বাড়ি > ঘরে বাইরে > SBI VRS Scheme 2020: ৩০,০০০ কর্মীর জন্য SBI-র স্বেচ্ছায় অবসর গ্রহণ প্রকল্প, জানুন যোগ্যতা-বেতন-পেনশন
৩০,০০০ কর্মীর জন্য এসবিআইতে স্বেচ্ছায় অবসর গ্রহণ প্রকল্প (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)
৩০,০০০ কর্মীর জন্য এসবিআইতে স্বেচ্ছায় অবসর গ্রহণ প্রকল্প (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)

SBI VRS Scheme 2020: ৩০,০০০ কর্মীর জন্য SBI-র স্বেচ্ছায় অবসর গ্রহণ প্রকল্প, জানুন যোগ্যতা-বেতন-পেনশন

  • ব্যক্তিগত কারণে বা ব্যাঙ্কের বাইরে কোনও ব্যক্তিগত-পেশাদারি জীবন কাটাতেও চাইলে সেই সুযোগ মিলবে।

কর্মীদের জন্য স্বেচ্ছায় অবসর গ্রহণের (ভিআরএস) পরিকল্পনা চালুর বিষয়ে ভাবনাচিন্তা করছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই)। সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, মানবসম্পদকে সর্বাধিক কার্যকরী করে তোলার পাশাপাশি ব্যাঙ্কের খরচ বাঁচানোর জন্য এমনই পরিকল্পনা করছে দেশের বৃহত্তম ব্যাঙ্ক। কমপক্ষে ৩০,১৯০ জন কর্মী স্বেচ্ছায় অবসর গ্রহণের সুযোগ পাবেন বলে রিপোর্টে জানানো হয়েছে।

পিটিআই জানিয়েছে, যে কর্মীরা একটি নির্দিষ্ট জায়গায় আটকে রয়েছেন এবং নিজেদের কর্মদক্ষতার শীর্ষে নেই, প্রস্তাবিত ‘সেকেন্ড ইনিংস ট্যাপ ভিআরএস-২০২০’ পরিকল্পনার আওতায় তাঁদের সম্মানের সঙ্গে চাকরি ছাড়ার সুযোগ দেওয়া হবে। একইসঙ্গে ব্যক্তিগত কারণে বা ব্যাঙ্কের বাইরে কোনও ব্যক্তিগত-পেশাদারি জীবন কাটাতেও চাইলে সেই সুযোগ মিলবে।

ভিআরএস খসড়া অনুযায়ী, কাট-অফ দিনের নিরিখে যে স্থায়ী অফিসার এবং কর্মীরা ২৫ বছরের চাকরি জীবন পূরণ করেছেন বা যাঁদের বয়স ৫৫ বছরের বেশি, তাঁরা সেই প্রকল্পের জন্য যোগ্য হবেন। ১ ডিসেম্বর থেকে ফেব্রুয়ারির শেষপর্যন্ত স্বেচ্ছায় অবসর গ্রহণের আবেদন জমা নেওয়া হবে।

ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, যে কর্মীদের স্বেচ্ছায় অবসর গ্রহণের আবেদন মঞ্জুর হবে, তাঁদের চাকরি জীবনের অবশিষ্ট সময়ের ৫০ শতাংশ বেতন দেওয়া হবে। তবে সর্বাধিক ১৮ মাসের বেতন মিলবে। অর্থাৎ নির্ধারিত বয়সের ৩৬ মাস বা দেড় বছর আগে স্বেচ্ছায় অবসর গ্রহণ করলে সংশ্লিষ্ট অফিসার বা কর্মী পুরো ৫০ শতাংশ বেতন পাবেন। কেউ যদি ৫৬ বা ৫৭ বছরে অবসর গ্রহণ করেন, তাহলেও তিনি সর্বাধিক ১৮ মাসের বেতন পাবেন।

এছাড়া গ্র্যাজুইটি, পেনশন, প্রভিডেন্ট ফান্ড, স্বাস্থ্য় সংক্রান্ত বিষয়-সহ যাবতীয় সুবিধা পাবেন সংশ্লিষ্ট কর্মীরা। নয়া প্রকল্পের আওতায় যাঁরা স্বেচ্ছায় অবসর গ্রহণ করবেন, তাঁরা দু'বছরের কুলিং-অফ পিরিয়ডের আবারও ব্যাঙ্কে যোগ দিতে পারবেন। যেদিন অবসর নেবেন, সেদিন থেকে ওই দু'বছরের মেয়াদ হিসেবে করা হবে।

গত অর্থবর্ষ পর্যন্ত এসবিআইয়ের মোট কর্মী সংখ্যা ছিল ২.৪৯ লাখ। প্রাথমিকভাবে ১১,৫৬৫ জন অফিসার এবং ১৮,৬২৫ জন কর্মী স্বেচ্ছায় অবসর গ্রহণ করতে পারবেন। তার মধ্যে যদি ৩০ শতাংশ অফিসার এবং কর্মীও অবসর গ্রহণ করেন, তাহলে ব্যাঙ্কের ২,১৭০.৮৫ কোটি টাকার মতো খরচ বাঁচবে।

বন্ধ করুন