বাংলা নিউজ > ঘরে বাইরে > Pakistan Economy: সৌদির ৫৫,০০০ কোটির পর IMF-এর থেকে ৩৩,০০০ কোটি টাকা পাচ্ছে পাকিস্তান

Pakistan Economy: সৌদির ৫৫,০০০ কোটির পর IMF-এর থেকে ৩৩,০০০ কোটি টাকা পাচ্ছে পাকিস্তান

পাকিস্তানি রুপি (REUTERS)

দীর্ঘ কয়েক মাসের আলোচনা, দর কষাকষির পর শেষ পর্যন্ত আইএমএফ-কে ঋণ দিতে রাজি করাতে সক্ষম হয় পাকিস্তান। এই আবহে আইএমএফ-এর কর্তাদের সঙ্গে গতমাসেই চুক্তি চূড়ান্ত হয়েছিল। আর গতকাল সেই চুক্তি অনুযায়ী আইএমএফ-এর বোর্ড পাকিস্তানকে ঋণ দেওয়ার বিষয়টি অনুমোদন দিয়েছে।

বিগত বেশ কয়েক মাস ধরেই অর্থকষ্টে ভুগছে পাকিস্তান। বৈদেশিক মুদ্রা ভাণ্ডারে ডলারের বদলে জমছিল ধুলো। তবে এরই মাঝে কিছুটা স্বস্তি পেল পাক সরকার। দু'দিন আগেই সৌদি আরব থেকে ২ বিলিয়ন ডলার পেয়েছিল পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাঙ্ক। পাকিস্তানি মুদ্রায় যা প্রায় ৫৫ হাজার কোটি টাকা। আর এবার পাকিস্তানকে তিন বিলিয়ন ডলারের অর্থসাহায্য দেওয়ার প্যাকেজে অনুমোদন দিল আইএমএফ। এর মধ্যে প্রথম দফায় ১.২ বিলিয়ন ডলার পাবে ইসলামাবাদ। পাকিস্তানি মুদ্রায় যা ৩২,৯১৩ কোটি টাকা।

উল্লেখ্য, দীর্ঘ কয়েক মাসের আলোচনা, দর কষাকষির পর শেষ পর্যন্ত আইএমএফ-কে ঋণ দিতে রাজি করাতে সক্ষম হয় পাকিস্তান। এই আবহে আইএমএফ-এর কর্তাদের সঙ্গে গতমাসেই চুক্তি চূড়ান্ত হয়েছিল। আর গতকাল সেই চুক্তি অনুযায়ী আইএমএফ-এর বোর্ড পাকিস্তানকে ঋণ দেওয়ার বিষয়টি অনুমোদন দিয়েছে। এর আগে গত ১১ জুলাই পাকিস্তানের অর্থমন্ত্রী জানিয়েছিলেন, স্টেট ব্যাঙ্ক অফ পাকিস্তানকে ২ বিলিয়ন ডলার পাঠিয়েছে সৌদি। এপ্রিল মাসেই পাকিস্তানকে সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছিল সৌদি।

বর্তমানে পাকিস্তানের অর্থনৈতিক এবং রাজনৈতিক পরিস্থিতি বড্ড অস্থির। অর্থসংকটের জেরে পাকিস্তানে মুদ্রাস্ফীতির হার রকেট গতিতে ছুটছিল এতদিন। আলু, আটা, গম, চা, ডিম, চালের দাম আকাশছোঁয়া সেই দেশে। এই আবহে মুদ্রাস্ফীতিকে নিয়ন্ত্রণে রাখতে বড় পদক্ষেপ করেপাকিস্তানের কেন্দ্রীয় ব্যাঙ্ক। পাকিস্তানের বেঞ্চমার্ক সুদের হার ১০০ বেসিস পয়েন্ট বা ১ শতাংশ বাড়িয়ে ২২ শতাংশ করে সেদেশের স্টেট ব্যাঙ্ক। এর আগে গত একবছরে একাধিক রিপোর্টে উঠে এসেছে যে রেশনের আটা পেতে গিয়ে সাধারণ মানুষ পদপিষ্ট হয়েছেন। জীবনের ঝুঁকি নিয়েও বেলুনে ভরে রান্নার গ্যাস বিক্রি করা হচ্ছে। এই আবহে পাকিস্তানের অর্থনীতি প্রায় ভেঙে পড়ার মুখে পৌঁছে গিয়েছিল। তবে শেষ পর্যন্ত সৌদি ও আইএমএফ-এর অর্থসাহায্যে কিছুটা ঘুরে দাঁড়ানোর আশা দেখতে পাচ্ছ পাকিস্তান। প্রসঙ্গত, গত একবছরে সেদেশে পাকিস্তানের মুদ্রাস্ফীতি বেড়েছে ৩৭.৯৭ শতাংশ। এত হারে এর আগে কোনওদিনই মুদ্রাস্ফীতির সাক্ষী থাকেনি পাকিস্তান। বর্তমানে সেদেশের মুদ্রার দর হু হু করে পড়ছে। বর্তমানে পাকিস্তানের ১ টাকার দাম ভারতের মুদ্রায় মাত্র ৩০ পয়সা। এদিকে ১ ডলারের দাম পাকিস্তানি মুদ্রায় ২৭৪.২৮ টাকা।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

মাত্র ৭ মাসের ব্য়াবধানে ২ সন্তান প্রসব, জরায়ুর কঠিন সমস্যায় ভুগছেন বাঙালি নায়িকা ইতিহাস আফগানিস্তানের,শেষ ল্যাপে নবীনের জোড়া ধাক্কা,অজিদের কাঁদিয়ে সেমিতে রশিদরা অজিদের ছিটকে দিয়ে সেমিতে দক্ষিণ আফ্রিকার মুখে আফগানিস্তান, দেখুন শেষ চারের সূচি ‘অনেক ভদ্রতা দেখিয়েছি’,পুর‘পারফরম্যান্স রিভিউ’-এ কড়া বার্তা মমতার,কার কত নম্বর? উপহারে আইফোন-দামি চকলেট, তাও ফিকে র‍্যাপিড ফায়ার, আর কি আসবে না কফি উইথ করণ ৯? নার্ভের সমস্যা এড়াতে চান? তাহলে এই ৫টি নিয়ম মেনে চলতেই হবে T20 বিশ্বকাপের হতাশাজনক নজিরে নেহরার পাশে কোহলি, ১৪ বছর পরে শাপমুক্তি আশিসের T20 WC চলাকালীন বড় দুর্ঘটনা, সুইমিংপুলে ডুবে অকালমৃত্যু ইরফানের মেকআপ শিল্পীর পাহাড় নাকি সমুদ্র, কোথায় গেলে মন বেশি ভালো হয়? বেড়াতে যাওয়ার আগে জানুন DLS-এ এগিয়ে, মাঠের বাইরে থেকে ‘সিগন্যাল’ আসতেই পড়ে গেলেন গুলবদিন, ‘অস্কার জয়….’

T20 WC 2024

T20 WC চলাকালীন বড় দুর্ঘটনা, সুইমিংপুলে ডুবে অকালমৃত্যু ইরফানের মেকআপ শিল্পীর DLS-এ এগিয়ে, মাঠের বাইরে থেকে ‘সিগন্যাল’ আসতেই পড়ে গেলেন গুলবদিন, ‘অস্কার জয়….’ কামিন্স-জাম্পা-স্টইনিসের লজ্জার নজিরের দিনে ব্যতিক্রমী রেকর্ড হেজেলউডের অজিদের হারিয়ে T20 WC-এ সর্বাধিক জয়ের নজির গড়ল ভারত, ছাপিয়ে গেল শ্রীলঙ্কাকে আফগান জিতলেই ছিটকে যাবে অস্ট্রেলিয়া! কীভাবে বাংলাদেশ সেমিতে যেতে পারবে? রইল অঙ্ক ‘হোয়্যাটটটট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে ক্যাচ অক্ষরের, নিশ্চিত ছক্কা ছিল প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো ভারতের তিন জন স্পিনার না খেলিয়ে,সিরাজকে খেলানোর পরামর্শ সেন্ট লুসিয়ার কিউরেটরদের Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.