বাংলা নিউজ > ঘরে বাইরে > বাংলাদেশ: পদ্মা সেতুর উদ্বোধন, প্রবল যানজটের আশঙ্কায় রাজধানী ঢাকা

বাংলাদেশ: পদ্মা সেতুর উদ্বোধন, প্রবল যানজটের আশঙ্কায় রাজধানী ঢাকা

ঢাকার জানযট (প্রতীকী ছবি: ফেসবুক)

পদ্মা সেতু চালু হলে, ব্যাপক যানজটের শিকার হতে পারে রাজধানী ঢাকা। সেতুর উপর যে সব যানবাহন চলাচল করবে তার বেশির ভাগই করবে ঢাকা শহরের উপর দিয়ে। যদিও বিকল্প ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিয়েছেন সরকারি আধিকারিক। 

আগামী ২৫ জুন উদ্বোধন হতে চলেছে পদ্মা সেতুর। এই সেতুটিই হবে বাংলদেশের সবথেকে বড় সেতু। সম্পূর্ণ বাংলেদেশ সরকারের অর্থে তৈরি এই সেতুকে ঘিরে বাংলাদেশের মানুষের উচ্ছাস ও উন্মাদনার শেষ নেই। উদ্বোধনি অনুষ্ঠানকে ঘিরে সারা বাংলাদেশ জুড়েই তৈরি হয়েছে মহোৎসবের পরিস্থিতি। কিন্তু এর মধ্যেই শোনা গেল এক আশঙ্কার সুর। পর্যবেক্ষকদের মতে সেতু শুরুর দিকে পদ্মা সেতুর উপর দিয়ে ২৪,০০০ যানবাহন চলাচল করবে। ভবিষ্যতে তা আরও বাড়তে পারে। এই সমস্ত যানবাহনই যাতায়াত করবে ঢাকা শহরের উপর দিয়ে। যার ফলে ঢাকা শহরে যানজটের সমস্যা আরও তীব্র হবে বলে আশঙ্কা করছেন অনেকেই। নানা কারণে এখনই ঢাকা শহরে যানজটের সমস্যা তীব্র। সেতু চালু হলে পরিস্থিতি কী দাঁড়াবে তা নিয়ে চিন্তিত অনেকেই।

বাংলাদেশের বাকি অংশের সঙ্গে দক্ষিণ অংশের যোগাযোগের মূল মাধ্যম হবে পদ্মা সেতু। সরাসরি সড়ক পথে দক্ষিণবঙ্গে যেতে হলে ঢাকার ওপর দিয়েই পদ্মা সেতুতে উঠতে হবে। আবার ফিরতি পথেও সেসব গাড়িকে রাজধানী পার হতে হবে। এছাড়া সিলেট বা চট্টগ্রাম যেতে হলেও ঢাকার উপর দিয়েই যেতে হবে। ঢাকাকে এড়িয়ে যাওয়ার পথ না থাকায় পুরো চাপ পড়বে রাজধানীর ওপর। পরিবহন বিশেষজ্ঞরা বলছেন, এতদিন পদ্মা পার হতে হত জাহাজে। তাতে কিছু বেশি সময় লাগলেও একসঙ্গে অনেক গাড়ির ঢাকায় ঢোকার সুযোগ ছিল না।

এই বিষয়ে বাংলাদেশ সড়ক ও জনপথ দফতরের প্রধান ইঞ্জিনিয়ার সংবাদমাধ্যমকে জানিয়েছেন, বিষয়টি তাঁদের বিবেচনায় আছে। সেই অনুযায়ী বিকল্প ব্যবস্থা গ্রহণও করা হচ্ছে। যদিও সেই ব্যবস্থা কী, সেই বিষয়ে তিনি বিস্তারিত কিছু বলেননি।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

'বাংলায় বিষ ঢোকানো হচ্ছে', শুভেন্দুর 'কুকথা'র কোলাজ ভিডিয়ো দিয়ে লিখলেন অভিষেক পাক বিচারপতিকে ‘ইসলামের শত্রু’ বলে আক্রমণ, পাশে দাঁড়াল সুপ্রিম কোর্ট: Report রাঁচিতে দেওয়া হোক ধোনিদের ম্যাচ, BCCI-কে অনুরোধ CSK সমর্থকদের মন কষাকষি আগেই ঘুচেছে! সৌরভকে দেখেই ছুটে এসে বুকে জড়ালেন শাহরুখ, রইল ভিডিয়ো উচ্চমাধ্যমিকে এডুকেশনের প্রশ্ন কেমন হল? নম্বর উঠবে বেশি? জানালেন শিক্ষক সমাজসেবার জন্য সরকারি চাকরির বলিদান! পথিকৃতের 'দাদাগিরি'তে মুগ্ধ সৌরভ বললেন কী? শ্রবণা নক্ষত্রে শুক্রর প্রবেশ, এই ৪ রাশির মানুষ হবেন ধনী ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট উইকেটের সেঞ্চুরি অশ্বিনের, এই নজির ভারতের আর কারও নেই রঞ্জি ম্যাচ না খেলার জন্য ইশান,শ্রেয়সের কেন্দ্রীয় চুক্তি বাতিল হতে পারে- রিপোর্ট আটকে ৭ লাখ খোরপোশের মামলা! শ্রাবন্তী বলছেন, ‘ভালো চরিত্র পেতে পরিচালকের সঙ্গে…’

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.