অরুণাচল প্রদেশের রাজ্যদিবস অনুষ্ঠানে যোগ দিতে অসমের লখিমপুর বিমানবন্দরে পৌঁছলে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে সংবর্ধনা জানান অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোওয়াল। বৃহস্পতিবার সকালে।ছবি সৌজন্যে এএনআই।
অরুণাচল প্রদেশের রাজ্যদিবস অনুষ্ঠানে যোগ দিতে অসমের লখিমপুর বিমানবন্দরে পৌঁছলে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে সংবর্ধনা জানান অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোওয়াল। বৃহস্পতিবার সকালে।ছবি সৌজন্যে এএনআই।

৩৭১ ধারা প্রত্যাহারের গুজবে কান দেবেন না, অরুণাচলে অমিত-বার্তা

  • অরুণাচল প্রদেশ ও মিজোরাম রাজ্য প্রতিষ্ঠা দিবসে সমগ্র উত্তর-পূর্ববাসীকে আশ্বস্ত করতে চাই যে, কেউ ৩৭১ ধারা প্রত্যাহার করতে পারবে না এবং এই বিষয়ে কোনও কিছু ভাবাও হয়নি।

জনজাতিগত সংস্কৃতি সংরক্ষণের জন্য সংবিধানের ৩৭১ ধারা অনুসারে উত্তর-পূর্বের বেশিরভাগ রাজ্যকে দেওয়া বিশেষ অধিকার প্রত্যাহার হচ্ছে না। বৃহস্পতিবার ইটানগরে এই ঘোষণা করলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

এ দিন অরুণাচল প্রদেশের রাজধানী শহরের গান্ধী পার্কের এক জনসভায় অমিকত বলেন, ‘গত অগস্ট মাসে জম্মু ও কাশ্মীরের জন্য সংবিধানের ৩৭০ ধারা প্রত্যাহারের পরে কিছু মানুষ গুজব রটাতে শুরু করেন যে, এবার ৩৭১ ধারাও বাতিল করা হবে। অরুণাচল প্রদেশ ও মিজোরাম রাজ্য প্রতিষ্ঠা দিবসে সমগ্র উত্তর-পূর্ববাসীকে আশ্বস্ত করতে চাই যে, কেউ ৩৭১ ধারা প্রত্যাহার করতে পারবে না এবং এই বিষয়ে কোনও কিছু ভাবাও হয়নি।’

উল্লেখ্য, ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে গুয়াহাটি সফরে নর্থ ইস্ট ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স-এর(NEDA)এক সভাতেও একই আশ্বাস দিয়েছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

এ দিনের সভায় অংশগ্রহণ করেন অরুণাচলের রাজ্যপাল বি ডি মিশ্র, উত্তর-পূর্ব উন্নয়ন মন্ত্রকের প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং, ক্রীড়া দফতরের প্রতিমন্ত্রী কিরেন রিজিজু, মুখ্যমন্ত্রী পেমা খান্ডু, উপ-মুখ্যমন্ত্রী চাওনা মেইন এবং NEDA-এর আহ্বায়ক হিমন্ত বিশ্ব শর্মা।

সভায় অমিত বলেন, ‘গত ৬ বছরে অরুণাচলে নরেন্দ্রক মোদীর নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার এবং পেমা খান্ডুর নেতৃত্বাধীন রাজ্য সরকারের সমন্বয়ের জেরে দ্রুত গতিতে উন্নয়ন চলেছে।’

এবারের অরুণাচল সফেরে এসে একাধিক প্রকল্পের উদ্বোধন করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী। এর মধ্যে রয়েছে, রাজ্যের নতুন শিল্পনীতি, জোরাম-কোলোরিয়াং সড়ক, কয়েকটি নতুন থানা, শীর্ষ আধিকারিকদের জন্য আবাসন কমপ্লেক্স, নতুন ট্রাম টার্মিনাল-সহ একাধিক প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপনের মতো পদক্ষেপ।

বন্ধ করুন