বাংলা নিউজ > ঘরে বাইরে > UNGA- রাষ্ট্রসংঘের সংস্কারের দাবি মোদীর, আফগানিস্তান নিয়ে কড়া বার্তা
নরেন্দ্র মোদী
নরেন্দ্র মোদী

UNGA- রাষ্ট্রসংঘের সংস্কারের দাবি মোদীর, আফগানিস্তান নিয়ে কড়া বার্তা

  • রাষ্ট্রসংঘের সাধারণ অধিবেশনে বক্তব্য রাখলেন প্রধানমন্ত্রী

চেনা ছন্দে এদিন রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদে বক্তব্য রাখলেন তিনি। এই নিয়ে চতুর্থ বার তিনি ইউএনজিএ-তে বক্তব্য রাখলেন। কোভিড থেকে আফগানিস্তান, পাকিস্তান থেকে পরিবেশ বিভিন্ন ইস্যুতে ভারতের অবস্থান তিনি তুলে ধরেন বিশ্বের সামনে। 

1

ভারত হল গণতন্ত্রের মা। অত্যন্ত ভাইব্র্যান্ট এই গণতন্ত্র। গণতন্ত্র ফলাফল দিতে পারে, ফলাফল দিয়েছে। একজন চাওয়ালার ছেলে তাই চতুর্থ বারের জন্য ইউএনজিএ-তে বক্তব্য রাখতে পারে। 

2

সকলের জন্য উন্নয়নই প্রধান লক্ষ্য। ভারতে উন্নয়ন হলে সারা বিশ্বে হবে। ভারতে সংস্কার হলে বিশ্ব বদলাবে। 

3

বিশ্বের প্রথম DNA ভ্যাকসিন তৈরি হচ্ছে ভারতে, চূড়ান্ত পর্যায়ের ট্রায়াল হচ্ছে।

4

যে দেশ সন্ত্রাসবাদকে রাজনৈতিক অস্ত্র হিসেবে ব্যবহার করছে, তাদের বোঝা উচিত যে এটা তাদেরও ক্ষতি হবে। 

5

আফগানিস্তানের ভূমিকে যাতে সন্ত্রাসের কাজে ব্যবহার না করা হয়,  সেটা নিশ্চিত করতে হবে। কোনও দেশ যেন সেই দেশটিকে অস্ত্র হিসেবে ব্যবহার না করে সন্ত্রাসের জন্য। ওখানকার মহিলা, সংখ্যালঘুদের জন্য আমাদের অধিকার নিশ্চিত করতে হবে। 

6

সমুদ্রের সম্পদ যেন ব্যবহার করা হয় কিন্তু অপব্যবহার যেন না করা হয়। সমুদ্রের মাধ্যমে আন্তর্জাতিক বাণিজ্য হয়। সেখানে সাম্রাজ্যবাদী কোনও প্রচেষ্টা চলবে না। নিয়মের ভিত্তিতে যাতে বিশ্ব চলে সেটা একসুরে নিশ্চিত করতে হবে। সামুদ্রিক নিরাপত্তার বিষয়টি নিয়ে আরো নিশ্চিত করতে হবে। 

7

রাষ্ট্রসংঘকে প্রাসঙ্গিক করে রাখতে হলে নিজেদের সংস্কার করতে হবে। পরিবেশ সংকট থেকে কোভিড, সন্ত্রাসবাদ থেকে আফগানিস্তান সমস্যা নিয়ে অনেক প্রশ্ন উঠেছে যার উত্তর নেই। রাষ্ট্রসংঘকে দেখতে হবে যাতে সারা বিশ্বে আইন কানুন মানা হয়। 

বন্ধ করুন