বাংলা নিউজ > ঘরে বাইরে > সংরক্ষণ প্রথা : স্বল্প সময়ের পদক্ষেপ চলছে সীমাহীনভাবে, পর্যবেক্ষণ আদালতের
মাদ্রাজ হাইকোর্ট (PTI) (HT_PRINT)
মাদ্রাজ হাইকোর্ট (PTI) (HT_PRINT)

সংরক্ষণ প্রথা : স্বল্প সময়ের পদক্ষেপ চলছে সীমাহীনভাবে, পর্যবেক্ষণ আদালতের

  • শ্রেণি বৈষম্য দূর করার ক্ষেত্রেও কি এটি অন্তরায়? এই প্রশ্নও এবার উঠতে শুরু করেছে।

ভারত তখন সবে স্বাধীন হয়েছে। বলা যায় তখন একেবারে কিশোর অবস্থা। এগিয়ে নিয়ে যেতে হবে দেশকে। এগিয়ে নিয়ে যেতে হবে দেশের মধ্যে পিছিয়ে পড়়া অংশকেও। সেই সাময়িক পদক্ষেপ হিসাবেই শুরু হয়েছিল সংরক্ষণের প্রথা(Reservation System)। আর এনিয়েই এবার বিশেষ পর্যবেক্ষণ জানাল মাদ্রাজ হাইকোর্ট।, আদালতের বিশেষ পর্যবেক্ষণ, 'সংরক্ষণ সংক্রান্ত বিষয়ে সাময়িক পদক্ষেপকেই অসীমভাবে সম্প্রসারিত করা হচ্ছে'। শ্রেণি বৈষম্য দূর করার ক্ষেত্রেও কি এটি অন্তরায়? এই প্রশ্নও এবার উঠতে শুরু করেছে।

বিচারপতিদের বেঞ্চ জানিয়েছে, ‘জাতপাতের বিষয়টি মুছে যাওয়ার জায়গায় বর্তমানে যে প্রবণতা দেখা যাচ্ছে তাতে এটা সীমাহীনভাবে সম্প্রসারিত হচ্ছে। ’স্বাধীনতার একেবারে প্রথম পর্যায়ে স্বল্প সময়ের জন্য এই সংরক্ষণ প্রথা চালু হয়েছিল বলেও উল্লেখ করা হয়েছে। পাশাপাশি বিচারপতিদের বেঞ্চ অত্যন্ত তাৎপর্যপূর্ণভাবে উল্লেখ করেছেন, ‘একটি জাতির বয়সকালকে কখনই মানুষের বয়সের সঙ্গে তুলনা করা যায় না। তবে স্বাধীনতার পর দেশের ৭০ বছর অতিক্রান্ত হওয়াটা ম্যাচিওর হওয়ার পক্ষে যথেষ্ট।’

আসলে চিফ জাস্টিস Sanjib Banerjee ও জাস্টিস PD Audikesavalu এর বেঞ্চ সংরক্ষণ সংক্রান্ত একটি মামলা রায়দান করার সময় ফুটনোটে এই পর্যবেক্ষণের কথা উল্লেখ করেছেন। ওবিসিদের জন্য সর্বভারতীয় ক্ষেত্রে কোটা সংক্রান্ত একটি মামলার ক্ষেত্রে ফুটনোটে তাৎপর্যপূর্ণ এই কথা উল্লেখ করেছেন বিচারপতিরা।

 

বন্ধ করুন