বাড়ি > ঘরে বাইরে > দেশে একক ভোটার তালিকা চালুর উদ্দেশে সংবিধান সংশোধনের পথে কেন্দ্র
সারাদেশে একটিই ভোটার তালিকা চালু করার পথে এগোল কেন্দ্রীয় সরকার।
সারাদেশে একটিই ভোটার তালিকা চালু করার পথে এগোল কেন্দ্রীয় সরকার।

দেশে একক ভোটার তালিকা চালুর উদ্দেশে সংবিধান সংশোধনের পথে কেন্দ্র

  • গত ১৩ অগস্ট প্রধানমন্ত্রীর দফতরে এই বিষয়ে উচ্চ পর্যায়ের আলোচনা হয়েছে।

সংবিধান সংশোধন করে দেশে একটিই ভোটার তালিকা তৈরির পরিকল্পনা কার্যকর করার পথে এগোল কেন্দ্রীয় সরকার। সেই উদ্দেশে প্রয়োজনীয় পথরেখা তৈরির জন্য বৈঠকে বসল প্রধানমন্ত্রীর দফতর।

ভারতীয় সংবিধান অনুযায়ী, পঞ্চায়েত ও পুরসভা নির্বাচনের দায়িত্ব থাকে রাজ্য নির্বাচন কমিশনের উপরে। এই বিষয়ে কেন্দ্রীয় নির্বাচন কমিশন হস্তক্ষেপ করে না। এই ব্যবস্থায় এ বার বদল ঘটাতে পদক্ষেপ করতে চলেছে কেন্দ্রীয় প্রশাসন। এি পদ্ধতিতে কী ভাবে পরিবর্তন আনা যায়, গত ১৩ অগস্ট প্রধানমন্ত্রীর দফতরে সেই বিষয়ে উচ্চ পর্যায়ের আলোচনা হয়েছে। 

জানা যাচ্ছে, ভারতীয় সংবিধানের ২৪৩(কে) ধারায় পঞ্চায়েত নির্বাচনের বিষয়ে সবিস্তারে উল্লেখ রয়েছে। আবার সংবিধানের ২৪৩(জেড) ধারায় পুর নির্বাচন সম্পর্কে উল্লেখ রয়েছে। এই দুই নির্বাচন পরিচালনা এবং ভোটার তালিকা তৈরির দায়িত্বে রয়েছে রাজ্য নির্বাচন কমিশন। 

সংবিধানের এই দুই ধারা সংশোধন করে রাজ্য নির্বাচন কমিশনের একচ্ছত্র আধিপত্যের অবসান ঘটাতে তৎপর হয়েছে কেন্দ্রীয় সরকার। পরিবর্তে দেশের সমস্ত সাংবিধানিক নির্বাচন প্রক্রিয়া ও তার খুঁটিনাটি কেন্দ্রীয় নির্বাচন কমিশনের আওতায় আনার বিষয়ে প্রধানমন্ত্রীর বৈঠকে গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে। 

একই সঙ্গে কেন্দ্রীয় নির্বাচন কমিশনের তৈরি ভোটার তালিকা মেনেই যাতে রাজ্যের স্থানীয় নির্বাচন পরিচালনা করা হয়, সেই বিষয়েও সমহত হয়েছেন বৈঠকে অংশগ্রহণকারীরা। জানা গিয়েছে, অচিরেই এই বিষয়ে রাজ্য সরকারগুলির সঙ্গে বৈঠকে বসবে কেন্দ্র।

 

বন্ধ করুন