বাংলা নিউজ > ঘরে বাইরে > LAC: চিন পারছে, আমাদেরও করতে হবে! BROকে নির্দেশ প্রতিরক্ষামন্ত্রীর,কী পারছে চিন?
লাদাখ সীমান্তের পথে ট্রাক। ফাইল ছবি ( REUTERS/Danish Siddiqui) (REUTERS)
লাদাখ সীমান্তের পথে ট্রাক। ফাইল ছবি ( REUTERS/Danish Siddiqui) (REUTERS)

LAC: চিন পারছে, আমাদেরও করতে হবে! BROকে নির্দেশ প্রতিরক্ষামন্ত্রীর,কী পারছে চিন?

  • প্রতিরক্ষামন্ত্রী বলেন,শুধু সশস্ত্র বাহিনীর জন্য নয়, সামগ্রিকভাবে অর্থনৈতিক উন্নতি, স্বাস্থ্য, শিক্ষা, পর্যটনের প্রসারের জন্যও প্রকৃত নিয়ন্ত্রণরেখা সংলগ্ন এলাকায় পরিকাঠামোর উন্নতি করা দরকার। হিমালয়ের প্রতিকূল পরিবেশের মধ্যেও বিআরও এই কাজ করে চলেছে।

রাহুল সিং

সীমান্ত এলাকায় পরিকাঠামো বৃদ্ধির কাজ কত দ্রুততার সঙ্গে করা যায় তা পরখ করে দেখার জন্য বর্ডার রোডস অর্গানাইজেশনকে নির্দেশ দিলেন  প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। মূলত প্রকৃত নিয়ন্ত্রণ রেখার কাছাকাছি যেভাবে চিন পরিকাঠামো বৃদ্ধি করেছে সেই প্রসঙ্গেই একথা জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী।

বিআরওর অনুষ্ঠানে উপস্থিত হয়ে প্রতিরক্ষামন্ত্রী বলেন. সাম্প্রতিক অতীতে নর্দার্ন সেক্টরে চিনের উপস্থিতি বেড়েছে। পাহাড়ি এলাকায় নির্মাণকাজে তাদের দক্ষতা থাকার জন্য তারা খুব দ্রুত এলাকাগুলি পৌঁছতে পারছে। বিআরওকেও সমান্তরালভাবে এই কাজ চালিয়ে যেতে হবে। পাশাপাশি প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে তার ক্ষমতা কতটা সেটা বিআরওকে পরখ করে দেখতে হবে।

পাশাপাশি তিনি জানিয়েছেন, এবারের ২০২২-২৩ আর্থিক বছরে বিআরওর বাজেট প্রায় ৪০ শতাংশ বৃদ্ধি করা হয়েছে । পাশাপাশি মন্ত্রী জানিয়েছেন, সীমান্ত এলাকায় উন্নয়ন ভারতের প্রতিরক্ষা কৌশলের একটি গুরুত্বপূর্ণ দিক। তবে পরিবর্তিত পরিস্থিতিতে আমাদের সীমান্তের উন্নতির জন্য আমরা সামনের দিকে এগোতে চাইছি। আমাদের সুরক্ষার জন্য যারা কাজ করে যাচ্ছেন তাদের জন্য সবরকমের সুবিধা দেওয়াটাকে আমরা অগ্রাধিকার বলে মনে করছি।

তিনি বলেন, শুধু সশস্ত্র বাহিনীর জন্য নয়, সামগ্রিকভাবে অর্থনৈতিক উন্নতি, স্বাস্থ্য, শিক্ষা, পর্যটনের প্রসারের জন্যও প্রকৃত নিয়ন্ত্রণরেখা সংলগ্ন এলাকায় পরিকাঠামোর উন্নতি করা দরকার। হিমালয়ের প্রতিকূল পরিবেশের মধ্যেও বিআরও এই কাজ করে চলেছে।

বন্ধ করুন