বাংলা নিউজ > ঘরে বাইরে > Chief Justice of India: ভারতের ইতিহাসে দ্বিতীয়বার ঘটছে এমন! ৩ মাসে ৩ জন প্রধান বিচারপতি পেতে চলেছে SC
ভারতের প্রধান বিচারপতি পদে ১৬ মাস থাকার পর পর আগামী ২৬ অগস্ট অবসর নেবেন বিচারপতি এনভি রামানা। (এএনআই) (Prateek Kumar )
ভারতের প্রধান বিচারপতি পদে ১৬ মাস থাকার পর পর আগামী ২৬ অগস্ট অবসর নেবেন বিচারপতি এনভি রামানা। (এএনআই) (Prateek Kumar )

Chief Justice of India: ভারতের ইতিহাসে দ্বিতীয়বার ঘটছে এমন! ৩ মাসে ৩ জন প্রধান বিচারপতি পেতে চলেছে SC

  • Chief Justice of India: এর আগে ১৯৯১ সালে একই বছরে তিনজন প্রধান বিচারপতি পেয়েছিল সুপ্রিম কোর্ট। সেই ঘটনার পুনরাবৃত্তি ঘটতে চলেছে ২০২২ সালে।

মাত্র ৭৬ দিনের ব্যবধানে ভারতের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির পদে বসবেন তিনজন। এর আগে ১৯৯১ সালে একই বছরে তিনজন প্রধান বিচারপতি পেয়েছিল সুপ্রিম কোর্ট। সেই ঘটনার পুনরাবৃত্তি ঘটতে চলেছে ২০২২ সালে। এনভি রামানা বাদে এবছর সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির পদে থাকতে দেখা যাবে উদয় ইউ ললিত এবং ধনঞ্জয় ওয়াই চন্দ্রচূড়কে।

বর্তমানে দেশের প্রধান বিচারপতি এনভি রামানা। এই পদে ১৬ মাস থাকার পর পর আগামী ২৬ অগস্ট অবসর নেবেন তিনি। বিচারপতি রামানার পর দেশের প্রধান বিচারপতি হবেন বিচারপতি উদয় ইউ ললিত। তিনি ৮ নভেম্বর অফিস থেকে পদত্যাগ করবেন। তার আগে বিচার বিভাগের প্রধান হিসাবে দুই মাসের কিছু বেশি সময় কাটাবেন। বিচারপতি ললিতের অবসরের পর বিচারপতি ধনঞ্জয় ওয়াই চন্দ্রচূড় এই দায়িত্ব নিতে পারেন৷ তিনি প্রধান বিচারপচি হলে এই পদে তাঁর মেয়াদ হবে দুই বছর। এই আবহে ২৬ অগস্ট থেকে মাত্র ৭৬ দিনের ব্যবধানে দেশের প্রধান বিচারপতির পদে বসবেন তিনজন।

আরও পড়ুন: ভোটে জয়ী ম্যাক্রোঁকে শুভেচ্ছাবার্তা, সম্পর্ক মজবুত করতে ফ্রান্স যেতে পারেন মোদী

এর আগে ১৯৯১ সালে ভারতের প্রধান বিচারপতি পদে তিনজন দায়িত্ব সামলেছিলেন। সেই বছরের নভেম্বর থেকে ডিসেম্বরের মধ্যে দেশে তিনজন ভিন্ন বিচাপতি এই দায়িত্ব সামলেছিলেন। বিচারপতি রঙ্গনাথ মিশ্র ১৯৯১ সালের ২৪ নভেম্বর প্রধান বিচারপতি হিসাবে অবসর গ্রহণ করেন। এরপর বিচারপতি কমল নারায়ণ সিং প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন ২৫ নভেম্বর। ১৯৯১ সালের ১২ ডিসেম্বর পর্যন্ত ১৭ দিনের জন্য প্রধান বিচারপতি পদে ছিলেন তিনি। এরপর বিচারপতি এমএইচ কানিয়া বিচারপতি সিংয়ের স্থলাভিষিক্ত হন। ১৯৯১ সালের ১৩ ডিসেম্বর থেকে ১৯৯২ সালে ১৭ নভেম্বর এই পদে ছিলেন।

বন্ধ করুন