Kolkata: Women participate in a protest rally against CAA, NRC and NPR, in Kolkata, Saturday, Jan. 4, 2020. (PTI Photo)  (PTI1_4_2020_000195B) (PTI)
Kolkata: Women participate in a protest rally against CAA, NRC and NPR, in Kolkata, Saturday, Jan. 4, 2020. (PTI Photo) (PTI1_4_2020_000195B) (PTI)

NPR-এ বাবা-মায়ের জন্মতারিখ ও জন্মস্থান কেন, বৈঠকে আপত্তি বিরোধীদের

  • কেন্দ্রের দাবি, প্রশ্নদুটি আগের এনপিআরে ছিল। তবে তা নিয়ে তথ্য দেওয়া বাধ্যতামূলক নয়। যিনি এই সংক্রান্ত দিতে চাইবেন না, তিনি নাও দিতে পারেন।

জাতীয় জনগণনা পঞ্জির (এনপিআর) জন্য বাবা-মায়ের জন্মতারিখ ও জন্মস্থান কেন জানাতে হবে - তা নিয়ে আপত্তি জানালেন বিরোধী-শাসিত রাজ্যগুলি। প্রশ্নদুটি এবারের এনপিআরে অন্তর্ভুক্ত করা হলেও কেন্দ্রের দাবি, ২০১০ ও ২০১৫ সালেও বাবা-মায়ের জন্মস্থান ও তারিখ সংক্রান্ত তথ্য সংগ্রহ করা হয়েছিল। এবার শুধুমাত্র আলাদাভাবে প্রশ্নদুটি রয়েছে।

আরও পড়ুন : NPR-NRC-এর মধ্যে ফারাক কী? কেন বিরোধিতা রাজ্যের? জানুন খুঁটিনাটি

গতকাল দিল্লিতে জনগণনা ও এনপিআর সংক্রান্ত বৈঠকে পশ্চিমবঙ্গ ছাড়া সব রাজ্যই হাজির ছিল। ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব এ কে ভাল্লা ও রেজিস্ট্রার জেনারেল অফ ইন্ডিয়ার (আরজিআই) আধিকারিকরা।সেই বৈঠকে এনপিআর ফর্মের ১৩ (২) নম্বর প্রশ্ন নিয়েই কেন্দ্রের ব্যাখ্যা চায় বিরোধী-শাসিত রাজ্যগুলি।

আরও পড়ুন : NPR-এ ভুল তথ্য দিলে মোটা জরিমানার আশঙ্কা, জানাল স্বরাষ্ট্র মন্ত্রক

বৈঠকের পর রাজস্থানের মুখ্যসচিব ডি বি গুপ্ত বলেন, 'আমরা জানিয়েছি, বাবা-মায়ের জন্মস্থান ও তারিখ জানতে চাওয়া অপ্রয়োজনীয় কারণে এ দেশের অধিকাংশ মানুষ নিজেদেরই জন্মস্থান ও তারিখ মনে রাখতে পারেন না।' এনিয়ে কেন্দ্রের ব্যাখ্যা, প্রশ্নদুটি আগের এনপিআরে ছিল। তবে তা নিয়ে তথ্য দেওয়া বাধ্যতামূলক নয়। যিনি এই সংক্রান্ত দিতে চাইবেন না, তিনি নাও দিতে পারেন।

আরও পড়ুন : NPR আসলে কী? NRC-এর সঙ্গে পার্থক্য কী?, জেনে নিন ভিডিয়োয়

স্বরাষ্ট্রমন্ত্রকের এক আধিকারিক বলেন, 'বাবা-মায়ের প্রসঙ্গটি প্রথমে ওড়িশা উত্থাপন করে। বিরোধী-শাসিত কয়েকটি রাজ্যও এ নিয়ে আপত্তি জানায়। যদিও উপযুক্ত ব্যাখ্যা দেওয়া হয়েছে। তাঁরা সন্তুষ্ট বলে মনে হয়েছে।'

আরও পড়ুন : রাজ্য না মানলেও NPR ঘোষণা কেন্দ্রের, জেনে নিন শর্তাবলী



বন্ধ করুন