বাংলা নিউজ > ঘরে বাইরে > SC on Patanjali: ‘বিভ্রান্তিকর, মিথ্যা’ বিজ্ঞাপন বন্ধ না হলে কোটি টাকার জরিমানা দিতে হবে, পতঞ্জলিকে 'সুপ্রিম' ভর্ৎসনা

SC on Patanjali: ‘বিভ্রান্তিকর, মিথ্যা’ বিজ্ঞাপন বন্ধ না হলে কোটি টাকার জরিমানা দিতে হবে, পতঞ্জলিকে 'সুপ্রিম' ভর্ৎসনা

যোগগুরু রামদেব। (HT File Photo/ Sunil Ghosh) (HT_PRINT)

কোর্ট সাফ জানিয়েছে, অ্যালোপ্যাথি ভালো না আয়ুর্বেদ ভালো, তার তর্ক বিতর্কে কোর্ট ঢুকবে না। তবে এই বিষয়ে কেন্দ্রকে একটি গঠনমূলক ব্যবস্থাপনায় সমাধানের রাস্তা তুলে ধরতে বলেছে কোর্ট।

আ্যলোপ্যাথিকে অসম্মান করে ‘মিথ্যা ও বিভ্রান্তিকর’ বিজ্ঞাপন বন্ধ না করলে বড় অঙ্কের জরিমানা দিতে হবে যোগগুরু বাবা রামদেবের সংস্থা পতঞ্জলীকে। মঙ্গলবার এক শুনানিতে সুপ্রিম কোর্ট সাফ জানিয়েছে,  এই বিভ্রান্তিকর ও যাচাই না করা দাবি তুলে যে বিজ্ঞাপন পতঞ্জলি দিচ্ছে, তা কোনও গঠনমূলক ব্যবস্থাপনা নিয়ে এসে বন্ধ করতে হবে। ভর্ৎসনার সুরে দেশের শীর্ষ আদালত বলেছে, যাচাই না করে পতঞ্জলি যেভাবে সমস্ত রকমের রোগ সারানোর দাবি করে বিজ্ঞাপন দিচ্ছে, তা থামাতে হবে। এই বিষয়ে যোগগুরু রামদেব ও তাঁর সংস্থা পতঞ্জলী আয়ুর্বেদ লিমিটেডকে কড়া বার্তা দিয়েছে দেশের শীর্ষ আদালত।

সুপ্রিম কোর্টে বিচারপতি এহসানউদ্দিন আমানুল্লাহ ও বিচারপতি প্রশান্ কুমার মিশ্রের বেঞ্চের শুনানিতে এদিন বলা হয়েছে, ‘আপনারা (পতঞ্জলি) যা করছেন এটি আইনের স্পষ্ট লঙ্ঘন। আপনি যদি এটি করতে থাকেন তাহলে তা আমরা কড়া নজরে দেখব, এমনকি আপনার প্রতিটি পণ্যের (বিজ্ঞাপনী প্রচার) ওপর ১ কোটির জরিমানাও চাপিয়ে দেওয়া হবে।’ উল্লেখ্য, ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের তরফে একটি পিটিশন দায়ের করা হয়েছে। সেই পিটিশনে পতঞ্জলীর বিজ্ঞাপন নিয়ে প্রশ্ন তোলা হয়। অভিযোগ, পতঞ্জলী তার বিজ্ঞাপনে অ্যালোপ্যাথিকে অসম্মান করে চিকিৎসকদের অপমান করে, অ্যালোপ্যাথি নিয়ে সন্দেহ প্রকাশ করছে। দেশের এক নামি সংবাদপত্রে গত বছর জুলাই মাসে দেওয়া এক বিজ্ঞাপন ঘিরে এই মামলা যায় সুপ্রিম কোর্টে। যে বিজ্ঞাপনে দাবি করা হয়েছিল যে, অ্যালোপ্যাথির দ্বারা স্বাস্থ্যের উন্নতি ‘আর দেখা যাবে না’। এমনকি বিজ্ঞাপনে দাবি করা হয়, যাঁরা অ্যালোপ্যাথির ভরসায় রয়ছেন, তাঁরা নারকীয় শারীরিক যন্ত্রণা ভোগ করছেন।

কোর্ট সাফ জানিয়েছে, অ্যালোপ্যাথি ভালো না আয়ুর্বেদ ভালো, তার তর্ক বিতর্কে কোর্ট ঢুকবে না। তবে এই বিষয়ে কেন্দ্রকে একটি গঠনমূলক ব্যবস্থাপনায় সমাধানের রাস্তা তুলে ধরতে বলেছে কোর্ট। সুপ্রিম কোর্ট বলছে, ‘আমরা একটি নির্দিষ্ট রোগ নিরাময় করতে পারে এমন মিথ্যা দাবি করে বিভ্রান্তিকর বিজ্ঞাপনের সমস্যার একটি বাস্তব সমাধান খুঁজতে চাই।’ এই বিষয়ে অ্যাডিশনাল সলিসিটার জেনারেল কে এম নটরাজকে সমস্যার একটি সর্বোতভাবে মোকাবিলার রাস্তা খোঁজার কথা বলা হয়েছে। যে পন্থায় কোনও মিথ্যা দাবি দ্বারা নাগরিকরা বিভ্রান্ত না হন। এদিকে, পতঞ্জলির তরফে কোর্টে সওয়াল জবাব করেন আইনজীবী সাজন পুব্যা। তিনি দাবি করেছেন, যে বিজ্ঞাপনের কথা বলা হচ্ছে, সেখানের বহু তথ্য চেপে শুধু বাছাই করা অংশ তুলে ধরা হয়েছে মামলায়। যদিও এমন বিজ্ঞাপন পতঞ্জলি আর দেবে না বলে কোর্টে জানান আইজীবী পুব্যা।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

ঘরে বাইরে খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল টেস্টে সুযোগ পেলে নিজের সেরাটা উজাড় করে দেব:- আর্শদীপ সিং ট্রেন্টব্রিজ টেস্টে শতরান করে বিরল নজির গড়লেন কাভেম হজ বাংলাদেশে জারি কারফিউ, নামল সেনা! মৃতের সংখ্যা ছাড়াল ১০০, চলছে তুমুল খণ্ডযুদ্ধ বাংলাদেশের জেলে আগুন ধরিয়ে দিলেন বিক্ষোভকারীরা, ডাউকি সীমান্ত দিয়ে ফিরলেন ভারতীয় বাংলাদেশে হিংসা ছড়াচ্ছে মৌলবাদী ও ISI? বড় প্রশ্ন ভারতের প্রাক্তন বিদেশ সচিবের হজের শতরানে ইংল্যান্ডের বিরুদ্ধে লড়াইয়ে ফিরল উইন্ডিজ! এখনও পিছিয়ে ৬৫ রানে পাকিস্তানের বিরুদ্ধে সব থেকে বড় জয় ভারতের! স্মৃতিরা ম্যাচ জিতে গড়লেন ইতিহাস… মা হারা জুহিকে সামলেছিলেন শাহরুখ, এখনও মনে রেখেছেন অভিনেত্রী! ‘‌অসম মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাজ্য হবে’‌, হিমন্ত বিশ্বশর্মার মন্তব্যে তুমুল বিতর্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.