বাংলা নিউজ > ঘরে বাইরে > PhonePe's new Indus play store: গুগলকে টেক্কা দিতে ‘দেশি’ ইন্দাস প্লে স্টোর আনল PhonePe, সার্চ ১২ ভারতীয় ভাষায়

PhonePe's new Indus play store: গুগলকে টেক্কা দিতে ‘দেশি’ ইন্দাস প্লে স্টোর আনল PhonePe, সার্চ ১২ ভারতীয় ভাষায়

গুগলকে টেক্কা দিতে ‘দেশি’ ইন্দাস প্লে স্টোর আনল PhonePe। (ছবিটি প্রতীকী, সৌজন্যে রয়টার্স)

গুগলকে টেক্কা দিতে ‘দেশি’ ইন্দাস প্লে স্টোর আনল PhonePe। অর্থাৎ গুগল প্লে স্টোরের সঙ্গে এবার সরাসরি টেক্কা দেবে ইন্দাস প্লে স্টোর। যাতে ১২টি ভারতীয় ভাষায় সার্চ করা হবে। ফোনপে'র দাবি, অ্যাপ স্টোরে দু'লাখের বেশি মোবাইল অ্যাপ ও গেম আছে।

গুগল প্লে স্টোরকে টেক্কা দিতে এবার নয়া প্লে স্টোর চালু করল ফোনপে (PhonePe)। বুধবার স্টার্ট-আপ প্রতিষ্ঠাতা, প্রযুক্তি শিল্পের সঙ্গে যুক্ত আধিকারিকদের উপস্থিতিতে নয়াদিল্লির ভারত মণ্ডপমে সেই 'ইন্দাস' অ্যাপ স্টোর বাজারে আনার কথা ঘোষণা করা হয়। ফোনপে'র তরফে জানানো হয়েছে, ওই প্লে স্টোরে দু'লাখের বেশি মোবাইল অ্যাপ্লিকেশন এবং গেম থাকবে। ১২টি ভারতীয় ভাষায় সেই মোবাইল অ্যাপ্লিকেশন এবং গেম মিলবে বলে ফোনপে'র তরফে দাবি করা হয়েছে। অর্থাৎ ১২টি ভারতীয় ভাষায় মোবাইল অ্যাপ্লিকেশন এবং গেম খোঁজা যাবে। শুধু তাই নয়, গুগল প্লে স্টোরের সঙ্গে 'প্রতিদ্বন্দ্বিতা করতে' ডেভেলপারদের জন্যও বাড়তি সুবিধা প্রদান করা হচ্ছে। অ্যাপ তালিকাভুক্ত করার জন্য এক বছর কোনও টাকা দিতে হবে না (২০২৫ সালের ১ এপ্রিল পর্যন্ত)।

'ইন্দাস' অ্যাপ স্টোরে কী কী সুবিধা মিলবে?

১) 'ইন্দাস' অ্যাপ স্টোর হল অ্যান্ড্রয়েড নির্ভর। ৪৫টি ক্যাটেগরিতে ২০০,০০০-র বেশি মোবাইল অ্যাপ্লিকেশন এবং মোবাইল গেম ডাউনলোড করতে পারবেন। শুধু তাই নয়, ব্যবহারকারীরা ১২টি ভারতীয় ভাষায় সেই দু'লাখের বেশি মোবাইল অ্যাপ্লিকেশন এবং গেম খুঁজতে পারবেন।

২) ইন্দাস প্লে স্টোরে অ্যাপ তালিকাভুক্ত করার জন্য ২০২৫ সালের ১ এপ্রিল পর্যন্ত ডেভেলপারদের কোনও টাকা দিতে হবে না। সেটা পুরোপুরি বিনামূল্যে হবে বলে ফোনপে'র তরফে জানানো হয়েছে। সেইসঙ্গে ফোনপে'র তরফে জানানো হয়েছে, ডেভেলপাররা নিজেদের পছন্দ মতো কোনও থার্ড-পার্টি পেমেন্ট গেটওয়ে ব্যবহার করতে পারবেন।

আরও পড়ুন: List of Banks for Fastag buy 2024: কোন ব্যাঙ্ক থেকে আপনি নতুন ফাস্ট্যাগ কিনতে পারবেন? রইল তালিকা, বাদ গেল পেটিএম

কীভাবে 'ইন্দাস' অ্যাপ স্টোর ডাউনলোড করতে হবে? 

ওয়ালমার্টের মালিকাধীন ফিনটেক সংস্থা ফোনপে'র তরফে জানানো হয়েছে যে https://www.indusappstore.com থেকে অ্যান্ড্রয়েড নির্ভর 'ইন্দাস' অ্যাপ স্টোর ডাউনলোড করতে পারবেন গ্রাহকরা। বিষয়টি নিয়ে ফোনপে'র সিইও এবং প্রতিষ্ঠাতা সমীর নিগম জানান, 'ইন্দাস' অ্যাপ স্টোর চালু করার ফলে ভারতে যে ডিজিটাল পরিবেশ তৈরি হয়েছে, সেটা আরও শক্তিশালী হয়ে উঠবে। স্বাস্থ্যকর প্রতিযোগিতা বাড়বে। সেইসঙ্গে 'ইন্দাস' অ্যাপ স্টোরে ১২টি ভারতীয় ভাষা ব্যবহার করা যাবে। তাই ভারতীয়দের মনে হবে যে তাঁরা নিজেদের ‘বাড়িতেই’ আছেন।

সংশ্লিষ্ট মহলের বক্তব্য, ভারতের সবথেকে অ্যাপ ডাউনলোড করা হয়। ফলে সেই বাজার ধরার জন্য বাড়তি জোর দিল ফোনপে। যে সংস্থার নিজস্ব 'পেমেন্ট বিজনেস' তথা ইউপিআই আছে। যা গুগলের জি'পে, পেটিএমের সঙ্গে টক্কর দেয়। সেই পরিস্থিতিতে ফোনপে'র সিইও এবং প্রতিষ্ঠাতা জানিয়েছেন যে স্মার্টফোন নির্মাতাদের সঙ্গে চুক্তি করার চেষ্টা করা হচ্ছে, যাতে চলতি বছরের মধ্যেই বেশিরভাগ স্মার্টফোনে সেই 'ইন্দাস' অ্যাপ স্টোর থাকে।

আরও পড়ুন: Paytm payment banks important points: বেতন ঢুকবে না? EMI কাটবে? ১৫ মার্চের পর Paytm Bank গ্রাহকদের কী হবে? রইল উত্তর

ঘরে বাইরে খবর

Latest News

কোচবিহারে জওয়ানের অস্বাভাবিক মৃত্যু, ভোটকেন্দ্রেই নাকে-মুখে উঠেছিল রক্ত ফর্সা হতে গিয়ে কিডনির ক্ষতি করছেন না তো? ফেয়ারনেস ক্রিম ব্যবহারের আগে সাবধান বেগুনি টুপির মালিক বুমরাহ,বড় লাফ কোয়েটজিয়ার,কমলা ক্যাপের লিস্টে ৩-এ উঠলেন রোহিত PBKS vs MI: IPL-এর ইতিহাসে এত বছরে যা হয়নি সেটাই হল এবার! ক্যামেরা দেখাল টসের স ধনু-মকর-কুম্ভ-মীনের শুক্রবার কেমন কাটবে? জানুন রাশিফল মাদক মামলা থেকে আরিয়ানকে ক্লিনচিট দেওয়া সঞ্জয় সিং নিলেন স্বেচ্ছাবসর Lok Sabha Vote LIVE: আজ ১০২ কেন্দ্রে ১৬২৫ প্রার্থীর ভাগ্য নির্ধারণ, শুরু হল ভোট পঞ্জাবকে হারিয়ে মুম্বইয়ের লম্বা জাম্প! গিল-ধাওয়ানদের পিছনে ফেললেন হার্দিকরা LIVE WB Lok Sabha Vote: শুরুতেই অশান্তি বাংলায়, জায়গায় জায়গায় পুড়ল পার্টি অফিস সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল

Latest IPL News

PBKS vs MI: IPL-এর ইতিহাসে এত বছরে যা হয়নি সেটাই হল এবার! ক্যামেরা দেখাল টসের স কাজে এল না আশুতোষ-শশাঙ্কের লড়াই, রোমাঞ্চকর ম্যাচে পঞ্জাবকে ৯ রানে হারাল মুম্বই বুমরাহের ইনসুইং ইয়র্কার বুঝতেই পারলেন না রসউ, উপড়ে গেল দু'টি স্টাম্প- ভিডিয়ো তখন আমি কিছুটা ভয় পেয়ে গিয়েছিলাম- MI vs RR ম্যাচের স্মৃতি ভুলতে পারছেন না রোহিত আমরা চাই ধোনি শেষ বলে ছক্কা মারুক কিন্তু… লখনউয়ের রাস্তায় LSG-র প্রার্থনা ভারতীয় ক্রিকেটের জন্য কী করেছেন? CSK-র সমালোচনা করতেই প্রাক্তনীর রোষে হর্ষ ভোগলে সেদিন আটকে গেলাম না হলে... ODI World Cup 2023 ফাইনাল নিয়ে আক্ষেপ করছেন রাহুল IPL 2024: দুবে, ওয়াশিংটনরা বলই পাচ্ছেন না- হঠাৎ কেন চিন্তায় পড়লেন রোহিত শর্মা T20 WC-এর ১৫ জনের দলে হার্দিক থাকবেনই, তবে রিঙ্কুর জায়গা নিশ্চিত নয়- রিপোর্ট MI: আসলে আমি জানি IPL-এ কীভাবে সাফল্য পাওয়া যায়- কেন এমন বললেন রোহিত শর্মা?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.