বাংলা নিউজ > ঘরে বাইরে > মহিলা কামরায় প্রবেশে ৩ লক্ষ পুরুষ গ্রেফতার, চাঞ্চল্যকর তথ্য দিয়েছে রেলমন্ত্রক

মহিলা কামরায় প্রবেশে ৩ লক্ষ পুরুষ গ্রেফতার, চাঞ্চল্যকর তথ্য দিয়েছে রেলমন্ত্রক

মহিলা বগি

বাংলার সঙ্গে যুক্ত রেলের জোনগুলিতে গ্রেফতার হয়েছেন ২৬ হাজার ৭৬৫ পুরুষ যাত্রী। ট্রেনের মধ্যে যাত্রীদের নিরাপত্তার দায়িত্বে থাকে রেল ও আরপিএফের উপর। আরটিআইয়ের জবাবে রেল বোর্ড চন্দ্রশেখরবাবুকে জানিয়েছে, রেলের আইনের ১৬২ নম্বর ধারা অনুযায়ী, মহিলা কামরায় পুরুষ যাত্রী প্রবেশ সম্পূর্ণ বেআইনি। 

মহিলা বগিতে হঠাৎ পুরুষের প্রবেশের ঘটনায় এবার চাঞ্চল্যকর তথ্য উঠে এল। রেলের যাত্রী সুরক্ষা নিয়ে প্রশ্ন উঠলেও বিষয়টি কিছুতেই ঠেকানো যায়নি বলে অভিযোগ। ট্রেনের লেডিস বগিতে হঠাৎ পুরুষদের উপস্থিতি সমস্যায় ফেলে দেয় মহিলাদের। অপ্রস্তুত পরিস্থিতিতে পড়তে হয় মহিলাদের। আর এমন ঘটনার ফলেই মহিলা যাত্রীদের সুরক্ষা ও নিরাপত্তা প্রশ্নের মুখে। ২০১৯ সাল থেকে ২০২৩ সাল, এই পাঁচ বছরে রেলের মহিলা কামরায় বেআইনিভাবে সফর করার জেরে গ্রেফতার হয়েছে তিন লক্ষের বেশি পুরুষ। ২০২৩ সালেই গ্রেফতারের সংখ্যা প্রায় ৭৮ হাজার। এই ঘটনা সবথেকে বেশি ঘটেছে পূর্ব–মধ্য, পূর্ব ও পশ্চিম রেলের জোনে।

এদিকে এক আরটিআই করার প্রেক্ষিতে সামনে এসেছে এই চাঞ্চল্যকর তথ্য। এই তথ্য লোকসভা নির্বাচনের আগে বেশ অস্বস্তির বিজেপির কাছে। সম্প্রতি মধ্যপ্রদেশের ব্যক্তি চন্দ্রশেখর গৌর একটি আরটিআই করেন। তার জবাবে এই বিষয়ে বিস্তারিত তথ্য দেয় রেলমন্ত্রক। সেই তথ্যে দেখা যাচ্ছে, এই সময়সীমার মধ্যে ট্রেনের মহিলা কামরায় অবৈধভাবে সফর করে গ্রেফতার পুরুষ যাত্রীর সংখ্যা মোট ৩ লক্ষ ৩ হাজার ৬১৪ জন। তার মধ্যে ১ লক্ষ ১৩ হাজার ৫০১ জন ধরা পড়েছেন ২০১৯ সালে। চন্দ্রশেখর বাবুর আরটিআইয়ের জবাবে এই তথ্যই দিয়েছে রেলমন্ত্রক।

অন্যদিকে মহিলা কামরায় অবৈধভাবে প্রবেশ করার জন্য ২০২০ সালে ২৩ হাজার ৩৬১ জন পুরুষ গ্রেফতার হন। ২০২১ সালে সংখ্যাটা বেড়ে যায়। ২৫ হাজার ২৬ জন পুরুষ। ২০২২ সালে ৬৩ হাজার ৭৪১ জন পুরুষ গ্রেফতার হন। আর ২০২৩ সালে ৭৭ হাজার ৯৮৫ জন পুরুষ গ্রেফতার হয়েছে। আরটিআই কর্মী চন্দ্রশেখর গৌরের দাবি, করোনাভাইরাসের সময় দেশে ট্রেন চলাচল স্বাভাবিক ছিল না। তাই ২০২০ এবং ২০২১ সালে গ্রেফতারের সংখ্যা তুলনায় কম। আরটিআই করার জবাবে পরিসংখ্যান দেওয়া হচ্ছে, ২০২৩ সালে গোটা দেশে মহিলা কামরায় পুরুষ প্রবেশের জন্য প্রায় ৭৮ হাজার পুরুষ ধরা পড়েন। তার মধ্যে ১৭ হাজার ৯৮ জন শুধু পূর্ব রেলেই।

আরও পড়ুন:‌ ম্যানেজমেন্ট পড়ুয়ার রহস্যমৃত্যু দুর্গাপুরের হস্টেলে, নেপথ্যে কি ব়্যাগিং? তদন্তে পুলিশ

এছাড়া ২০২৩ সালে দক্ষিণ–পূর্ব রেলে ৮ হাজার ২১৪ এবং উত্তর–পূর্ব সীমান্ত রেলে ১ হাজার ৪৫৩ জন গ্রেফতার হন। বাংলার সঙ্গে যুক্ত রেলের জোনগুলিতে গ্রেফতার হয়েছেন ২৬ হাজার ৭৬৫ পুরুষ যাত্রী। ট্রেনের মধ্যে যাত্রীদের নিরাপত্তার দায়িত্বে থাকে রেল ও আরপিএফের উপর। আরটিআইয়ের জবাবে রেল বোর্ড চন্দ্রশেখরবাবুকে জানিয়েছে, রেলের আইনের ১৬২ নম্বর ধারা অনুযায়ী, মহিলা কামরায় পুরুষ যাত্রী প্রবেশ সম্পূর্ণ বেআইনি। ওই ধারা মেনেই পদক্ষেপ করেছে আরপিএফ। বর্তমান পত্রিকার থেকে এই খবর প্রাপ্ত।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

ভারতীয় নৌসেনার মহড়া শেষ হতেই মলদ্বীপ ছাড়ল চিনের ‘গুপ্তচর জাহাজ’- রিপোর্ট BPL 2024: ফাইনালের আগে বাংলাদেশ প্রিমিয়র লিগে সব থেকে বেশি রান তামিমের, সেরা পাঁচের ধারে-কাছে নেই শাকিব হাড্ডাহাড্ডি লড়াই, ৫৫ রানে পিছিয়ে আয়ারল্যান্ড, ফিরল ১০০ বছর আগের স্মৃতি নিয়োগ দুর্নীতির 'সেতু' ছিলেন প্রসন্ন, ২০০টি অ্যাকাউন্ট, লেনদেন জানলে ঘুম উড়বে রাজ্যপালের আতিথেয়তায় রাজভবনে রাত কাটাবেন মোদী, আর কোথায় কর্মসূচি? ISRO-র অ্যাডে 'চিনের ছবি বসাল DMK', মোদী তোপ দাগতেই বলল ‘সত্যিটা স্বীকার করুন’ ‘জীবনের সেরা কোলাব..’,চুপিচুপি বিয়ে সারলেন ‘রাসোরে মে কৌন থা’ খ্যাত যশরাজ মুখাটে সিঙ্গুর,নন্দীগ্রামের সঙ্গে তুলনা চলে না-নাম না করে কি সন্দেশখালিই ইঙ্গিত দিদির? পয়েন্ট তালিকার শীর্ষে থাকা শাকিবের দলকে হারিয়ে বিপিএলের ফাইনালে তামিমের বরিশাল নয়া সতীর্থ রবিনের বাবার সঙ্গে দেখা করে কী বললেন GT-র ক্যাপ্টেন শুভমন গিল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.