বাংলা নিউজ > ঘরে বাইরে > Judiciary Appointment: সাত মাসে কিছুই করেননি, ঝুলে রয়েছে বিচারপতিদের নিয়োগ, কেন্দ্রকে সুপ্রিম ডেডলাইন

Judiciary Appointment: সাত মাসে কিছুই করেননি, ঝুলে রয়েছে বিচারপতিদের নিয়োগ, কেন্দ্রকে সুপ্রিম ডেডলাইন

সুপ্রিম কোর্ট (PTI File Photo) (HT_PRINT)

আজ আমি শান্ত থাকলাম। পরের দিন কিন্তু আর শান্ত থাকব না। সাফ জানিয়ে দিলেন বিচারপতি সঞ্জয় কিষান কৌল।

বিচারপতি নিয়োগ নিয়ে এবার কেন্দ্রকে ডেডলাইন বেঁধে দিল সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্ট সাফ জানিয়ে দিয়েছে, কলেজিয়ামের সুপারিশের পরেও ৮৬জন বিচারপতির নিয়োগ এখনও হয়নি। ২৬জন হাইকোর্টের বিচারপতির বদলি ও একটি হাইকোর্টের প্রধান বিচারপতির নিয়োগ এখনও আটকে রয়েছে। এবার তা নিয়ে কার্যত অসন্তোষ প্রকাশ করেছে সুপ্রিম কোর্ট। ৯ অক্টোবরের মাধ্যমে কিছু ফলাফল দেখতে চায় সুপ্রিম কোর্ট। না হলে এবার বড় সমস্যা পোহাতে হবে কেন্দ্রকে।

সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ, গত ফেব্রুয়ারি মাসে শেষবার শুনানি হয়েছিল। এরপর সাত মাস কার্যত হাতগুটিয়ে বসে রয়েছে কেন্দ্র। বিচারপতি সঞ্জয় কিষান কৌল ও সুধাংশু ধুলিয়া কেন্দ্রের এই টালবাহানার বিষয়টি তুলে আনেন। বিচারপতিদের বেঞ্চ জানিয়েছে গত ১০ মাস ধরে নিয়োগ প্রক্রিয়া পুরো থমকে রয়েছে।

বিচারপতিরা জানিয়েছেন, আপনারা কিছু নিয়ে ফিরে আসুন। না হলে কিন্তু আপনাদের সমস্যার মধ্য়ে পড়তে হবে। কিছু ফলাফল তো দেখান। সাত মাস ধরে ব্যাপারটি ঝুলে রয়েছে। কিন্তু সাত মাসে আপনারা কিছুই করলেন না।

বিচারপতিদের বেঞ্চ অ্যাটর্নি জেনারেল আর ভেঙ্কটরামানিকে জানিয়েছেন, হাইকোর্ট যে নামগুলি সুপারিশ করেছিল সেগুলি নিয়ে কোনও কাজই হয়নি।

এদিকে সুপ্রিম কোর্ট এই বিচারপতিদের নিয়োগ সংক্রান্ত নামের লম্বা তালিকা তুলে ধরে কেন্দ্রের সামনে। সুপ্রিম কোর্ট জানিয়েছে হাই কোর্ট অন্তত ৭০টি নাম পাঠিয়েছিল। কিন্তু সুপ্রিম কোর্টের কলেজিয়ামে সেগুলি পাঠানোর ব্যাপারে কোনও সিদ্ধান্ত হয়নি।

এখানেই থেমে থাকেনি বিচারপতিদের বেঞ্চ। বিচারপতিদের বেঞ্চ জানিয়েছে ২৬জন হাইকোর্টের বিচারপতিকে বদলির বিষয়টি এখনও ঝুলে রয়েছে। সেই সঙ্গেই তাঁরা জানিয়েছেন, একটি সংবেদনশীল হাইকোর্টে প্রধান বিচারপতি নিয়োগের বিষয়টিও আটকে রয়েছে। খবর টাইমস অফ ইন্ডিয়া সূত্রে।

বিচারপতিদের বেঞ্চ জানিয়েছে, আপনাদের সম্পর্কে অনেক কিছু বলার ছিল। কিন্তু অ্যাটর্নি জেনারেল এক সপ্তাহ সময় চেয়েছেন। সেকারণে কিছু বললাম না। আজ আমি শান্ত থাকলাম। পরের দিন কিন্তু আর শান্ত থাকব না। সাফ জানিয়ে দিলেন বিচারপতি সঞ্জয় কিষান কৌল।

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

১১ নম্বরে ব্যাট করে সব থেকে বেশি রান, রঞ্জির ইতিহাসে সর্বকালীন রেকর্ড দেশপান্ডের নন্দীগ্রামের রেলপ্রকল্প এখন অনিশ্চয়তার মুখে পড়েছে, সমস্যা মেটাতে উদ্যোগী রেল প্য়ানক্রিয়াটিক ক্যানসারে প্রয়াত পঙ্কজ উদাস, অনেক দেরিতে টের পাওয়া যায় এই রোগ জমি লুঠের কথা বিধানসভায় ১০০ বার জানিয়েছি, অভিষেকের দাবি খণ্ডন করে বললেন নিরাপদ আইসক্রিমে কামড় বসানোর আগে বাইডেন বললেন, গাজায় সংঘর্ষ বিরতি ‘আশা করছি…’ অনুপমের ৩য়, প্রশ্মিতার ২য়! হবু দম্পতি বিয়েতে পরবেন কী? কোথায় হচ্ছে অনুষ্ঠান? ‘গগনযান’-এ কোন ৪ মহাকাশচারী যাচ্ছেন? পরিচয় জানাল ISRO, মহাকাশ কাঁপাবে বায়ুসেনা আগামী সপ্তাহে প্রকাশিত হতে পারে বিজেপি প্রথম প্রার্থী তালিকা, চলছে সমীক্ষা বিশেষ পোশাক পরা বারণ ২০২৫-র মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে? টুকলির বহরে হতে পারে নিয়ম ‘দেব - দেবী’ দেখে ভোট দেবেন না, রাজ্যবাসীকে পরামর্শ দিলীপ ঘোষের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.