বাংলা নিউজ > ঘরে বাইরে > রাশিয়ার পরমাণু ফোর্সের প্রায় সব অংশেরই আধুনিকীকরণ হয়েছে, প্রচ্ছন্ন হুঙ্কার পুতিনের কণ্ঠে

রাশিয়ার পরমাণু ফোর্সের প্রায় সব অংশেরই আধুনিকীকরণ হয়েছে, প্রচ্ছন্ন হুঙ্কার পুতিনের কণ্ঠে

ভ্লাদিমির পুতিন। (AFP)

 

 

যুদ্ধে নিহতদের সম্মানে ক্রেমলিনের দেওয়ালের পাদদেশে অজ্ঞাত এক সেনার সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন পুতিন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শুক্রবার বলেছেন, রাশিয়ার কৌশলগত পারমাণবিক বাহিনীর ৯৫ শতাংশই আধুনিকীকরণ করা হয়েছে এবং বিমানবাহিনী সবেমাত্র চারটি নতুন সুপারসনিক পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম বোমারু বিমান সরবরাহ করেছে।

রাশিয়ার বার্ষিক ডিফেন্ডার অব দ্য ফাদারল্যান্ড দিবস উপলক্ষে রেকর্ড করা এক ভাষণে পুতিন এই মন্তব্য করেন। ইউক্রেনে যুদ্ধ শুরুর দ্বিতীয় বার্ষিকীর প্রাক্কালে রুশ নেতা সেখানে লড়াইরত সৈন্যদের 'বিশেষ সামরিক অভিযানের' প্রশংসা করেন এবং তাঁদেরকে 'সত্য ও ন্যায়বিচারের' জন্য লড়াইরত বীর হিসেবে অভিহিত করেন। যুদ্ধে নিহতদের সম্মানে ক্রেমলিনের দেয়ালের পাদদেশে অজ্ঞাত এক সৈনিকের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন তিনি। তিনি তাঁর বক্তব্যের বেশিরভাগ অংশ সামরিক-শিল্প কমপ্লেক্সের অর্জনগুলিতে উত্সর্গ করেছিলেন।

পুতিনের সাফ বার্তা, স্থল, জল, আকাশপথে রাশিয়ার পরমাণু ফোর্সের প্রায় বেশিরভাগ অংশেরই আধুনিকীকরণ করা হয়েছে। আর ক্রমাগত আধুনিকীকরণের পাশাপাশি সেগুলির অবস্থাও ভালো রয়েছে।  

পুতিন বলেন, 'আমাদের বাস্তব যুদ্ধের অভিজ্ঞতা কাজে লাগিয়ে আমরা চলমান পুনঃসজ্জিত ও আধুনিকীকরণের প্রচেষ্টা সহ সম্ভাব্য সব উপায়ে সশস্ত্র বাহিনীকে শক্তিশালী করার প্রক্রিয়া অব্যাহত রাখবে। বর্তমানে কৌশলগত পরমাণু শক্তিতে আধুনিক অস্ত্র ও সরঞ্জামের অংশ ইতিমধ্যে ৯৫ শতাংশে পৌঁছেছে, যেখানে 'নিউক্লিয়ার ট্রায়াডের' নৌ উপাদান প্রায় ১০০ শতাংশে পৌঁছেছে।

পুতিন বলেন, রাশিয়া তার নতুন জিরকন হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের ধারাবাহিক উৎপাদন শুরু করেছে এবং নতুন স্ট্রাইক সিস্টেম, যা তিনি নির্দিষ্ট করেননি, পরীক্ষা করা হচ্ছে।

নৌবাহিনীতে নতুন কৌশলগত সাবমেরিন যুক্ত করা হয়েছে এবং বৃহস্পতিবার তিনি যে ধরনের পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম চারটি বোমারু বিমান সশস্ত্র বাহিনীর কাছে হস্তান্তর করা হয়েছে। পুতিন বলেন, ‘পরবর্তী লাইনে প্রতিশ্রুতিবদ্ধ মডেলগুলির বিকাশ এবং সিরিয়াল উত্পাদন, সামরিক ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির প্রবর্তন।' পুতিন বরাবরই বলে আসছেন, রাশিয়ার সর্বশেষ প্রজন্মের উন্নত অস্ত্র যে কোনো প্রতিদ্বন্দ্বীর সঙ্গে তুলনা করা যায় না, কিন্তু নতুন কিছু ব্যবস্থায় পরীক্ষা ও মোতায়েনে বিলম্ব দেখা গেছে।

ইউক্রেন যুদ্ধ চলাকালে পুতিন পশ্চিমীদের বারবার রাশিয়ার পারমাণবিক সক্ষমতার কথা স্মরণ করিয়ে দিয়েছেন। বৃহস্পতিবার তিনি যে বিমানে সফর করেছেন, সেটি ১২টি ক্রুজ ক্ষেপণাস্ত্র বা ১২টি স্বল্পপাল্লার পরমাণু ক্ষেপণাস্ত্র বহনে সক্ষম এবং জ্বালানি ছাড়াই বিরতিহীনভাবে ১২ হাজার কিলোমিটার উড়তে পারে। পুতিন ৩০ মিনিটের ডেমো ফ্লাইটের পরে এটিকে নতুন এবং নির্ভরযোগ্য হিসাবে বর্ণনা করেছেন যাকে একজন রাষ্ট্রীয় টিভি সাংবাদিক ‘অনন্য ঘটনা’ বলে অভিহিত করেছেন।

 

ঘরে বাইরে খবর

Latest News

বাগডোগরায় দেবকে দেখেই ‘জয় শ্রীরাম’, স্লোগান দেওয়া ব্যক্তিকে জড়িয়ে ধরলেন সাংসদ পলাশ-প্রতীক্ষাকে হাতেনাতে ধরতে স্মৃতিভ্রমের অভিনয় পরাগের! পেল কোনও তথ্য প্রমাণ? নয়া নিয়োগ প্রক্রিয়ায় সুযোগ নতুন প্রার্থীদের? ধন্দে SSC, যোগ্যরা চাকরি ফিরে পাবে? গোলাপি পূর্ণিমায় কি চাঁদের রং গোলাপি হয়ে যায়? এমন নামের রহস্যটি কী ৪টে ফ্ল্যাট, ১টি গাড়ি, কয়েক ভরি সোনা! তৃণমূল প্রার্থী শতাব্দীর মোট সম্পত্তি কত রোজ ঘড়িতে অ্যালার্ম দিয়ে রাখেন? সেই শব্দেই ঘুম ভাঙে? কোন বিপদ ডেকে আনছেন এতে মায়ের সঙ্গে গল্পে ব্যস্ত খুদে আদতে বলিউডের বিখ্যাত সঙ্গীত পরিচালক, চিনতে পারলেন মাঙ্গলিক দোষে জর্জরিত হলে আজ হনুমান জয়ন্তীতে করুন এই কাজ, দূর হবে বিয়ের বাধা বরাহনগরে সিপিএম পার্টি অফিসে আগুন! তন্ময় বললেন, ‘তৃণমূলকে বুঝিয়ে দেব… ’ 'মুখ্যমন্ত্রীর জলে ডুবে মরা উচিত', মমতার 'মৃত্যু কামনা' করে ফের বিতর্কে দিলীপ

Latest IPL News

RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী সূর্য, হার্দিক নয়, প্রাক্তন নাইটকে পরবর্তী T20 দলের অধিনায়ক হিসাবে বাছলেন ভাজ্জি ‘ধোনির ব্যাটের তলা দিয়ে বল গেলেও ওয়াইড’,কাইফের পোস্টে লাইক দিয়ে রোষের মুখে বিরাট বেগুনি টুপির দৌড়ে বুমরাহর সঙ্গে একই ট্র্যাকে চাহাল, কমলা টুপির মালিক কোহলি বিনিয়োগ নিয়ে ভাবছি না, স্টার্ক মার খেতেই সাফাই KKR CEO-র ফর্মে থাকা সুনীল নারিন কি T20 WC-এ নিজের দেশের হয়ে খেলবেন? কী বললেন KKR তারকা? IPL 2024-র থেকে T20 WC-র পিচ স্লো হবে- ক্যারিবিয়ান পিচ নিয়ে কী বললেন ওয়ার্নার? MI-এর বিরুদ্ধে দুবার শতরান! IPL-এর ইতিহাসে বিরল নজির গড়লেন যশস্বী জয়সওয়াল জয়পুরে মরুঝড় যশস্বীর ব্যাটে, সন্দীপের ৫ উইকেটে ধুলোয় মিশল MI-এর গরিমা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.