বাংলা নিউজ > ঘরে বাইরে > তদন্তে বাজেয়াপ্ত করা হচ্ছে মোবাইল, ব্যক্তিগত তথ্যের কী হবে? বড় নির্দেশ আদালতের
মোবাইল বাজেয়াপ্ত নিয়ে বড় নির্দেশ দিল আদালত।( AFP) (AFP)

তদন্তে বাজেয়াপ্ত করা হচ্ছে মোবাইল, ব্যক্তিগত তথ্যের কী হবে? বড় নির্দেশ আদালতের

  • মামলাকারীরা জানিয়েছিলেন, তদন্তের নাম করে একাধিক শিক্ষাবিদের মোবাইলও বাজেয়াপ্ত করা হচ্ছে ইদানিং। কিন্তু তার মধ্যে অনেক ব্যক্তিগত ও গবেষণামূলক বিষয়ও থাকছে। তাঁদের দাবি এই তথ্যগুলি রক্ষার ব্যাপারে নির্দিষ্ট নিয়ম থাকা দরকার। স্টেট এজেন্সির হাতে পড়েও এই তথ্যগুলি নষ্ট হয়ে যেতে পারে।

আব্রাহাম থমাস

শুক্রবার সুপ্রিম কোর্ট কেন্দ্রকে জানিয়ে দিল তদন্ত চালানোর সময় যে ল্যাপটপ ও মোবাইল উদ্ধার হচ্ছে তাতে ব্যক্তিগত যে তথ্য থাকছে তার সংরক্ষণ করতে হবে। আগামী মাসের মধ্যে এনিয়ে অবস্থান স্পষ্ট করার জন্য় কেন্দ্রকে জানাল আদালত। জেএনইউর প্রাক্তন অধ্যাপক রাম রামস্বামী সহ চারজন একটি জনস্বার্থ মামলা করেছিল আদালতে। সেখানে বলা হয়েছিল তদন্তকারী এজেন্সি যে মোবাইল বা ল্যাপটপ বাজেয়াপ্ত করছে তার মধ্যে থাকা ব্যক্তিগত তথ্য রক্ষা করা হোক। এনিয়ে গাইডলাইন করার আবেদনও করা হয়েছিল।

তার উত্তরে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক হলফনামায় জানিয়েছিল বর্তমানে বহু অপরাধের বিষয় মোবাইল সহ অন্যান্য সামগ্রীতে রাখা হয়। সেক্ষেত্রে কেউ তদন্তের সময় রাইট টু প্রাইভেসির দাবি করতে পারবেন না।

বিচারপতি সঞ্জয় কিষান কৌল ও এমএম সুন্দরেশের বেঞ্চ জানিয়েছে, ওই ডিভাইসে যে তথ্য রাখা থাকে তা ব্যক্তিগত। মানুষ ওই ডিভাইসে কার্যত জীবন্ত থাকে। সেগুলিকে রক্ষা করার অধিকার তাদের আছে। তবে কেন্দ্রের আগের বক্তব্যে সন্তুষ্ট হতে পারেনি আদালত।

অ্যাডিশনাল সলিসিটর জেনারেল এসভি রাজু জানিয়ে দেন, কেন্দ্র বিষয়টি ফের আরও একবার দেখবে। তিনি আদালতকে জানিয়েছিলেন পুলিশ, পাবলিক অর্ডার এগুলি রাজ্যের ব্যাপার। তাদেরকেও নোটিশ করা হোক। এদিকে মামলাকারীরা জানিয়েছিলেন তদন্তের নাম করে একাধিক শিক্ষাবিদের মোবাইলও বাজেয়াপ্ত করা হচ্ছে ইদানিং। কিন্তু তার মধ্যে অনেক ব্যক্তিগত ও গবেষণামূলক বিষয়ও থাকছে। তাঁদের দাবি এই তথ্যগুলি রক্ষার ব্যাপারে নির্দিষ্ট নিয়ম থাকা দরকার। স্টেট এজেন্সির হাতে পড়েও এই তথ্যগুলি নষ্ট হয়ে যেতে পারে। এনিয়ে গাইডলাইন থাকা দরকার।

প্রসঙ্গত পার্থ-অর্পিতা মামলাতেও ইডি প্রচুর মোবাইল বাজেয়াপ্ত করেছে ইতিমধ্যেই।

 

বন্ধ করুন