বাংলা নিউজ > ঘরে বাইরে > Qatar Death Sentence Update: মৃত্যুদণ্ডের সাজা শোনা ৮ জনকে কাতার থেকে ফেরাতে ‘নীরব চেষ্টা’ ভারতের, হাতে কোন কোন বিকল্প?

Qatar Death Sentence Update: মৃত্যুদণ্ডের সাজা শোনা ৮ জনকে কাতার থেকে ফেরাতে ‘নীরব চেষ্টা’ ভারতের, হাতে কোন কোন বিকল্প?

ভারতের বিদেশ মন্ত্রক (HT_PRINT)

রিপোর্ট অনুযায়ী, শুক্রবার কাতারের কোনও সংবাদমাধ্যমেই ভারতীয়দের মৃত্যুদণ্ড দেওয়া নিয়ে কোনও খবর প্রকাশিত হয়নি। এদিকে কাতারের আদালতের পূর্ণাঙ্গ রায়ের কপি এখনও ভারতের হাতে এসে পৌঁছায়নি।

ভারতীয় নৌসেনার ৮ জন প্রাক্তন আধিকারিককে গত পরশু মৃত্যুদণ্ডের সাজা শুনিয়েছিল কাতারের এক আদালত। এই ঘটনার পরই ভারতের বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছিল, এই রায়ে তারা হতবাক। এই আবহে এই ৮ ভারতীয়কে কাতার থেকে দেশে ফেরানোর জন্য ভারতের তরফে 'নীরব প্রচেষ্টা' শুরু হয়েছে। যদিও সরকারি বা আধিকারিক স্তরে এখনও এই ইস্যুতে দুই দেশই কোনও শব্দ ব্যয় করেনি। এর জেরে এই ঘটনায় রহস্য আরও ঘনীভূত হচ্ছে।

রিপোর্ট অনুযায়ী, শুক্রবার কাতারের কোনও সংবাদমাধ্যমেই ভারতীয়দের মৃত্যুদণ্ড দেওয়া নিয়ে কোনও খবর প্রকাশিত হয়নি। এদিকে কাতারের আদালতের পূর্ণাঙ্গ রায়ের কপি এখনও ভারতের হাতে এসে পৌঁছায়নি। এদিকে 'হতবাক হওয়া' নিয়ে প্রতিক্রিয়া দেওয়ার পর এই নিয়ে আর কোনও শব্দ ব্যয় করেনি ভারতের বিদেশ মন্ত্রকও। এদিকে দেশের রাজনীতিক নেতারা সরকারের কাছে আবেদন করে চলেছেন, যেভাবেই হোক এই ৮ ভারতীয়কে যেন দেশে ফেরানো হয়। আসাদউদ্দিন ওয়াইসি, শশী থারুর, মণীশ তিওয়ারি, জয়রাম রমেশ, অরবিন্দ কেজরিওয়ালরা সরব হয়েছেন এই ইস্যুতে।

এই সবের মঝেই রিপোর্টে দাবি করা হচ্ছে, ভারতীয় বিদেশ মন্ত্রক নীরবে এই ৮ ভারতীয়কে কাতারের জেল থেকে দেশে ফেরানোর প্রচেষ্টা শুরু করেছে। কূটনৈতিক চ্যানেলে কোনও সমাধান সূত্র বেরিয়ে আসে কি না, সেদিকে নজর দিয়েছে ভারত। এদিকে আইনি দিক দিয়েও এই রায়ের বিরুদ্ধে আবেদন করার তোড়জোড় শুরু হয়েছে। এদিকে ২০১৫ সালে ভারত ও কাতারের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। সেই চুক্তিতে বলা হয়েছিল, ভারতের কোনও নাগরিক যদি কাতারে গ্রেফতার হয় বা কাতারের নাগরিক ভারতে গ্রেফতার হয়, তাহলে নিজেদের দেশে সেই ধৃতকে ফিরিয়ে দেওয়া হবে। সাজার বাকি কাল নিজের দেশের জেলেই কাটাবে সেই অপরাধী। এদিকে এই চুক্তি অনুযায়ী ৮ ভারতীয়কে ফেরানো না গেলে আন্তর্জাতিক আদালতে যাওয়ার কথাও ভাবছে ভারত। এর আগে কূলভূষণ যাদবের ক্ষেত্রেও এমনটাই করেছিল ভারত।

এদিকে যে 'দাহরা গ্লোবাল' সংস্থার হয়ে এই ৮ ভারতীয় কাজ করতেন, সেই সংস্থার মালিকের তরফ থেকে কোনও প্রতিক্রিয়াই আসেনি এই সাজাদানের পর। উল্লেখ্য, এই সংস্থার মালিক নিজেও এই মামলায় গ্রেফতার হয়েছিলেন। পরে তাঁকে ছেড়ে দেওয়া হয়েছিল। তিনি নিজে ওমানের বিমান বাহিনীর প্রাক্তন কর্তা ছিলেন। জানা গিয়েছে, এই সংস্থাটি কাতারের নৌবাহিনীর সদস্যদের প্রশিক্ষণ দিচ্ছিল। কাতারের নৌবাহিনীতে ইতালিতে তৈরি ডুবোজাহাজের অন্তর্ভুক্তির দিকটিও দেখছিল এই সংস্থা।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

মুসলিম পক্ষের আবেদন খারিজ HC-র, জ্ঞানবাপীর বেসমেন্টে জারি থাকবে হিন্দুদের পুজো শনি আর শুক্রের বিরাট যোগ, এত দিন অপেক্ষার পরে এবার ভাগ্য উজ্জ্বল এই সব রাশির ‘ফিরে আসতে বলার উপায় নেই, স্বপ্নে এসো’, মায়ের জন্য পোস্ট টলি গায়িকার, বলুন তো কে IND vs ENG: জুরেল তো পরবর্তী ধোনি! গাভাসকরের প্রশংসায় কী বলছেন ভারতের নয়া তারকা সব থেকে কম বয়সে টেস্টে পাঁচ উইকেট নেওয়া ব্রিটিশ বোলারদের তালিকায় শোয়েব বশির করোনার পরে নতুন উদ্বেগের নাম জম্বি ডিয়ার ডিজিজ! কতটা বিপজ্জনক এই রোগ, কী হয় এতে মঙ্গলে দেখা দিতে পারে অমঙ্গলের মেঘ, বৃষ্টি হবে জেলায় জেলায়, জারি সতর্কতা 'রোজা'র সাফল্য আমায় অহংকারী করে তুলেছিল, মণিরত্নমকেও কৃতিত্ব দিইনি', অকপট মধু মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৬ ফেব্রুয়ারির রাশিফল রকুল-জ্যাকির বিয়েতে বরযাত্রী অক্ষয়-টাইগার, অন্য মেজাজে বড়ে মিয়াঁ ছোটে মিয়াঁ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.