বাংলা নিউজ > ঘরে বাইরে > করোনায় কোণঠাসা ৭ রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে বুধবার বৈঠকে বসবেন নরেন্দ্র মোদী
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফাইল ছবি
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফাইল ছবি

করোনায় কোণঠাসা ৭ রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে বুধবার বৈঠকে বসবেন নরেন্দ্র মোদী

  • সারা দেশে যত পরিমাণ করোনা অ্যাকটিভ কেস রয়েছে তার ৬৩ শতাংশ এই রাজ্যগুলি থেকেই।

বর্তমান করোনা পরিস্থিতি খতিয়ে দেখতে বুধবার ৭ রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে উচ্চপর্যায়ের পর্যালোচনা বৈঠক করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এক সরকারি বিবৃতিতে জানানো হয়েছে, করোনা মোকাবিলায় ওই ৭টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল কেমন ব্যবস্থা নিয়েছে, কেমন তাদের প্রস্তুতি তা খতিয়ে দেখতে উচ্চপর্যায়ের ওই ভার্চুয়াল বৈঠকের সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী। বৈঠকে রাজ্যগুলির মুখ্যমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রীদের হাজির থাকতে হবে।

জানা গিয়েছে, ওই রাজ্যগুলি হল মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, কর্নাটক, উত্তর প্রদেশ, তামিলনাডু, দিল্লি ও পঞ্জাব। সারা দেশে যত পরিমাণ করোনা অ্যাকটিভ কেস রয়েছে তার ৬৩ শতাংশ এই রাজ্যগুলি থেকেই। আর সারা দেশে করোনা পজিটিভ রোগীর ৬৫.‌৫ শতাংশ রোগীই এই রাজ্যের বাসিন্দা। দেশে এখনও পর্যন্ত যত মানুষ করোনা আক্রান্ত হয়ে মারা গিয়েছেন, তার ৭৭ শতাংশ মৃত্যু উপরোক্ত ওই সাতটি রাজ্যে হয়েছে।

মঙ্গলবার জারি করা ওই সরকারি বিবৃতিতে আরও বলা হয়েছে, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সঙ্গে সমন্বয় সাধন করে কেন্দ্রীয় সরকার তাদের স্বাস্থ্য পরিষেবা ও চিকিৎসা পরিকাঠামো উন্নয়নে সহায়তা করছে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক ও দিল্লির এইমস–এর সহযোগিতায় ই–আইসিইউ ও টেলি–পরামর্শের মাধ্যমে আইসিইউ পরিচালনার ক্ষেত্রে চিকিৎসকদের আরও সক্ষম করা হয়েছে। কেন্দ্র এভাবেই বিভিন্ন সময়ে রাজ্যগুলির সঙ্গে পর্যালোচনা বৈঠক করে চলেছে, জরুরি প্রয়োজনে পরামর্শ নেওয়া হচ্ছে বিশেষজ্ঞদেরও।

বন্ধ করুন