বাংলা নিউজ > ঘরে বাইরে > কাজে এল না 'বন্ধু' চিন, গাভি চুক্তিতে ভারতের থেকে করোনা টিকা পাচ্ছে পাকিস্তান
ফাইল চিত্র (File photo) (File photo)
ফাইল চিত্র (File photo) (File photo)

কাজে এল না 'বন্ধু' চিন, গাভি চুক্তিতে ভারতের থেকে করোনা টিকা পাচ্ছে পাকিস্তান

  • ভারতে উৎপাদিত করোনা ভ্যাকসিন পেতে চলেছে পাকিস্তান।

ভারতে উৎপাদিত ৪.৫ কোটি ডোজ করোনা ভ্যাকসিন পেতে চলেছে পাকিস্তান। আন্তর্জাতিক মৈত্রীচুক্তির নীতি মেনে মেড ইন ইন্ডিয়া এই ভ্যাকসিন তুলে দেওয়া হবে প্রতিবেশী পাকিস্তানের হাতে।

গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাক্সিনস অ্যান্ড ইমিউনাইজেশন (সংক্ষেপে GAVI) - এই চুক্তি মেনে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের-অ্যাস্ট্রাজেনেকার তৈরি ও সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার উৎপাদিত কোভিশিল্ড পাবে পাকিস্তান।

আন্তর্জাতিক এই মৈত্রীচুক্তিতে বিভিন্ন উন্নয়নশীল দেশগুলির মধ্যে রোগ প্রতিরোধকারী টিকা ভাগ করা হয়। ভারত বিশ্বের অন্যতম বৃহৎ টিকা প্রস্তুতকারক। ভারতের সেরাম ইনস্টিটিউট বিশ্বের বৃহত্তম ভ্যাকসিন উৎপাদক। এবার সেই GAVI চুক্তি মেনেই করোনা ভ্যাক্সিন কিনে তা বিনামূল্যে পাকিস্তানের হাতে তুলে দেবে আন্তর্জাতিক মৈত্রীজোট।

চিনের 'ক্যানসিনো' ভ্যাকসিনের উপরেই যদিও প্রথমে ভরসা ছিল পাকিস্তানের। কিন্তু দেখা যায়, চিনের থেকে এক একটি ভ্যাকসিন কিনতে খরচ হবে পাকিস্তানি মুদ্রায় ২,০০০ টাকা করে। ফলে, আপাতত টিকাকরণের জন্য ভারতে তৈরি ভ্যাকসিনের ফ্রি ডোজের দিকেই তাকিয়ে ইমরান। ভারতে সেরাম ইনস্টিটিউটের তৈরি করোনা ভ্যাকসিন মার্চ মাস নাগাদ পেতে শুরু করবে পাকিস্তান। জুন মাসের মধ্যে সম্পূর্ণ সাড়ে চার কোটি ডোজ পৌঁছে যাবে ইমরান খান সরকারের কাছে।

বন্ধ করুন