বাংলা নিউজ > ঘরে বাইরে > সস্তায় সম্পত্তি কিনতে চান? বাড়ি-দোকান-কারখানা গড়তে লগ ইন করুন SBI মেগা নিলামে
SBI ই-অকশনে বিভিন্ন রকম পছন্দের সম্পত্তি বিক্রি হওয়ার অপেক্ষায় রয়েছে।
SBI ই-অকশনে বিভিন্ন রকম পছন্দের সম্পত্তি বিক্রি হওয়ার অপেক্ষায় রয়েছে।

সস্তায় সম্পত্তি কিনতে চান? বাড়ি-দোকান-কারখানা গড়তে লগ ইন করুন SBI মেগা নিলামে

  • ৩০ ডিসেম্বর থেকে শুরু হতে চলেছে এই ই-অকশন। নিলামে উঠতে চলেছে আবাসন, বসতবাড়ি, বাণিজ্যিক ও শিল্পযোগ্য সম্পত্তি।

বাজারচলতি দামের চেয়ে সস্তায় বাড়ি কিনতে চান? সুবর্ণ সুযোগ এনে দিতে পারে এসবিআই ই-অকশন। এই নিলামে বিবিধ সম্পত্তি বিক্রি হওয়ার অপেক্ষায় রয়েছে।

বন্ধক রাখা সম্পত্তির বৈদ্যুতিন মাধ্যমে নিলাম করতে চলেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আগামী ৩০ ডিসেম্বর থেকে শুরু হতে চলেছে এই ই-অকশন। নিলামে উঠতে চলেছে আবাসন, বসতবাড়ি, বাণিজ্যিক সম্পত্তি, শিল্প গড়ার জমি ইত্যাদি। সম্পত্তিগুলি এসবিআই-এর ঋণ পরিশোধে অপারগ ব্যক্তি ও সংস্থার। বন্ধক রাখা সেই সব সম্পত্তি বিক্রি করে অনাদায়ী ঋণের অর্থ সংগ্রহে উদ্যোগী হয়েছে ব্যাঙ্ক।

এসবিআই-এর তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘আ্রদালতের নির্দেশে বন্ধক রাখা স্থাবর সম্পত্তি নিলাম করার বিষয়ে স্বচ্ছতা বজায় রাখে স্টেট ব্যাঙ্ক। এই জন্য সম্পত্তি সংক্রান্ত সমস্ত নথিপত্র নিলামে আগ্রহী গ্রাহকদের সুবিধার্থে দেওয়া হয়। সম্পত্তি সংক্রান্ত বিস্তারিত তথ্যাদির সঙ্গে তা নিঃশর্ত মালিকানা বা লিজ-এর অধীনস্থ কি না, তা-ও জানানো হয়। সেই সঙ্গে সম্পত্তির সঠিক আয়তন, ঠিকানা-সহ সবিস্তার তথ্য প্রকাশিত নিলামের নোটিশে দেওয়া হয়।’

নিলামে অংশগ্রহণকারীকে এই শর্তগুলি মেনে চলতে হবে:

নিলামে অংশগ্রহণকারীর/ক্রেতার নথিভুক্তিকরণ (Registration): নিলামে অংশগ্রহণ করতে হলে ই-অকশন প্ল্যাটফর্মে নথিভুক্ত হতে হবে। নিজস্ব মোবাইল নম্বর ও অমেল আইডি ব্যবহার করে নথিভুক্ত হতে হবে।

KYC যাচাইকরণ: নিলামে অংশগ্রহণকারীকে প্রয়োজনীয় KYC নথিপত্র আপলোড করতে হবে। ই-অকশন সার্ভিস প্রোভাইডার সেই নথিপত্র যাচাই করবে (২ দিন পর্যন্ত সময় লাগতে পারে)।

Bidder Global EMD Wallet-এ EMD অর্থ ট্রান্সফার: অনলাইন বা অফলাইন ফান্ড ট্রান্সফার করতে হবে NEFT/Transfer এর মাধ্যমে, ই-অকশন প্ল্যাটফর্মে দেওয়া চালান ব্যবহার করে।

নিলাম প্রক্রিয়া ও নিলামের ফলাফল: উপরে উল্লিখিত শর্তগুলি পূর্ণ করার পরে আগ্রহী নথিভুক্ত অংশগ্রহণকারীরা অনলাইনে ই-অকশন প্ল্যাটফর্মের নিলামে দর দিতে পারবেন।

এসবিআই ই-অকশনে অংশগ্রহণ করতে হলে প্রয়োজন:

১) ই-অকশন নোটিশে উল্লিখিত নির্দিষ্ট সম্পত্তির ক্ষেত্রে প্রযোজ্য EMD।

২) সংশ্লিষ্ট এসবিআই শাখায় KYC নথিপত্র জমা।

৩) বৈধ ডিজিটাল স্বাক্ষর: ডিজিটাল স্বাক্ষর জোগাড় করতে নিলামে অংশগ্রহণকারীরা ই-অকশন প্ল্যাটফর্ম অথবা অন্য কোনও অনুমোদিত সংস্থার সাহায্য নিতে পারেন।

৪) নিলামে অংশগ্রহণকারী EMD ডিপোজিট এবং KYC নথিপত্র সংশ্লিষ্ট ব্যাঙ্কের শাখায় জমা দেওয়ার পরে তাঁর নথিভুক্ত লগ ইন আইডি ও পাসওয়ার্ড ইমেল মারফৎ ই- অকশন প্ল্যাটফর্মের তরফে পাঠানো হবে।

৫) নিলামে অংশগ্রহণকারীকে বিলাম চলাকালীন এই আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে ই-অকশন প্ল্যাটফর্মে লগ ইন করতে হবে। 

এসবিআই ওয়েবসাইটে নিলামে বিক্রয়যোগ্য সম্পত্তির সবিস্তার তালিকা দেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে ৩,৩১৭টি বাসযোগ্য সম্পত্তি, ৯৩৫টি বাণিজ্যিক সম্পত্তি, ৫১৩টি শিল্পযোগ্য সম্পত্তি এবং ৯টি কৃষিযোগ্য সম্পত্তি।

আগামী নিলামের সময়সূচি:

আগামী ৭ দিনের মধ্যে- ৭৫৮টি বাসযোগ্য, ২৫১টি বাণিজ্যিক, ৯৮টি শিল্পযোগ্য সম্পত্তি।

আগামী ৩০ দিনের মধ্যে- ৩.০৩৫টি বাসযোগ্য, ৮৪৪টি বাণিজ্যিক, ৪১০টি শিল্পযোগ্য সম্পত্তি।

এসবিআই ই-অকশন সংক্রান্ত গুরুত্বপূর্ণ লিঙ্ক:

-bankeauctions.com/Sbi;

-sbi.auctiontiger.net/EPROC/;

-ibapi.in; and

-mstcecommerce.com/auctionhome/ibapi/index.jsp.

বন্ধ করুন