বাংলা নিউজ > ঘরে বাইরে > ‌এক মাসেই পেঁয়াজের দর বাড়ল ৪০%, দামের 'ঝাঁঝে' টমেটো কিনতেও চোখে জল!
বাড়ছে পেঁয়াজের বাজারদর। ছবি সৌজন্যে পিটিআই। (PTI)
বাড়ছে পেঁয়াজের বাজারদর। ছবি সৌজন্যে পিটিআই। (PTI)

‌এক মাসেই পেঁয়াজের দর বাড়ল ৪০%, দামের 'ঝাঁঝে' টমেটো কিনতেও চোখে জল!

ক্রেতা সুরক্ষা মন্ত্রকের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, এই বছর পেঁয়াজ, টমেটোর দাম গত বছরের তুলনায় সস্তা হবে।

পেট্রল, ডিজেলের দাম ক্রমশ বাড়ছে। এরইমধ্যে অতি বর্ষণের জেরে প্রচুর ফসল নষ্ট হয়েছে। সেই পরিস্থিতিতে দেশজুড়ে পেঁয়াজ ও টমেটোর দাম ক্রমশই বাড়ছে। তবে কেন্দ্রের যুক্তি, এই দাম যতটা বৃদ্ধির আশঙ্কা করা হচ্ছে, ততটা বাড়বে না।

জানা যাচ্ছে, প্রতি বছর সেপ্টেম্বর থেকে নভেম্বরের মধ্যে পেঁয়াজের জোগান কমে যাওয়ার জন্য দাম বাড়তে থাকে। সরকারের পেশ করা তথ্য অনুযায়ী, গত মাসে পাইকারী বাজারে এক কেজি পেঁয়াজের দাম ছিল ২৮ টাকা। এখন পাইকারী বাজারে কেজি প্রতি পেঁয়াজের দাম হল ৩৯ টাকা (প্রায় ৪০ শতাংশ দাম বেড়েছে)। গত বছর খুচরো বাজারে যেখানে কেজি প্রতি পেঁয়াজের দাম ছিল ৪৬ টাকা, সেখানে এই বছর এক কেজি পেঁয়াজের দাম উঠেছে ৫০ থেকে ৬৫ টাকার মধ্যে। টমেটোর ক্ষেত্রেও অস্বাভাবিক দাম বৃ্দ্ধি চোখে পড়ছে। সেপ্টেম্বরে যেখানে পাইকারী বাজারে টমেটো বিক্রি হয়েছে ২৭ টাকা কেজি দরে, সেই টমেটোই এখন বিক্রি হচ্ছে ৪৫ টাকা কেজি দরে। পেঁয়াজ ও টমেটোর স্বাভাবিক দাম বৃদ্ধি নিয়ে পাইকারি ব্যবসায়ীদের বক্তব্য, ‘‌প্রতিদিন তেলের দাম বাড়ছে। আবহাওয়া প্রতিকূল থাকায় সবজির জোগান কমেছে। সেই কারণেই গত এক সপ্তাহে পাইকারি বাজারে পেঁয়াজ, টমেটোর দাম ১৫ টাকার মতো বেড়েছে।’‌

তবে এই দাম যে খুব বেশি বাড়বে না, সেই বিষয়ে আশাপ্রকাশ করেছে কেন্দ্র। ক্রেতা সুরক্ষা মন্ত্রকের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, এই বছর পেঁয়াজ, টমেটোর দাম গত বছরের তুলনায় সস্তা হবে। ১২ অক্টোবরের মধ্যে ৬৭ হাজার মনেরও বেশি পেঁয়াজ কলকাতা, রাঁচি, পাটনা, লখনউ, হায়দরাবাদে পাঠানো হয়েছে। প্রথমে পুরনো স্টক থেকে স্থানীয় বাজারে পেঁয়াজ ছাড়া হয়ে থাকে। তবে দেশের বিভিন্ন জায়গায় জোগান যদি ঠিক থাকে, তাহলে দাম বেশি বাড়তে পারবে না।

কেন্দ্র আশার বাণী শোনালেও লক্ষ্মীপুজোর আগে এই রাজ্যে সবজির বাজারে পেঁয়াজ, টমেটো থেকে শুরু করে বিভিন্ন আনাচের দাম মোটেও আশাব্যঞ্জক নয়। কলকাতা ও তাঁর আশেপাশের বিভিন্ন বাজার ঘুরে দেখা গিয়েছে, এখানকার বাজারে সবজির দাম যথেষ্ট চড়ায় উঠেছে। দুর্গাপুজোর আগে যেখানে পেঁয়াজের দাম ছিল কেজি প্রতি ৪০ টাকা, এখন সেটা গিয়ে পৌঁছেছে কেজি প্রতি ৬০টাকা। পাশাপাশি টমেটোর দামও ৬০ থেকে ৭০ টাকা কেজি দরের মধ্যে ঘোরাফেরা করছে। শুধু পেঁয়াজ, টমেটোই নয়, অন্যান্য সবজির দামও অন্যান্য সময়ের তুলনায় যথেষ্টই বেশি।

বন্ধ করুন