বাংলা নিউজ > ঘরে বাইরে > MLA-MPদের সিসি ক্যামেরায় নজরদারি করা হোক, মোবাইলে ফুটেজ দেখবে জনতা, আজব আবদার শুনে কী বলল সুপ্রিম কোর্ট?

MLA-MPদের সিসি ক্যামেরায় নজরদারি করা হোক, মোবাইলে ফুটেজ দেখবে জনতা, আজব আবদার শুনে কী বলল সুপ্রিম কোর্ট?

নতুন ও পুরনো সংসদ ভবন।  (Rahul Singh)

সুরিন্দ্র কুমার নামে এক ব্যক্তি এই আবেদন করেছিলেন সুপ্রিম কোর্টে। সেই আবেদনের জবাবে প্রধান বিচারপতি জানিয়েছেন, একজন এমএলএ বা এমপিকে কীভাবে ডিজিটাল মাধ্য়মে নিয়ন্ত্রণ করব? MLA, MP-দেরও প্রাইভেসি রক্ষার অধিকার রয়েছে।

দেশের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় জানিয়েছেন, এক ব্যক্তি শীর্ষ আদালতের কাছে আবেদন করেছিলেন যাতে এমন কোনও নির্দেশ দেওয়া যায় যে সমস্ত এমপি ও এমএলএদেরর উপর ডিজিটাল পদ্ধতির মাধ্য়মে নিয়ন্ত্রণ করা  হয়। প্রধান বিচারপতি জানিয়েছেন, সেই ব্যক্তির উপর জরিমানা আরোপ করার বিষয়টি থেকে আমি শেষ পর্যন্ত নিজেকে সংযত রেখেছি। প্রধানবিচারপতি জানিয়েছেন, আমরা কি এমপি ও এমএলদের কাঁধে একটা করে মাইক্রোচিপ আটকে রেখে দেব? 

তবে আদালতের তরফে শেষ পর্যন্ত ওই অনুরোধ বাতিল করা হয়েছে ও এই ধরনের অনুরোধ নিয়ে তাঁরা যাতে আর আদালতে না আনেন সেব্যাপারে তাঁদের সতর্ক করা হয়েছে। 

সুরিন্দ্র কুমার নামে এক ব্যক্তি এই আবেদন করেছিলেন সুপ্রিম কোর্টে। সেই আবেদনের জবাবে প্রধান বিচারপতি জানিয়েছেন, একজন এমএলএ বা এমপিকে কীভাবে ডিজিটাল মাধ্য়মে নিয়ন্ত্রণ করব? MLA, MP-দেরও প্রাইভেসি রক্ষার অধিকার রয়েছে। তাদের সেই অধিকারে আমরা হস্তক্ষেপ কীভাবে করব? আগামী দিনে যেন এই ধরনের পিটিশন না আসে সেটা দেখা দরকার। 

এদিকে এই মামলার শুনানির প্রথমেই সুপ্রিম কোর্টের তরফে জানিয়ে দেওয়া হয়, জনগণের সময় নষ্ট করার জন্য় এবার কিন্তু ৫ লাখ টাকা জরিমানা আরোপ করব। এরপর কুন্দ্রা বলেন, আমাকে মাত্র ১৫ মিনিট সময় দিন। আমি সবটা বলছি। এরপর সংবিধানের কথা উল্লেখ করে তিনি বলেন, এমএলএ আর এমপিরা এমনভাবে ব্যবহার করেন যেন মনে হচ্ছে তাঁরা সব শাসক। তিনি বলেন, তাঁরা যেখানে যাচ্ছেন যেখানে থাকছেন সেখানে সব সময় সিসি ক্যামেরা যুক্ত করতে হবে। তাদের উপর ২৪ ঘণ্টা নজরদারি করা দরকার। সমস্ত নাগরিকদের মোবাইল ফোনে সেই ফুটেজ আসা দরকার। আবেদন ওই আবেদনকারীর। এই কথা শোনার পরেই প্রধান বিচারপতি তাঁকে থামিয়ে দেন। তখনও ১৫ মিনিট সময় শেষ হয়নি। 

এরপরই প্রধান বিচারপতি ওই আবেদন বাতিল করে দেন। আর যাতে কোনও দিন তিনি আদালতের সময় নষ্ট না করেন সেব্যাপারে তিনি সতর্ক করে দেন। তবে তিনি জরিমানা আরোপ করেননি।  

আজব আবদার করেছিলেন ওই ব্যক্তি। ডিজিটালি এমএলএ, এমপিদের নজরদারি করার জন্য় আবেদন করেছিলেন তিনি। কিন্তু এই আবেদন একেবারেই মানতে চায়নি আদালত। আদালত সেই আবেদন নাকচ করে দিয়েছে। পাশাপাশি ওই আবেদনকারীকেও সতর্ক করে দেওয়া হয়েছে। 

ঘরে বাইরে খবর

Latest News

‘এটা আমার শিক্ষা…', সোহিনীর সঙ্গে শোভনের বিয়ে নিয়ে প্রথমবার মুখ খুললেন স্বস্তিকা ‘আমার মায়ের মঙ্গলসূত্র দেশের জন্য…', মোদীর মন্তব্যে ফুঁসলেন প্রিয়াঙ্কা 'আমার মতো নিতম্ব কখনও দেখেনি', অন্যদের চেয়ে তাঁর পশ্চাদদেশ উত্তেজক, মত নোরার হার্দিককে নিয়ে ক্ষোভ, নাকি বিদেশি নির্বাচনে ভুল- কোন কারণে এখনও IPL-এ নড়বড়ে MI ১৪ বছরে ধোনি পারেননি, CSK-র প্রথম অধিনায়ক হিসেবে দুরন্ত এই রেকর্ড গড়লেন রুতুরাজ সাত বার ভিটে ছাড়া করেছে গঙ্গা, তবুও দিনবদলের স্বপ্ন দেখেন তৌফিকরা তৃণমূল কংগ্রেস বিধায়ক হামিদুল রহমানকে শোকজ, নির্বাচন কমিশন জবাব তলব করল মুখ্যমন্ত্রীর বীরভূমের সভায় লাভবান কাজল শেখ, ভোট–পর্বের আগে আবার কোর কমিটিতে পর্দার ‘রাম’কে দেখে হাত তুলে ‘জয়শ্রীরাম’ বলতেই পকেট থেকে ৩৬ হাজার হাপিশ ব্যক্তির 'নেচে-নেচে মঞ্চে কথা বলেন, উনি এতই অশিক্ষিত…', SSC নিয়ে মমতাকে আক্রমণ অভিজিতের

Latest IPL News

হার্দিককে নিয়ে ক্ষোভ, নাকি বিদেশি নির্বাচনে ভুল- কোন কারণে এখনও IPL-এ নড়বড়ে MI ১৪ বছরে ধোনি পারেননি, CSK-র প্রথম অধিনায়ক হিসেবে দুরন্ত এই রেকর্ড গড়লেন রুতুরাজ বিদেশিদের ব্যর্থতা নাকি ভালো স্পিনারের অভাব! কেন ফের ডুবতে বসেছে প্রীতির পঞ্জাব IPL 2024: ক্রিকেটের ব্যাকরণকে নতুনভাবে লিখছে SRH, ফিরে দেখা তাদের কার্যকলাপ ব্যর্থতার ধারা বজায় প্রথমার্ধে, পন্তের দিল্লিকে আশার আলো দেখাচ্ছেন ম্যাকগার্ক IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী সূর্য, হার্দিক নয়, প্রাক্তন নাইটকে পরবর্তী T20 দলের অধিনায়ক হিসাবে বাছলেন ভাজ্জি ‘ধোনির ব্যাটের তলা দিয়ে বল গেলেও ওয়াইড’,কাইফের পোস্টে লাইক দিয়ে রোষের মুখে বিরাট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.