান দীপ্তিরও ৭.৭৯ কোটি টাকার ব্রিজ ভেঙে পড়ল উদ্বোধনের আগেই! শুরু তদন্ত, কোথায় ঘটল? এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের জাহিরের গায়ে ছোঁয়ানো হলুদ কবে শরীরে মাখবেন সোনাক্ষী? হবু বর বয়সে কত ছোট জানেন? জিম্বাবোয়ে সফরে শিকে ছিঁড়তে পারে রিয়ান পরাগদের, শ্রেয়স ফিরবেন শ্রীলঙ্কা সিরিজে! Video: ভোটে জয়ের হ্যাটট্রিকের পর কাশীর মন্দিরে পুজো বারাণসীর MP মোদীর জয়ের হ্যাটট্রিকের পর বারাণসীতে ফিরেই ভাষণে ভোজপুরী! ফোকাসে কৃষি, কী বললেন মোদী? আয়া নয়, বৃদ্ধদের দেখভাল করছে রোবট! মনে করায় ওষুধের কথা, পড়তে পারে মনের অবস্থা

T20 WC 2024

এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.