বাংলা নিউজ > ঘরে বাইরে > ডেঙ্গু থেকে সেরে ওঠার পরে চলে যাচ্ছে দৃষ্টিশক্তি, ব্ল্যাক ফাঙ্গাসের ভয়াবহ থাবা !
মশা মারতে স্প্রে করা হচ্ছে নিউ দিল্লিতে (ANI Photo) (Amit Sharma)
মশা মারতে স্প্রে করা হচ্ছে নিউ দিল্লিতে (ANI Photo) (Amit Sharma)

ডেঙ্গু থেকে সেরে ওঠার পরে চলে যাচ্ছে দৃষ্টিশক্তি, ব্ল্যাক ফাঙ্গাসের ভয়াবহ থাবা !

  • হাসপাতাল সূত্রে খবর,দিন পনেরো আগে তিনি মশাবাহিত রোগ থেকে সেরে ওঠেন।

ডেঙ্গু থেকে কিছুটা সামলে ওঠার পর এবার শরীরে মিউকরমাইকোসিসের হানা। দিল্লিতে একটি বেসরকারি নার্সিংহোমে ভর্তি ৪৯ বছর বয়সী এক পুরুষের শরীরে পাওয়া গিয়েছে এই জীবাণু। এদিকে সাউথ দিল্লির অ্য়াপোলো হাসপাতালে ভর্তি রয়েছেন ওই ব্যক্তি। অন্যদিকে রাজধানীতে একের পর এক ব্যক্তি ডেঙ্গুকে আক্রান্ত হচ্ছেন বলে খবর পাওয়া যাচ্ছে। মশাবাহিত রোগ সম্পর্কিত সরকারি রিপোর্ট অনুসারে, গত ৬ই নভেম্বর পর্যন্ত ৯জনের মৃত্যুর খবর মিলেছে। এর সঙ্গে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ২ হাজার ৭০৮জন। ২০১৭ সালের পর থেকে চলতি বছর পর্যন্ত এই সময়কালে এবারই এত সংখ্যক মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হলেন। 

সূত্রের খবর নভেম্বরের প্রথম সপ্তাহেই ১ হাজার ১৭০জনের বেশি ডেঙ্গুতে আক্রান্ত হন। এদিকে শনিবার অ্যাপোলো হাসপাতালের তরফে জারি করা বিবৃতিতে উল্লেখ করা হয়েছে ওই ব্যক্তির যা হয়েছে তা কার্যত বিরল। ডেঙ্গু পরবর্তী মিউকরমাইকোসিসে আক্রান্ত হয়েছেন তিনি। হাসপাতাল সূত্রে খবর,দিন পনেরো আগে তিনি মশাবাহিত রোগ থেকে সেরে ওঠেন। এরপর আচমকাই তিনি দেখেন একটি চোখে তিনি দেখতে পাচ্ছেন না। তিনি এরপর হাসপাতালে ভর্তি হন।

 এদিকে চিকিৎসকদের একাংশের মতে, এবার করোনার দ্বিতীয় ঢেউয়ের পরে অনেকেই ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হচ্ছিলেন। মূলত ডায়াবেটিসে যারা আক্রান্ত তাদের ক্ষেত্রেই এই প্রবণতা বেশি ছিল। পাশাপাশি যাদের কিডনির সমস্যা, লিভার, হার্টের সমস্যা তাদের অনেকেরই রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। এর জেরে করোনা পরবর্তী সময়ে তাদের শরীরে বাসা বাঁধে ব্ল্যাক ফাঙ্গাস। তবে ডেঙ্গু থেকে সেরে ওঠার পরে শরীরে ব্ল্য়াক ফাঙ্গাস বা কালো ছত্রাকের হানা নিঃসন্দেহে চিকিৎসা বিজ্ঞানে বিরল ঘটনা।

 

বন্ধ করুন