বাংলা নিউজ > ঘরে বাইরে > Pak gets Saudi aid- পাকিস্তানকে রক্ষা করতে দুই বিলিয়ন ডলার দিল সৌদি আরব

Pak gets Saudi aid- পাকিস্তানকে রক্ষা করতে দুই বিলিয়ন ডলার দিল সৌদি আরব

পাকিস্তানকে ২ বিলিয়ন ডলার পাঠাল সৌদি আরব  (AFP)

বাংলাদেশকেও ছাড়িয়েছে পাক ঋণের পরিমান। বাংলাদেশের প্রতি নাগরিকের ঋণ যেখানে সাড়ে ২২ হাজার টাকা, সেখানে প্রতি পাকিস্তানির ঋণের পরিমাণ ৯২ হাজার ৮০০ টাকা। এই বিপুল বোঝা কী ভাবে সরবে, উত্তর নেই কারও কাছেই। 

অর্থনৈতিক সংকটের সময়ে পাকিস্তানের দিকে বন্ধুত্বের হাত বাড়াল সৌদি আরব। মঙ্গলবার, ১১ জুলাই পাকিস্তানের অর্থমন্ত্রী জানিয়েছেন, তাদের কেন্দ্রীয় ব্যাংকে ২ বিলিয়ন ডলার পাঠিয়েছে সৌদি। এতে দেশটির অর্থনীতিতে কিছুটা গতি আসবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। পাকিস্তানের অর্থমন্ত্রী ইসহাক দার একটি ভিডিও বার্তায় বলেন, এই ধরনের সহায়তার জন্য পাকিস্তানের প্রধানমন্ত্রী ও সেনাপ্রধানের পক্ষ থেকে আমি সৌদি কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাই।

মধ্যপ্রাচ্যের দেশটি এপ্রিল মাসেই পাকিস্তানকে সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছিল, কিন্তু আইএমএফ বেলআউটের আশঙ্কায় তারা পাকিস্তানকে অর্থ বরাদ্দ করার প্রক্রিয়াটি স্থগিত করে দেয়। স্টেট ব্যাঙ্ক অব পাকিস্তানে অর্থ জমা দেওয়ার আগে আন্তর্জাতিক মুদ্রা তহবিল থেকে সহায়তা প্যাকেজের জন্য অপেক্ষা করে তারা। এই সাহয্য পাকিস্তানের অর্থনৈতিক পরিবর্তনে সাহায্য করবে বলে সৌদি আরবকে ভাতৃপ্রতিম দেশ বলে অভিহিত করেন পাক প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ।

অর্থনৈতিক সংকটের জেরে নুন আনতে পান্তা ফুরানোর দশা দেশটির। এই পরিস্থিতে বন্ধু দেশ সৌদি আরব এই সাহায্যের প্রতিশ্রুতি আগেই দিয়েছিল। এই আর্থিক সহযোগিতা পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রার তহবিলকে শক্তিশালী করবে বলেই মনে করছেন অর্থনৈতিক বিশেষজ্ঞকে। পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের এমন পর্যায়ে চলে গেছে যে তাদের পক্ষে কয়েক মাসের আমদানি খরচ মেটানোও সম্ভব নয় আর।

শরিফের নেতৃত্বাধীন সরকার এই বছরের শেষে জাতীয় নির্বাচনের মুখোমুখি হতে চলেছে। এই পরিস্থিতিতে আইএমএফকে সন্তুষ্ট রাখার পাশাপাশি দেশের জনগণকেও সুরাহা দিতে মরিয়া প্রশাসন। দেশটিতে মুদ্রাস্ফীতি প্রায় ২৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এই পরিস্থিতিতে অর্থনৈতিক ভাবে ঘুরে দাঁড়ানোই এখন চ্যালেঞ্জ প্রতিবশী দেশটির।

অন্যদিকে পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি করেছে পাকিস্থান নির্বাচন কমিশন । গত মঙ্গলবার নির্বাচনী সংস্থা ও প্রধান নির্বাচন কমিশনারকে অবমাননার মামলার ভিত্তিতে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে ইমরানের বিরুদ্ধে। একই কারণে প্রাক্তন তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরীর বিরুদ্ধেও গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছে।

বাংলাদেশকেও ছাড়িয়েছে পাক ঋণের পরিমান। বাংলাদেশের প্রতি নাগরিকের ঋণ যেখানে সাড়ে ২২ হাজার টাকা, সেখানে প্রতি পাকিস্তানির ঋণের পরিমাণ ৯২ হাজার ৮০০ টাকা। এই বিপুল বোঝা কী ভাবে সরবে, উত্তর নেই কারও কাছেই। কারণের একের পর এক বৈদেশিক সাহায্য পেয়েও ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত নেই পাকিস্তানের অর্থনীতির। চলতি বছরের ফেব্রুয়ারিতে চিনের পক্ষ থেকে অনুমোদন করা ৭০ কোটি ডলারের ঋণ পেয়েছিল পাকিস্তান। এর ফলে পাকিস্তানের বিপর্যস্ত অর্থনীতিতে সাময়িক ভাবে সামাল দেওয়া গেলেও সমাধান হয়নি সংকটের। ফলে সৌদি সাহায্যের পরেও কোন পথে যায় সেদেশের অর্থনীতি, নজর রাখছে গোটা বিশ্ব। 

ঘরে বাইরে খবর

Latest News

IPL 2024 CSK vs LSG: রাহুলের এই সাহসী সিদ্ধান্তই বদলে দিল ম্যাচের রঙ! চুক্তি থেকে বাদ, আইপিএলে শতরানের পর জাতীয় দলে ফেরার স্বপ্ন দেখছেন স্টইনিস সারাক্ষণ ধোনি, ধোনি কী! ক্যামেরাম্যান ফোকাস করতেই বোতল ছোড়ার ভয় দেখালেন মাহি Summer Health: গ্রীষ্মকালে পেট গরমের আশঙ্কা! খেয়ে দেখুন এই ৪ খাবার, সুস্থ থাকবেন মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ এপ্রিলের রাশিফল সম্পদ পুনর্বণ্টন নিয়ে পিত্রোদার বিস্ফোরক দাবিতে অস্বস্তিতে কংগ্রেস, চটলেন খাড়গে কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ এপ্রিলের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ এপ্রিলের রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ এপ্রিলের রাশিফল বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ এপ্রিলের রাশিফল

Latest IPL News

IPL 2024 CSK vs LSG: রাহুলের এই সাহসী সিদ্ধান্তই বদলে দিল ম্যাচের রঙ! চুক্তি থেকে বাদ, আইপিএলে শতরানের পর জাতীয় দলে ফেরার স্বপ্ন দেখছেন স্টইনিস সারাক্ষণ ধোনি, ধোনি কী! ক্যামেরাম্যান ফোকাস করতেই বোতল ছোড়ার ভয় দেখালেন মাহি চলতি আইপিএলে অভিষেক পোড়েলের খেলাই হত না এবার! দাবি DC-র তারকা অজি ওপেনারের IPL-র ইতিহাসে রান তাড়া করে জয়ের ক্ষেত্রে সর্বোচ্চ রান করার নজির গড়লেন স্টইনিস জাতীয় দল নয়, IPL-এ খেলাকেই বেশি উপভোগ করেন মুস্তাফিজুর রহমান! দাবি সতীর্থদের রাহুল যখন ফ্লাইং ম্যান, CSK-র বিরুদ্ধে সুপার ক্যাচ নিয়ে অবাক করলেন LSG ক্যাপ্টেন LSG-র হাল না ছাড়ার মানসিকতার মধ্যে IPL 2024-এ প্রথমার্ধের সাফল্যের রহস্য লুকিয়ে দিল্লিতে ‘দাদাগিরি’র শ্যুটিং! সৌরভের জন্য বিশেষ বন্দোবস্ত, কবে শেষ হচ্ছে এই শো? গুহায় ঢুকে সিংহ শিকার LSG-র, স্টইনিসের দাপটে CSK-কে তাদের ঘরের মাঠে হারাল লখনউ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.