ছবিটি প্রতীকী।
ছবিটি প্রতীকী।

পরীক্ষায় ছাত্রদের টুকলির টিপস, ভিডিয়ো ফাঁস হওয়ায় গ্রেফতার স্কুলকর্তা

ভিডিয়োয় দেখা গিয়েছে, স্কুলের ব্যবস্থাপক প্রবীণ মল পরীক্ষার্থীদের টোকাটুকির বিষয়ে পরামর্শ দিচ্ছেন এবং না জানলেও সব প্রশ্নের জবাব টুকে দেওয়ার নির্দেশ দিচ্ছেন।

পর্ষদের পরীক্ষা দিতে বসা ছাত্রদের নকল করার পরামর্শ দেওয়ার অভিযোগে গ্রেফতার করা হল এক স্কুল ব্যবস্থাপককে। ভিডিয়ো ফুটেজে তাঁর দ্কর্মের প্রমাণ দেখার পরে সক্রিয় হয় পুলিশ।

প্রায় দুই মিনিট দীর্ঘ ভিডিয়ো ফুটেজটি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করার পরে ভাইরাল হয়ে যায়। ভিডিয়োয় দেখা গিয়েছে, উত্তরপ্রদেশের মউ জেলার বেসরকারি স্কুলের ব্যবস্থাপক প্রবীণ মল পরীক্ষার্থীদের টোকাটুকির বিষয়ে পরামর্শ দিচ্ছেন এবং না জানলেও সব প্রশ্নের জবাব লিখতে নির্দেশ দিচ্ছেন।

এখানেই না থেমে তিনি পরীক্ষার্থীদের পরামর্শ দিয়েছেন, ‘কোনও প্রশ্ন ছাড়বে না। কেউ দেখে না কী লেখা হয়েছে, উত্তরপত্রে একটি ১০০ টাকার নোট রেখে দেবে। শিক্ষক চোখ বন্ধ করে তোমাদের নম্বর দেবেন।’

সেই সঙ্গে ছাত্রদের তাঁর টিপস, ‘তোমাদের সবাইকে শৃঙ্খলা মেনে চলতে হবে। পরীক্ষাকেন্দ্র থেকে কোনও চিরকুট উদ্ধার হলে পরীক্ষক যদি তোমাকে চড় মারেন, তাহলে জোড়হাতে আর একটি চড় খাওয়ার জন্য তৈরি হবে। তর্ক করবে না। চুপচাপ সোজা হয়ে দাঁড়িয়ে থাকবে কারণ শিক্ষক তোমার ভবিষ্যত্ নষ্ট করে দিতে পারেন।’

এই ভিডিয়ো ফুটেজের ভিত্তিতে বৃহস্পতিবার হরিবংশ মেমোরিয়াল ইন্টার-কলেজ স্কুলের ব্যবস্থাপক প্রবীণ প্রবীণ মলের বিরুদ্ধে মধুবন থানবায় এফআইআর দায়ের করে রাজ্য প্রশাসন। এ দিন তার জেরে গ্রেফতার করে মলকে হাজতে পাঠিয়েছে পুলিশ।

ঘটনার কথা স্বীকার করে প্রবীণের দাদা নগেন্দ্র কুমার জানিয়েছেন, গত ১৮ ফেব্রুয়ারি পরীক্ষা শুরু হওয়ার আগে পরীক্ষার্থীদের টোকাটুকির পরামর্শ দিয়েছিলেন অভিযুক্ত ব্যবস্থাপক।

বন্ধ করুন