আন্টার্কটিকায় তাপমাত্রা বৃদ্ধির জেরে দ্রুত গলছে তুষারস্তর, জানাল নাসা

তাপমাত্রা বৃদ্ধির কারণে অত্যন্ত দ্রুত হারে গলছে আন... more

নাসা-এর পাঠানো উপগ্রহ চিত্রে ফেব্রুয়ারি মাসে তুষারস্তর গলার দৃশ্য।
1/5নাসা-এর পাঠানো উপগ্রহ চিত্রে ফেব্রুয়ারি মাসে তুষারস্তর গলার দৃশ্য।
গত ৬ ফেব্রুয়ারি নাসা প্রকাশিত রিপোর্টে জানা গিয়েছে, আন্টার্কটিকার ট্রিনিটি উপদ্বীপে আর্জেন্তিনার এস্পেরানত্সা বেসে রেকর্ড করা তাপমাত্রা ছিল ১৮.৩ ডিগ্রি সেলসিয়াস। নাসা জানিয়েছে, ২০১৫ সালের মার্চ মাসে এই অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা দেখা গিয়েছিল ১৭.৫ ডিগ্রি সেলসিয়াস।
2/5গত ৬ ফেব্রুয়ারি নাসা প্রকাশিত রিপোর্টে জানা গিয়েছে, আন্টার্কটিকার ট্রিনিটি উপদ্বীপে আর্জেন্তিনার এস্পেরানত্সা বেসে রেকর্ড করা তাপমাত্রা ছিল ১৮.৩ ডিগ্রি সেলসিয়াস। নাসা জানিয়েছে, ২০১৫ সালের মার্চ মাসে এই অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা দেখা গিয়েছিল ১৭.৫ ডিগ্রি সেলসিয়াস।
আন্তর্জাতিক আবহাওয়া দফতর তাপমাত্রার এই হিসেব পর্যালোচনা করার আগেই ফেব্রুয়ারির ওই সপ্তাহে আন্টার্কটিকার তুষার চাদর উল্লেখযোগ্য মাত্রায় গলার উপগ্রহ ছবি প্রকাশ করেছে নাসা।
3/5আন্তর্জাতিক আবহাওয়া দফতর তাপমাত্রার এই হিসেব পর্যালোচনা করার আগেই ফেব্রুয়ারির ওই সপ্তাহে আন্টার্কটিকার তুষার চাদর উল্লেখযোগ্য মাত্রায় গলার উপগ্রহ ছবি প্রকাশ করেছে নাসা।
রিপোর্ট অনুযায়ী, ফেব্রুয়ারির ৫ থেকে ১৩ তারিখের মধ্যে তাপমাত্রা বৃদ্ধির জেরে ঈগল দ্বীপের তুষারস্তর গলতে শুরু করে। দ্বিতীয় একটি উপগ্রহ চিত্রে ওই দ্বীপের মরশুমি বরফস্তরের অন্তত ২০% গলে যেতে দেখা গিয়েছে।
4/5রিপোর্ট অনুযায়ী, ফেব্রুয়ারির ৫ থেকে ১৩ তারিখের মধ্যে তাপমাত্রা বৃদ্ধির জেরে ঈগল দ্বীপের তুষারস্তর গলতে শুরু করে। দ্বিতীয় একটি উপগ্রহ চিত্রে ওই দ্বীপের মরশুমি বরফস্তরের অন্তত ২০% গলে যেতে দেখা গিয়েছে।
হিমবাহ বিশেষজ্ঞরা জানিয়েছেন, নাগাড়ে কয়েক দিন ধরে ওই অঞ্লের তাপমাত্রা বাড়ার ফলেই এমন ঘটনা দেখা দিয়েছে। তাঁদের মতে, এমন ঘটনা বিশেষ তাত্পর্যপূর্ণ না হলেও ঘন ঘন উত্তাপ বৃদ্ধির ফলে পরিবেশে বড়সড় পরিবর্তন দেখা দিতে পারে।
5/5হিমবাহ বিশেষজ্ঞরা জানিয়েছেন, নাগাড়ে কয়েক দিন ধরে ওই অঞ্লের তাপমাত্রা বাড়ার ফলেই এমন ঘটনা দেখা দিয়েছে। তাঁদের মতে, এমন ঘটনা বিশেষ তাত্পর্যপূর্ণ না হলেও ঘন ঘন উত্তাপ বৃদ্ধির ফলে পরিবেশে বড়সড় পরিবর্তন দেখা দিতে পারে।
অন্য গ্যালারিগুলি