বাংলা নিউজ > ঘরে বাইরে > Pension News: বড় স্বস্তি পেনশনভোগীদের, বিশাল সুযোগ দিচ্ছে কেন্দ্র, হাতের মুঠোয় এল সবকিছু
পেনশনভোগীদের সমস্যা সমাধানের জন্য একটি 'সিঙ্গল উইন্ডো' পোর্টাল চালু করল কেন্দ্র। (ছবিটি প্রতীকী, সৌজন্যে রয়টার্স)

Pension News: বড় স্বস্তি পেনশনভোগীদের, বিশাল সুযোগ দিচ্ছে কেন্দ্র, হাতের মুঠোয় এল সবকিছু

  • পেনশনভোগীদের জন্য বড় সুখবর। কেন্দ্রীয় মন্ত্রী জানান, যে সমস্ত মন্ত্রক পেনশন প্রক্রিয়াকরণ, অনুমোদন, বণ্টনের মতো কাজ করে, সিঙ্গল উইন্ডো ডিজিটাল ব্যবস্থার মাধ্যমে সেই মন্ত্রকগুলিকে যুক্ত রাখা হয়েছে।

পেনশনভোগীদের সমস্যা সমাধানের জন্য একটি 'সিঙ্গল উইন্ডো' পোর্টাল চালু করল কেন্দ্র। সেই ডিজিটাল ব্যবস্থার মাধ্যমে পেনশনভোগীরা সহজেই যে কোনও সমস্যা সমাধানের সুযোগ পাবেন বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং।

'সিঙ্গল উইন্ডো' পোর্টাল নিয়ে পেনশনভোগীদের জন্য পাঁচটি গুরুত্বপূর্ণ তথ্য -

১) জিতেন্দ্র বলেছেন, ‘সাধারণ পেনশন পোর্টালের উদ্দেশ্য হল যে একটি সিঙ্গল উইন্ডো ডিজিটাল ব্যবস্থা তৈরি করা। যাতে পেনশনভোগীরা নিজেদের অভাব-অভিযোগ জানাতে পারেন এবং সশরীরে বিভিন্ন কর্তৃপক্ষের কাছে হাজিরা না দিয়েই সেই সমস্যার সমাধান করতে পারেন।’

২) কেন্দ্রীয় মন্ত্রী জানান, সেই পোর্টালের মাধ্যমে দেশজুড়ে সকল পেনশনভোগীরা তাঁদের কর্তৃপক্ষের সঙ্গে লাগাতার যোগাযোগ রাখতে পারবেন।

৩) কেন্দ্রের দাবি, সেই পোর্টালের মাধ্যমে পেনশনভোগীরা বিভিন্ন তথ্য, পরামর্শ দিতে পারবেন। সঙ্গে পেনশনভোগীদের সমস্যা সমাধান করবে সেই পোর্টাল।

আরও পড়ুন: 7th Pay Commission- মহার্ঘ ত্রাণ (ডিআর) বৃদ্ধির সুবিধা পাবেন এই পেনশনভোগীরা

৪) কেন্দ্রীয় মন্ত্রী জানান, যে সমস্ত মন্ত্রক পেনশন প্রক্রিয়াকরণ, অনুমোদন, বণ্টনের মতো কাজ করে, সিঙ্গল উইন্ডো ডিজিটাল ব্যবস্থার মাধ্যমে সেই মন্ত্রকগুলিকে যুক্ত রাখা হয়েছে। পোর্টালে কোনও অভিযোগ জমা পড়ার পর তা সমাধানের জন্য সংশ্লিষ্ট মন্ত্রকে পাঠিয়ে দেওয়া হবে।

৫) কেন্দ্রীয় মন্ত্রী জানান, অভিযোগ দায়েরের পর তা কতদূর এগোল, সেটা দেখতে পারবেন পেনশনভোগী এবং নোডাল অফিসার। যতক্ষণ না সেই সমস্যার সমাধান হচ্ছে, ততক্ষণ সেই ‘স্টেটাস’ দেখতে পারবেন।

বন্ধ করুন