বাংলা নিউজ > ঘরে বাইরে > Rishi Sunak: ‘ভারতের সঙ্গে বাণিজ্য চুক্তি নিয়ে তখনই রাজি হব যদি…’ জানালেন ঋষি সুনক

Rishi Sunak: ‘ভারতের সঙ্গে বাণিজ্য চুক্তি নিয়ে তখনই রাজি হব যদি…’ জানালেন ঋষি সুনক

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনক।    ফাইল ছবি: এপি/পিটিআই (AP/PTI)

অনেকেই মনে করেছিলেন ভারত আর ইংল্যান্ডের মধ্য়ে বাণিজ্য চুক্তি হয়তো আর বেশি দূরে নয়। তবে ওয়াকিবহাল মহলের মতে, এখনই এব্যাপারে বিরাট কিছু হয়ে যাবে এমনটা মনে হচ্ছে না।

ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক। মঙ্গলবার তিনি তাঁর টিমকে জানিয়েছেন, যদি গোটা ব্রিটেনের জন্য় ভালো কিছু হয় তবেই ভারতের সঙ্গে বাণিজ্য চুক্তি করা হবে।

তাঁর মুখপাত্র সাংবাদিকদের জানিয়েছেন, তিনি জানিয়েছেন, একটা উদার বাণিজ্যের বোঝাপড়ার দিকে আমরা এগোচ্ছি। কিন্তু যদি গোটা ব্রিটেনের জন্য় ভালো কিছু হয় তবেই তিনি এনিয়ে এগোব।

এদিকে The Guardian-এর প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে, একাধিক সূত্র জানাচ্ছে ব্রিটেনের সঙ্গে ভারতের বাণিজ্য চুক্তি সঙ্গে সঙ্গে ফলপ্রসূ হবে এমনটা নয়। অনেকের মতে ২০২৪ সালের ভোটের আগে বড় কিছু হওয়ার সম্ভাবনা সেভাবে নেই। তবে অনেকের আবার বিশ্বাস যে, এই বছরের শেষের দিকেই বড় কিছু হতে পারে।

এদিকে অপর একটি সূত্র জানাচ্ছে, গত দিওয়ালির সময় এনিয়ে কিছু কথাবার্তা এগিয়েছিল। এদিকে চলতি মাসের প্রথম দিকে সানডে টাইমসের প্রতিবেদন অনুসারে জানা গিয়েছিল, ভারত স্কচ হুইস্কি থেকে শুল্ক কমাতে পারে। যদি ব্রিটেনে কর্মরত ভারতীয় কর্মীদের উপর থেকে করের বোঝা কমানো হয়।

এদিকে অনেকেই মনে করেছিলেন ভারত আর ইংল্যান্ডের মধ্য়ে বাণিজ্য চুক্তি হয়তো আর বেশি দূরে নয়। তবে ওয়াকিবহাল মহলের মতে, এখনই এব্যাপারে বিরাট কিছু হয়ে যাবে এমনটা মনে হচ্ছে না। কারণ সম্ভবত ব্রিটেন এনিয়ে ধীরে চলো নীতির ভিত্তিতে চলছে। তবে শেষ পর্যন্ত এই ভারত-ব্রিটেন বাণিজ্য চুক্তির বিষয়টি কতটা ফলপ্রসূ হয় সেদিকেই তাকিয়ে রয়েছেন অনেকেই।

অন্যদিকে জি-২০ সম্মেলনের দিকে তাকিয়ে আছে গোটা বিশ্ব। বিরাট সামিটের আয়োজন করা হচ্ছে ভারতের পক্ষ থেকে।

 

ঘরে বাইরে খবর

Latest News

রাজবংশী ভোট নিয়ে দড়ি টানাটানি শুরু, কোচবিহারে বৈঠক করলেন অভিষেক, নিশানায় নিশীথও ছোট্ট ছেলেটি বিখ্যাত অভিনেতা, আছে উত্তম কুমারের সঙ্গে নিবিড় যোগ, বলুন তো কে? ধোনির কার্বন কপি! তনুষের খারাপ থ্রোকে দুরন্ত রান-আউটে বদলে দিলেন স্যামসন- ভিডিয়ো ফিটনেস বজায় রাখতে বিরাটের খাবারের টোটকা শুনলে আপনার মন খারাপ হতে বাধ্য কোচের পাশে দাঁড়াতে গিয়ে অধিনায়ককে শ্লেষ? প্রশ্নের মুখে দীনেশ কার্তিকের মন্তব্য ‘গোডাউন একটাই কিন্তু শোরুম দুটো’, সায়নী বিজেপিতে চলে যেতে পারে দাবি সৃজনের বিজেপির প্রচারের মাঝে GST নিয়ে প্রশ্ন করায় মারধর মহিলাকে! অভিযোগ উঠল তামিলনাড়ুত শেষ কথা আমিই! সন্দেশখালিতে কতটা দাপট ছিল? ইডিকে ফলাও করে বলেছেন শাহজাহান ফের জব উই মেট ছবির গীত হয়ে ধরা দিলেন করিনা, ব্যাপারটা কী? বাম ইস্তেহারে পরমাণু বোমা বাতিলের প্রতিশ্রুতি নিয়ে কংগ্রেসকে বিঁধলেন মোদী

Latest IPL News

ধোনির কার্বন কপি! তনুষের খারাপ থ্রোকে দুরন্ত রান-আউটে বদলে দিলেন স্যামসন- ভিডিয়ো ফিটনেস বজায় রাখতে বিরাটের খাবারের টোটকা শুনলে আপনার মন খারাপ হতে বাধ্য কোচের পাশে দাঁড়াতে গিয়ে অধিনায়ককে শ্লেষ? প্রশ্নের মুখে দীনেশ কার্তিকের মন্তব্য বিরাট ধাক্কা দিল্লি ক্যাপিটালসে, চোট পাওয়া ‘ক্যাপ্টেনকে’ দেশে ফেরাল অস্ট্রেলিয়া! ধাওয়ান নেই, পঞ্জাবের ক্যাপ্টেন কারান, তবে কি…? কেন মাঠে নামলেন না বাটলার-অশ্বিন? দল জিতছে বলে সাত খুন মাফ! ‘২৫ কোটির’ খরুচে বোলারকে আড়াল করার চেষ্টা গম্ভীরের রবিবার ইডেনে KKR-এর বিরুদ্ধে লড়াই চালাবে সবুজ-মেরুন বাহিনী, মোহনবাগান নাকি? স্যামসন-পন্তকে নিয়ে মন্তব্য করিনি! মিথ্যে বার্তা নিয়ে সোশ্যাল মিডিয়ায় সরব বিশপ কেন বুমরাহকে দেখেই কুর্নিশ জানালেন সিরাজ শ্রীনাথ কি সত্যিই কয়েন ঘুরিয়ে MI-কে টস জিতিয়েছেন? অভিযোগ ঠিক কিনা, দেখুন ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.