বাংলা নিউজ > ঘরে বাইরে > কোন হিসাবে জিততে পারেন দ্রৌপদী মুর্মু? জলের মতো সোজা অঙ্ক মিলিয়ে দিচ্ছে NDA
দ্রৌপদী মুর্মু (File Photo/PTI) (HT_PRINT)

কোন হিসাবে জিততে পারেন দ্রৌপদী মুর্মু? জলের মতো সোজা অঙ্ক মিলিয়ে দিচ্ছে NDA

  • একেবারে তৃণমূলস্তর থেকে উঠে আসা কোনও নেত্রীকে প্রার্থী করায় অনেকেই সমর্থন করছেন। এমনকী বিজেপি বিরোধী বলে পরিচিত দলও দ্রৌপদীকে সমর্থন করছেন। এই ভোট গোপন ব্যালটে হওয়ার কারনে ক্রশ ভোটিংও হতে পারে।

স্মৃতি কাক রামচন্দ্রন/সৌভদ্র চট্টোপাধ্যায়।

আদিবাসী প্রার্থী দ্রৌপদী মুর্মুকে রাষ্ট্রপতি পদে প্রার্থী করে কার্যত মাস্টারস্ট্রোক দিয়েছে এনডিএ। বিজু জনতা দল, ওয়াইএসআরসিপির মতো দলও এবার তাঁকে সমর্থন করছেন। সেক্ষেত্রে রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, এবার রাষ্ট্রপতি পদে তাঁর জয় শুধু সময়ের অপেক্ষা।

কার্যত অঙ্কের খেলা রাষ্ট্রপতি নির্বাচনে। রাজনৈতিক মহলের মতে, এনডিএর একার সংখ্যাগরিষ্ঠতা নেই। কিন্তু রাষ্ট্রপতি নির্বাচনে ৪৯ শতাংশ ভোট কার্যত এনডিএর দিকেই পড়তে পারে। নবীন পট্টনায়েক পরিচালিত বিজেডির রয়েছে ৩১,৬৮৬ ভোট। ওয়াইএসআরসিপির দখলে রয়েছে ৪৫,৫৫০ ভোট। এআইএডিএমকের রয়েছে ১৪,৯৪০ ভোট। সেক্ষেত্রে রাষ্ট্রপতি নির্বাচনে জয়লাভের জন্য বিজেডি আর ওয়াইএসআরসিপির সমর্থনই দ্রৌপদী মুর্মুর পক্ষে যথেষ্ট।

বিরোধীদের তরফে প্রার্থী করা হয়েছে প্রাক্তন বিজেপি নেতা ও প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিনহাকে। অন্যদিকে দ্রৌপদী মুর্মুকে প্রার্থী করায় ঝাড়খণ্ড মুক্তি মোর্চার মতো দলও তাঁকে সমর্থন করছে। এক বিজেপি নেতা জানিয়েছেন, অত্যন্ত ইতিবাচক সাড়া মিলছে। একেবারে তৃণমূলস্তর থেকে উঠে আসা কোনও নেত্রীকে প্রার্থী করায় অনেকেই সমর্থন করছেন। এমনকী বিজেপি বিরোধী বলে পরিচিত দলও দ্রৌপদীকে সমর্থন করছেন। এই ভোট গোপন ব্যালটে হওয়ার কারনে ক্রশ ভোটিংও হতে পারে।

এদিকে টালমাটাল পরিস্থিতির মধ্যেও একনাথ শিন্ডের নেতৃত্বে শিবসেনার টিমও দ্রৌপদী মুর্মুকে সমর্থন করতে পারে। পরিসংখ্যান বলছে, ৫৪৩টি লোকসভা, ২৩৩ রাজ্যসভা, ও ৪০৩৩ বিধায়ক এই ভোটে অংশ নেবেন। সাংসদদের ভোটের মোট মূল্য ৫,৪৩,২০০ ও বিধায়কদের ভোটের মোট মূল্য ৫,৪৩,২৩১। সব মিলিয়ে মোট ভোট ১০৮৬৪৩১। বিজেপি মোট ১৮টি রাজ্যে ক্ষমতায় রয়েছে। মোট ভোটের ৫,৩২,৩৫১ ভোট যেতে পারে এনডিএর দিকে। এনডিএ শরিক নয় এমন একাধিক দলও দ্রৌপদী মুর্মুকে সমর্থনের কথা জানিয়েছে। এটা এনডিএর কাছে বড় পাওনা হবে।

 

বন্ধ করুন