বাংলা নিউজ > ঘরে বাইরে > SC on Ration Card: নথিভুক্ত সমস্ত পরিযায়ী শ্রমিককে দিতে হবে রেশন কার্ড, সুপ্রিম নির্দেশ, কতদিনের মধ্যে?

SC on Ration Card: নথিভুক্ত সমস্ত পরিযায়ী শ্রমিককে দিতে হবে রেশন কার্ড, সুপ্রিম নির্দেশ, কতদিনের মধ্যে?

সমস্ত নথিভুক্ত পরিযায়ী শ্রমিককে রেশন কার্ড দেওয়ার নির্দেশ। প্রতীকী ছবি REUTERS/Danish Siddiqui (REUTERS)

কিছুটা হলেও স্বস্তির। এবার সমস্ত নথিভুক্ত পরিযায়ী শ্রমিককে রেশন কার্ড দেওয়ার নির্দেশ

আব্রাহাম থমাস

সুপ্রিম কোর্ট মঙ্গলবার নির্দেশ দিয়েছে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে সমস্ত নথিঙুক্ত পরিযায়ী শ্রমিককে রেশন কার্ড দিতে হবে। ই শ্রম পোর্টালের মাধ্য়মে এটা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। সব মিলিয়ে ২৮৮ মিলিয়ন শ্রমিকের নাম নথিভুক্ত করা রয়েছে এই ই পোর্টালে। তার মধ্য়ে ৮০ মিলিয়ন শ্রমিক জাতীয় খাদ্য সুরক্ষার সুবিধা পান না। তাদের জন্য় এবার বিরাট স্বস্তির।

একটি সুয়োমোটো পিটিশনের জেরে এই নির্দেশ দেওয়া হয়েছে। আসলে কোভিডের সময় দেখা গিয়েছিল পরিযায়ী শ্রমিকরা গ্রামে ফিরে আসছেন। কিন্তু তাদের সেখানেও খাবারের সমস্যা।

সেই কষ্টের কথা মনে করিয়ে দেওয়া হয় মামলায়। বিচারপতি হিমা কোহলি ও আসাউদ্দিন আমানুল্লাহ জানিয়েছেন, ই শ্রম পোর্টালে যে শ্রমিকদের নাম নথিভুক্ত করা রয়েছে তাদের সবার জন্য রেশন কার্ডের ব্যবস্থা করতে হবে। এদিকে ২০ এপ্রিল ২০২৩ সালে এই ধরনেের নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু তারপরেও যথাযথ পদক্ষেপ নেওয়া হয়নি।

অতিরিক্ত সলিসিটর জেনারেল ঐশ্বর্য ভাটি জানিয়েছেন, আদালতের নির্দেশ মেনে চলছে কেন্দ্র। কোর্ট জানিয়েছে ই কেওয়াইসির কারণে যেন রেশন কার্ড দেওয়া বন্ধ না করে দেওয়া হয়। আগামী ২ মাসের মধ্য়ে নির্দেশ পালন করার জন্য় আদালত জানিয়ে দিয়েছিল আগের নির্দেশে। এবারও সময় বেঁধে দেওয়া হয়েছে।

অ্যাডভোকেট প্রশান্ত ভূষণ এই মামলায় ছিলেন। তিনি জানিয়েছেন, পরিযায়ী শ্রমিকদের অনেকেই রেশন কার্ড পাননি। আদালত জানিয়েছে, আরও তিন মাসের জন্য় সময় দেওয়া হল। ই শ্রম পোর্টালে যাদের নাম রয়েছে অথচ রেশন কার্ড পাননি তাদের সকলকে রেশন কার্ড দিতে হবে। এতে যেন অন্যথা না হয়।

 

ঘরে বাইরে খবর

Latest News

সোনা চোরাচালান সংক্রান্ত দ্বন্দ্বের জেরেই কি সাংসদ খুন? তদন্তে চাঞ্চল্যকর তথ্য ঘূর্ণিঝড়ের চোখ রাঙানি দক্ষিণবঙ্গে, কলকাতাসহ জেলায় জেলায় চরম দুর্যোগের পূর্বাভাস লিফটের ভিতরে অতিরিক্ত খোলামেলা পোশাকে আবেদনময়ী, ক্যামেরায় ধরা পড়লেন প্রিয়াঙ্কা রিয়েলিটি শোর মঞ্চে জাহ্নবীর প্যানিক অ্য়াটাক, এমনকী দেখানো হয় শ্রীদেবীকে নিয়ে? সন্দেশখালির অডিয়ো ক্লিপ ফাঁস, ষষ্ঠ দফার নির্বাচনের আগে আরও বেকায়দায় বিজেপি ‘‌নির্বাচন কমিশন মারাত্মকভাবে ভুল করেছে’‌, অগ্নিবীর নিয়ে কড়া জবাব চিদম্বরমের 'ভিতরে থেকে জেনেছি সিস্টেমে দলিত বিরোধী', বড় দাবি রাহুলের, পালটা খোঁচা মোদীর BCCI-এর প্রস্তাবের কথা স্বীকার পন্টিংয়ের,ভারতের কোচ হতে অরাজি অ্যান্ডি ফ্লাওয়ার জালিয়াতির অভিযোগ, গ্রেফতার নওয়াজউদ্দিনের ভাই আয়াজউদ্দিন সিদ্দিকি ‘কিছু জানতাম না…’! ব্যুমেরাং-এ টাক মাথায় রুক্মিণী, দেব-বান্ধবীর এ কী হাল করল জিৎ

Latest IPL News

জুরেল রান আউট ছিলেন? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হলেন MI প্রাক্তনী হিট স্ট্রোকে কারণে হাসপাতালে চিকিৎসাধীন শাহরুখ, কেমন আছেন এখন? জানালেন জুহি ২০ রান কম করেছি, তবে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মে কোনও স্কোরই যথেষ্ট নয়- হতাশ ফ্যাফ স্বপ্ন অধরা কোহলিদের, RR-এর কাছে এলিমিনেটরে হেরে আইপিএল ২০২৪ থেকে বিদায় RCB-র ভিডিয়ো- কার্তিকের প্লাম্ব এলবি DRS-এ হল নট আউট, ধিক্কার গাভাসকর, পিটারসেন, ভনদের ভিডিয়ো-পতিদারের সহজ ক্যাচ মিস করলেন ধ্রুব জুরেল, বিশ্বাস করতে পারলেন না অশ্বিন সামনের দিকে শরীর ছুঁড়ে অবিশ্বাস্য ক্যাচ পাওয়েলের, IPL-এর অন্যতম সেরা- ভিডিয়ো রাজস্থানের বারোটা বাজিয়ে ইংল্যান্ডে গিয়ে সাফাই দিলেন বাটলার, দোহাই দিলেন সূচির রিঙ্কুও নাকি ভ্যাঁ করে কেঁদে ফেলেছিলেন, কবে-কখন? অকপটে জানালেন নাইট তারকা,ভিডিয়ো IPL 2024-বোলারদের স্ট্যাটস দেখি না, রানে ফিরতেই উদ্ধত মন্তব্য কোহলির

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.