বাংলা নিউজ > ঘরে বাইরে > Shubh Karan Singh: বাবা অসুস্থ, হরিয়ানায় কৃষক আন্দোলনে মৃত্যু ২১ বছরের তরুণের, পরিবারের একমাত্র উপার্জনকারী ছিলেন তিনিই

Shubh Karan Singh: বাবা অসুস্থ, হরিয়ানায় কৃষক আন্দোলনে মৃত্যু ২১ বছরের তরুণের, পরিবারের একমাত্র উপার্জনকারী ছিলেন তিনিই

শুভ করণ সিং।  (HT_PRINT)

খানৌরি সীমান্তে মৃত্যু তরুণ কৃষকের। কী তাঁর পরিচয়? 

প্রবেশ লামা

একেবারে প্রাণোচ্ছল। বয়স মাত্র ২১ বছর। কৃষক আন্দোলনের কথা শুনে ছুটে গিয়েছিলেন শুভ করণ সিং। আর গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হয়েছে তাঁরই।

কৃষক আন্দোলনের সময় ২১ বছর বয়সী ওই কিশোর প্রতিবাদকারী শুভ করণ সিংয়ের মৃত্যু হয়েছে। তবে তিনি সাধারণ বুলেট নাকি রবার বুলেটে মারা গিয়েছেন তা পরিস্কার নয়।

স্থানীয় একটি হাসপাতাল, পাঞ্জাব সরকার এবং কৃষক গোষ্ঠীগুলি সিং-এর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে। " মৃত অবস্থায় আনা হয়েছিল এবং প্রাথমিক পরীক্ষায় মনে হচ্ছে তার শরীরে গুলি লেগেছে। পাটিয়ালার রাজিন্দ্র হাসপাতালের মেডিক্যাল সুপারিনটেনডেন্ট এইচ এস রেখি বলেন, ময়নাতদন্তের পরেই আমরা গুলির প্রকৃতি সম্পর্কে নিশ্চিত হতে পারব।

মৃত্যুর অব্যবহিত পরেই কৃষকরা দুদিনের জন্য মিছিল স্থগিত রাখার সিদ্ধান্ত নেন। তাঁরা জানিয়েছিলেন, আমরা শুক্রবার (২৩শে ফেব্রুয়ারি) পর্যন্ত দিল্লি অভিমুখে আমাদের পদযাত্রা স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছি কারণ পুলিশের হামলায় বহু কৃষক আহত হয়েছেন এবং একজন কৃষক নিহত হয়েছেন। সৎকার, চিকিৎসা, ক্ষতিপূরণ ইত্যাদি বিষয় রয়েছে। এই কারণেই আমরা শুক্রবার পর্যন্ত দিল্লি অভিমুখে পদযাত্রা স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছি, বললেন কিষাণ মজদুর মোর্চার কোঅর্ডিনেটর সারওয়ান

সিং।

তিনি সহ ১৫ জন কৃষক, যাঁরা পঞ্জাবের ভাতিন্ডা জেলার বালুচ গ্রামের বাড়ি ছেড়ে দিল্লির দিকে পদযাত্রা করতে গিয়েছিলেন। রাজ্য ও হরিয়ানার মধ্যবর্তী খানৌরি সীমান্তের কাছে তিনি মারা যান। সিং-এর আত্মীয় এবং কৃষক গোষ্ঠীর সদস্যরা, যারা দাবি করেছেন যে সিং গুলিবিদ্ধ হয়েছেন, তারা বলেছেন যে সরকার ব্যবস্থা না নেওয়া পর্যন্ত তারা পাতিয়ালার রাজিন্দ্রের কাছ থেকে মৃতদেহ নেবেন না। সিংয়ের আত্মীয়রা জানিয়েছেন, যে তিনি প্রায় দেড় একর জমির মালিক।

আপনি যদি অন্যান্য গ্রামবাসীদের সঙ্গে তার মালিকানাধীন জমির আকারের তুলনা করেন তবে এটি একটি খুব ছোট জমি। এমনকি সংসার চালানোর জন্যও যথেষ্ট নয়। শুভর বাবা মানসিক অসুস্থতায় ভুগছেন এবং তিনি ১৫ বছর আগে তার মাকে হারিয়েছেন। তিনিও একমাত্র ছেলে এবং পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি ছিলেন, বলেছেন তাঁর খুড়তুতো ভাই গুরপ্রীত সিং।

ন্যূনতম সহায়ক মূল্য (এমএসপি) আইন-সহ একাধিক দাবিতে পঞ্জাব ও হরিয়ানার সীমান্তে অবরোধ করে রেখেছেন পঞ্জাবের হাজার হাজার কৃষক। কৃষকরা ঋণ মকুব, ২০২০ সালের নভেম্বর থেকে ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত দিল্লিতে ১৩ মাস ধরে চলা কৃষক বিক্ষোভে নিহত ব্যক্তিদের আত্মীয়দের চাকরি, ২০২১ সালের অক্টোবরে লখিমপুর খেরিতে আহত কৃষকদের ক্ষতিপূরণ এবং প্রতিবাদী কৃষকদের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহারের দাবিও জানিয়েছেন।

অন্যান্য শতাধিক কৃষকের মতো, শুভ স্বেচ্ছায় ট্র্যাক্টর চালিয়ে দিল্লি যান। ১৫ জন তাদের গ্রাম প্রধান থেকে একটি ট্র্যাক্টরের ব্যবস্থা করেছিল। খানৌরি সীমান্তে প্রায় ৯০০টি ট্রাক্টর ও ৯ হাজার কৃষক রয়েছেন। দুই সপ্তাহ আগে নিজের গ্রাম থেকে যাত্রা শুরু করার কয়েক ঘন্টা আগে, শুভ এবং অন্যান্য কর্মীরা গ্রামের গেটে দাঁড়িয়ে ছবি তোলেন। এরপর ১৩ ফেব্রুয়ারি পাঞ্জাব-দিল্লি হাইওয়ে ধরে তারা যাত্রা করলেও খানৌরিতে তাদের আটকে দেওয়া হয়।

একই গ্রামের বাসিন্দা করমজিৎ সিং জানিয়েছেন, ২০২০-২১ সালের তিনটি কৃষি আইনের বিরুদ্ধে কৃষক আন্দোলনের সময় শুভ প্রায় দু'মাস টিকরি সীমান্তে ছিলেন।

১৩ ফেব্রুয়ারি খানুরি পৌঁছনোর পর দলের সর্বকনিষ্ঠ শুভকে সীমান্তে রান্নাঘরের দায়িত্ব দেওয়া হয়। তাঁকে দলের সবচেয়ে প্রাণবন্ত বলে বর্ণনা করেন করমজিৎ সিং। তিনি বলেন, মঙ্গলবার রাতে সীমান্তের শিবিরে সকলকে রুটি বানিয়ে রাতের খাবার পরিবেশন করেন তিনি। ও একমাত্র ছেলে। তার বড় বোনের বিয়ে হয়ে গেছে। ২০২০-২১ সালের প্রতিবাদের সময়ও উনি আমাদের বলতেন যে তাঁর পরবর্তী লক্ষ্য ছোট বোনের বিয়ে দেওয়া, করমজিৎ সিং বলতেন।

তাঁর বাবা শারীরিক অসুস্থতার কারণে পাতিয়ালা আসতে না পারায় বুধবার সন্ধ্যায় গ্রামবাসীরা হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করছিলেন। তার নিকটতম পরিবার এখানে নেই। বাড়ির অবস্থার কারণে কেউ আসতে পারেনি। আমাদের ইউনিয়নগুলি তার পরিবারের জন্য ক্ষতিপূরণ দাবি করবে কারণ তাদের যত্ন নেওয়ার কেউ নেই, করমজিৎ সিং বলেছেন।

সন্ধ্যায় পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে বলেন, তার রাজ্য হরিয়ানা পুলিশের বিরুদ্ধে এফআইআর দায়ের করবে।

ময়নাতদন্তের পর মামলা দায়ের করা হবে। তার মৃত্যুর জন্য দায়ী কর্মকর্তাদের কঠোর ব্যবস্থা নিতে হবে। এক ভিডিও বার্তায় বলেন পাঞ্জাবের মুখ্য়মন্ত্রী।

ঘরে বাইরে খবর

Latest News

বাংলাদেশের জেলে আগুন ধরিয়ে দিলেন বিক্ষোভকারীরা, ডাউকি সীমান্ত দিয়ে ফিরলেন ভারতীয় বাংলাদেশে হিংসা ছড়াচ্ছে মৌলবাদী ও ISI? বড় প্রশ্ন ভারতের প্রাক্তন বিদেশ সচিবের হজের শতরানে ইংল্যান্ডের বিরুদ্ধে লড়াইয়ে ফিরল উইন্ডিজ! এখনও পিছিয়ে ৬৫ রানে পাকিস্তানের বিরুদ্ধে সব থেকে বড় জয় ভারতের! স্মৃতিরা ম্যাচ জিতে গড়লেন ইতিহাস… মা হারা জুহিকে সামলেছিলেন শাহরুখ, এখনও মনে রেখেছেন অভিনেত্রী! ‘‌অসম মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাজ্য হবে’‌, হিমন্ত বিশ্বশর্মার মন্তব্যে তুমুল বিতর্ক অজানা পোকার কামড়ে ফোসকা পড়ছে শরীরে, মৃত্যু হয়েছে গৃহবধূর, আতঙ্কে রায়গঞ্জ 'মন খারাপ হচ্ছে...' নীলাঞ্জনা-যিশুর বিচ্ছেদের গুঞ্জনের মাঝে কী লিখলেন রাজর্ষি? জেলে আগুন ধরিয়ে বন্দীদের মুক্ত করল পড়ুয়ারা, বাংলাদেশে মৃত বেড়ে ৭৫, উদ্বিগ্ন UN ১৯২৪-২০২৪, প্যারিসে অলিম্পিক গেমসের ১০০ বছরের কতটা বদলাল ‘গ্রেটেস্ট শো অন আর্থ’!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.