বাংলা নিউজ > ঘরে বাইরে > RAW-CIA meet on Pannun Murder Plot: 'আমরা আশা করি...', পান্নুন হত্যার ছক নিয়ে RAW-এর সঙ্গে কী কথা হয় CIA-এর?

RAW-CIA meet on Pannun Murder Plot: 'আমরা আশা করি...', পান্নুন হত্যার ছক নিয়ে RAW-এর সঙ্গে কী কথা হয় CIA-এর?

পান্নুন হত্যা নিয়ে কথা হয়েছিল দুই দেশের গুপ্তচর সংস্থার প্রধানদের।

রিপোর্ট অনুযায়ী, গত জুন মাসে যখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আমেরিকা সফরে গিয়েছিলেন, তখনই নাকি মার্কিন প্রশাসনের তরফ থেকে গুরপতবন্তের ওপর হামলার ছকের প্রসঙ্গটি উত্থাপিত করা হয়েছিল। এদিকে ভারতীয় নাগরিক নিখিল গুপ্তার বিরুদ্ধে এই হত্যাকাণ্ডের ছক কষার অভিযোগ এনে মামলা রুজু হয়েছ আমেরিকায়।

নিষিদ্ধ খলিস্তানি জঙ্গি গুরপতবন্ত সিং পান্নুনকে হত্যার ছকের বিষয়টি সামনে এসেছে সম্প্রতি। এক ভারতীয়র ঘাড়ে এই ঘটনার দোষ চাপিয়ে ইতিমধ্যেই মামলা হয়েছে আমেরিকায়। এরই মধ্যে জানা গেল, গত অগস্ট সৌদি রাজধানীতে এই ইস্যুতে নাকি কথা হয়েছিল মার্কিন নিরাপত্তা উপদেষ্টা জেক সালিভান এবং ভারতের জাতীয় নিরপত্তা উপদেষ্টা অজিত ডোভালের কথা হয়েছিল। সেই সময় নাকি মার্কিন এনএসএ ডোভালকে বলেছিলেন, এই ধরনের ঘটনা আমেরিকা বরদাস্ত করবে না। পাশাপাশি ভারত যাতে এই ধরনের ঘটনা আর না ঘটায়, তা নিয়ে প্রতিশ্রুতিও চাওয়া হয়। এদিকে রিপোর্ট অনুযায়ী, মার্কিন প্রেসিডেন্ট এই ইস্যুতে সিআইএ প্রধান বিল বার্নসকে ভারতে এসে রিসার্চ অ্যান্ড অ্যানালিসিস উইংয়ের প্রধান রবি সিনহার সঙ্গে কথা বলতে বলেছিলেন। সিআইএ প্রধানকে বাইডেন নির্দেশ দেন, ভারতকে যেন বুঝিয়ে দেওয়া হয়, এই ধরনের ঘটনা কোনও ভাবে সহ্য করা হবে না। এবং আমেরিকা আশা করে, ভারত প্রকৃত দোষীকে চিহ্নিত করে তাঁর সাজার ব্যবস্থা করবে। (আরও পড়ুন: ডিসেম্বরের শুরুতেই যাত্রী দুর্ভোগ, হাওড়া ও শিয়ালদা শাখায় বাতিল বহু লোকাল ট্রেন)

আরও পড়ুন: তৈরি গভীর নিম্নচাপ, রবিবার ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে কোথায় পৌঁছবে সিস্টেমটি?

প্রসঙ্গত, সম্প্রতি ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ফিনান্সিয়াল টাইমসের প্রতিবেদনে দাবি করা হয়েছিল, শিখস ফর জাস্টিস প্রধান গুরপতবন্ত সিং পান্নুনকে আমেরিকায় হত্যা করার ছক কষা হয়েছিল। তা নিয়ে ভারতকে সতর্ক করেছে আমেরিকা। ওয়াশিংটনের তরফ থেকে নাকি জানানো হয়, সেই হামলার ছকে দিল্লির যোগ থাকার সম্ভাবনা রয়েছে। এই আবহে ভারতের সংশ্লিষ্ট দফতর বিষয়টি খতিয়ে দেখছে বলে জানান ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি। রিপোর্ট অনুযায়ী, গত জুন মাসে যখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আমেরিকা সফরে গিয়েছিলেন, তখনই নাকি মার্কিন প্রশাসনের তরফ থেকে গুরপতবন্তের ওপর হামলার ছকের প্রসঙ্গটি উত্থাপিত করা হয়েছিল। তবে রিপোর্টে এটা স্পষ্ট করে জানানো হয়নি যে এফবিআই-এর হস্তক্ষেপে হামলাকারী নিজের পরিকল্পনা ত্যাগ করেছিল, নাকি গুরপতবন্তের ওপর হামলা হয়েছিল এবং সেই সময় তা ভেস্তে দেওয়া হয়েছিল। এদিকে ভারতীয় নাগরিক নিখিল গুপ্তার বিরুদ্ধে এই হত্যাকাণ্ডের ছক কষার অভিযোগ এনে মামলা রুজু হয়েছ আমেরিকায়। 

আরও পড়ুন: লকার থেকে FD, আধার থেকে গৃহঋণ, জানুন ডিসেম্বরের ৯টি পরিবর্তনের বিশদ

উল্লেখ্য, গত জুন মাসে কানাডায় এক গুরুদ্বারের ভেতরেই গুলি করে হত্যা করা হয় খলিস্তানপন্থী জঙ্গি হরদীপ সিং নিজ্জরকে। জানা যায়, হরদীপ খলিস্তান টাইগার ফোর্সের প্রধান ছিল। গুরপতবন্ত সিং পান্নুনের 'শিখস ফর জাস্টিস' সংগঠনের মতাদর্শ প্রচারের দায়িত্ব ছিল হরদীপের টাইগার ফোর্সের ওপর। প্রসঙ্গত, ভারতে ইতিমধ্যেই নিষিদ্ধ গুরপতবন্তের 'সিখস ফর জাস্টিস'। সেই সংগঠনেরই প্রতিনিধি হিসেবে কানাডায় নিযুক্ত ছিল হরদীপ। আর নিজ্জরের মৃত্যুর পর থেকেই বিভিন্ন হুমকি দিয়ে আসছে গুরপতবন্ত।

ঘরে বাইরে খবর

Latest News

অপরাজিত ১০৬ রান! Punjab Kings-এর তারকার হাত ধরে LPL 2024 চ্যাম্পিয়ন Jaffna Kings 'এটা হাসার মতো কথা?', আচমকাই পাপারাৎজির উপর মেজাজ হারালেন রকুলপ্রীত, কেন? 'মিথ্যার আশ্রয় নিচ্ছে SC, ডিএ মামলা নিয়ে চলছে চক্রান্ত', বিস্ফোরক সরকারি কর্মীরা সুইচ অফ এবং রিসেট- স্ত্রী-কন্যার সঙ্গে ছবি শেয়ার করে রোহিতের বিশেষ বার্তা ইন্ডাস্ট্রিতে ২২ বছর পার, এখনও 'লড়াই' করে যাচ্ছেন নেহা! বললেন, ‘দক্ষিণ থেকে…’ ৩৪০০ কোটি টাকার বন্ড বিক্রি RBI-এর, ভারতের রিজার্ভে জুড়েছে ৯.৭ বিলিয়ন ডলার ঢাকায় গ্রেফতার BNP মহাসচিব, থমথমে বাংলাদেশ থেকে ঘরে ফিরলেন ৪৫০০ ভারতীয় পড়ুয়া ক্রিকেট ইতিহাসে প্রথমবার ঘটল এমন ঘটনা! নিজের বিরুদ্ধে DRS নিয়ে উইকেট হারালেন শ্রাবণের প্রথম সোমবার আজ! শিবের আরাধনার মাসের বাকি শুভ দিন দেখে নিন প্রথম উইকেন্ডেই ৩০ কোটির গণ্ডি টপকে গেল ব্যাড নিউজ! রবিবার কত আয় করল ভিকির ছবি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.