বাড়ি > ঘরে বাইরে > ঘরে বসে বাড়ির বড়দের মোবাইল সাক্ষাৎকার নাও, ছোটদের পরামর্শ নমোর
বাবা-মা'কে বলে মোবাইল নিয়ে দাদু-ঠাকুমার ইন্টারভিউ রেকর্ড কর। লকডাউনে ঘরবন্দি খুদেদের বললেন প্রধানমন্ত্রী।
বাবা-মা'কে বলে মোবাইল নিয়ে দাদু-ঠাকুমার ইন্টারভিউ রেকর্ড কর। লকডাউনে ঘরবন্দি খুদেদের বললেন প্রধানমন্ত্রী।

ঘরে বসে বাড়ির বড়দের মোবাইল সাক্ষাৎকার নাও, ছোটদের পরামর্শ নমোর

  • প্রবীণদের সঙ্গে মেলামেশার মাধ্যমে কী ভাবে অতীত সম্পর্কে জানা যায়, কচিকাঁচাদের সেই পাঠ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

করোনা প্রকোপের জেরে লকডাউনে কী ভাবে বাড়িতে বসে পরিবারের প্রবীণদের সঙ্গে মেলামেশার মাধ্যমে শিক্ষা অর্জন করা যায়, কচিকাঁচাদের সেই পাঠ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

রবিবার মন কি বাত অনুষ্ঠানে ছোটদের জন্য বিশেষ বার্তা দিয়েছেন নমো। তিনি বলেন, ‘আমার ছোটো বন্ধুদের একটি বিশেষ আর্জি জানাই। তোমরা কথা রাখবে তো? আমি যা বলছি, তোমরা তা করে দেখো। একটা কাজ কর, যখন ফাঁকা সময় পাবে, তখন বাবা-মা'কে বলে মোবাইল নিয়ে দাদু-ঠাকুমার ইন্টারভিউ রেকর্ড কর। তাঁদের কাছে জানতে চাও ছোটবেলায় তাঁরা কী ভাবে সময় কাটাতেন। সে সময় পরিবারে ও পরিবারের বাইরে কেমন পরিস্থিতি ছি, তা জানো। তাঁরা বাড়িতে কী করতেন, কী ভাবে পড়াশোনা, খেলাধুলো করতেন, এই সব জানো। অবসর বিনোদনে তাঁরা কী কী করতেন, মামাবাড়ি বেড়াতে গিয়ে কেমন মজা হত, এই সব জেনে নাও।’ 

এ দিন নমো ছোটোদের বলেন, এই ভাবে ঠাকুরদা, ঠাকুমা-সহ পরিবারের বয়স্ক মানুষদের থেকে তাঁদের ফেলে আসা দিনগুলি সম্পর্কে জানতে হবে। আর মোবাইল ফোনে রেকর্ড করা সেই ইন্টারভিউগুলি জুড়ে সুন্দর পারিবারিক ভিডিয়ো অ্যালবামও তৈরি করা যাবে। 

ছোটরা এ ভাবেই অতীত দিনের সামাজিক চিত্র সম্পর্কে অনেক কথা জানতে পারবে, বলেন নমো। তাতে যেমন মজা হবে, তেমনই অনেক পুরনো কথা যা তারা জানে না, সে সম্পর্কে ধারণা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী।

 

বন্ধ করুন